বছরের প্রথম দিনে বিভাগের শিক্ষার্থীরা পাবে সোয়া ২ কোটি নতুন বই বছরের প্রথম দিনে বিভাগের শিক্ষার্থীরা পাবে সোয়া ২ কোটি নতুন বই - ajkerparibartan.com
বছরের প্রথম দিনে বিভাগের শিক্ষার্থীরা পাবে সোয়া ২ কোটি নতুন বই

2:49 pm , December 6, 2019

নিজস্ব প্রতিবেদক ॥ আগামী ১ জানুয়ারি দেশের প্রতিটি জেলা উপজেলায় বই উৎসব। নতুন বছরে নতুন বই হাতে পেয়ে আনন্দে উদবেলিত হয়ে উঠবেন শিশু থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা। এবার নতুন শিক্ষাবর্ষে বরিশালের ৬ জেলায় প্রাথমিক-মাধ্যমিক, ইবতেদায়ী-দাখিল ও ভোকেশনাল-কারিগরি পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে ২ কোটি ২২ লাখ ১২ হাজার ১২১ কপি নতুন বই বিতরণ করা হবে। যার মধ্যে মাধ্যমিক স্তরেই বরিশাল অঞ্চলের ৬ জেলার ১৩ লাখ ৩৭ হাজার ৪১২ জন শিক্ষার্থীর মাঝে নতুন বই বিতরণ করবে সরকার। আর তাই এরই মধ্যে ২০২০ সালের নতুন শিক্ষা বর্ষের চাহিদা অনুযায়ী নতুন বই পৌঁছে গেছে বিভাগের প্রত্যেকটি জেলা উপজেলায়।
বরিশাল মাধ্যমিক ও উচ্চ শিক্ষার আঞ্চলিক কার্যালয়ের তথ্য মতে, ‘বিভাগের ছয় জেলায় ৬ষ্ঠ থেকে নমব শ্রেণি পর্যন্ত মাধ্যমিক পর্যায়ে বাংলা ভার্সনে মোট ১ কোটি ১ লাখ ১১ হাজার ২২৭ কপি বইয়ের চাদিা রয়েছে।
এছাড়া একই স্তরে ইংরেজি ভার্সনে ১০ হাজার ১২৭ কপি বই এবং দাখিলে ৪০ লাখ ৭৪ হাজার ৮৭৬ পিস বইয়ের চাহিদা রয়েছে বরিশাল বিভাগে। এর বাইরে এসএসসি ভোকেশনাল (নবম শ্রেণি) এর জন্য ২ লাখ ৫৯ হাজার ৩৯৬ পিস, দাখিল ভোকেশনাল (নবম শ্রেণি) ৩ হাজার ৭শত পিস এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল (ট্রেড) এর জন্য ৯৩ হাজার ১৮৮ পিস এবং ইবতেদায়ী (১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত) ২২ লাখ ৬০ হাজার ৫৮৮ পিস বইয়ের চাহিদা রয়েছে।
এদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয় থেকে জানাগেছে, ‘বিভাগের ৬ জেলায় প্রাথমিক প্রথম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত প্রাথমিক স্তরে ৫১ লাখ ৯৭ হাজার ১৮৫ পিস বইয়ের চাহিদা রয়েছে। এছাড়া ১ লাখ ৯৪ হাজার ৩৮৫ পিস বইয়ের চাহিদা রয়েছে প্রাক প্রাথমিকে। যার মধ্যে ইংরেজী ভার্সনের চাহিদা ৭ হাজার ৪৪৯ পিস নতুন বইয়ের।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসনে বলেন, ‘বর্তমান সরকার বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি ব্যাপক উৎসব-উদ্দীপনার মধ্যদিয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছেন। যার নজির অন্য কোথাও নেই। এটি সরকারের যুগান্তকারী পদক্ষেপ।
তিনি বলেন, উপজেলা পর্যায় থেকে আমরা চাহিদাপত্র পাই। তা আবার মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়। সে অনুযায়ী চাহিদার ৯০ ভাগ বই এরই মধ্যে আমরা পেয়ে গেছি। যা বিভাগের ৬টি জেলা শিক্ষা অফিস থেকে উপজেলা পর্যায়ে পৌছে দেয়া হয়েছে। সেখান থেকেই প্রতিটি বিদ্যালয়ে পৌছে দেয়া হচ্ছে বইগুলো।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT