বরিশালে আসছে টিসিবির আরো ২৫ টন পেঁয়াজ বরিশালে আসছে টিসিবির আরো ২৫ টন পেঁয়াজ - ajkerparibartan.com
বরিশালে আসছে টিসিবির আরো ২৫ টন পেঁয়াজ

2:57 pm , December 3, 2019

নিজস্ব প্রতিবেদক ॥ ভোক্তাদের চাহিদা মেটাতে বরিশাল নগরীতে পেঁয়াজ বিক্রয়কারী ট্রাকের সংখ্যা বৃদ্ধি করেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। ইতিপূর্বে পাঁচটি পয়েন্টে পেঁয়াজ বিক্রি করা হলেও তা এখন ৭টিতে উন্নীত করা হয়েছে। তাছাড়া বরিশালের বাইরে ভোলা, ঝালকাঠি এবং মাদারীপুর ও শরিয়তপুর জেলায়ও ট্রাক সেলের মাধ্যমে সরকার নির্ধারিত ৪৫ টাকা মূল্যে পেঁয়াজ বিক্রি কার্যক্রম শুরু করে তারা। পাশাপাশি এ অঞ্চলের জন্য মজুদ বাড়াতে আজ অথবা কালের মধ্যে আরও দুই ট্রাক পেঁয়াজ আসছে। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর আঞ্চলিক কার্যালয়ের অফিস প্রধান মো. আনিসুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন। তাছাড়া পেঁয়াজ বিক্রি’র ডিলার বা ট্রাক সংখ্যা বৃদ্ধি করায় কিছুটা হলেও স্বস্থিবোধ করছেন এখানকার ক্রেতারা।
টিসিবি’র ওই কর্মকর্তা জানান, ‘পেঁয়াজের মূল্য স্থিতিশীল রাখতে টিসিবি’র মাধ্যমে খোলা বাজারে বিদেশ থেকে আমদানীকৃত পেঁয়াজ বিক্রি কার্যক্রম শুরু করে সরকার। যার অংশ হিসেবে গত ২০ নভেম্বর থেকে বরিশালেও এই কার্যক্রম শুরু হয়। মাঝখানে আমদানী কম থাকার কারনে ২৩ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এই কার্যক্রম বন্ধ ছিলো। তবে দ্বিতীয় দফায় বরিশাল অঞ্চলের জন্য ৬২ টন পেঁয়াজ বরাদ্দ দেয়ায় গত ১ ডিসেম্বর থেকে পুনরায় ভোক্তা পর্যায়ে পেঁয়াজ বিক্রি শুরু করা হয়েছে। যা বর্তমানে চলমান রয়েছে। টিসিবি’র অফিস প্রধান আনিসুর রহমান বলেন, ‘সমসাময়িক সময়ে পেঁয়াজের মূল্য বৃদ্ধির কারনে খোলা বাজারে টিসিবি’র পেঁয়াজের চাহিদা রয়েছে। প্রতিদিনই ট্রাকগুলোর সামনে পেঁয়াজ কিনতে আসা মানুষের ব্যাপক ভীড় পড়ছে। দীর্ঘ লাইনে দাড়িয়ে থেকে তারা ৪৫ টাকা দরে এক কেজি করে পেঁয়াজ কিনছে। ক্রেতাদের দুর্ভোগের কথা ভেবে শুরুতে ৫টি ট্রাকে পেঁয়াজ বিক্রি করা হলেও এখন তা বৃদ্ধি করে ৭টি করা হয়েছে। জেলা প্রশাসকের নির্দেশে মঙ্গলবার সকাল থেকে ২টি ট্রাক বৃদ্ধি করে নগরীর ৭টি পয়েন্টে অর্থাৎ চৌমাথা বাজার, জেলা প্রশাসক কার্যালয়ের সামনে, সিটি কর্পোরেশনের নগর ভবনের সামনে, জেলা ও দায়রা জজ আদালতের সামনে, বটতলা চৌরাস্তা, আমতলার মোড় পানির টেংকি এবং সদর রোডস্থ জেলখানার মোড়ে ভ্রাম্যমান ভাবে টিসিবি’র পেঁয়াজ বিক্রি করা হয়।
তিনি আরো বলেন, ‘সরকার নির্ধারিত মূল্যে টিসিবি’র পেঁয়াজ ক্রয়ে ভোগান্তি কমানোর পাশাপাশি সকল শ্রেণি পেশার মানুষ যাতে সহজেই পেঁয়াজ কিনতে পারে মূলত সে কারনেই দুটি ট্রাক বৃদ্ধি করা হয়েছে।
এদিকে শুধুমাত্র নগরীতেই নয়, সরকার নির্ধারিত মূল্যে টিসিবি’র পেঁয়াজ কিনতে পারছেন ঝালকাঠি, ভোলা এবং বরিশাল বিভাগের পাশর্^বর্তী মাদারীপুর ও শরিয়তপুরবাসী। বরিশাল জেলার থেকে ওইসব জেলায় পেঁয়াজ বরাদ্দের পরিমানও বেশি। বরিশাল জেলায় ডিলারদের যেখানে ১ টন করে পেঁয়াজ দেয়া হচ্ছে, সেখানে ওই চার জেলায় পাচ্ছে ২ টন করে।
ওই কর্মকর্তা বলেন, ‘দ্বিতীয় চালানে সব থেকে বেশি পেঁয়াজ এসেছে বরিশালে। মাদারীপুর ও শরিয়তপুরসহ ৮ জেলার জন্য মোট ৬২ কেজি পেঁয়াজ বরাদ্দ দেয়া হয়। যা মঙ্গলবার বিকেল পর্যন্ত বিক্রি হয়েছে। বর্তমানে টিসিবি’র কাছে আর কোন পেঁয়াজ মজুদ নেই। যে কারনে আজ বুধবার পেঁয়াজ বিক্রি নাও হতে পারে।
তিনি বলেন, ‘বরিশালের জন্য আরও দুই ট্রাক পেঁয়াজ বরাদ্দ দেয়া হয়েছে। যা বর্তমানে চট্টগ্রাম বন্দরে রয়েছে। ওই পেঁয়াজ আজ অথবা বৃহস্পতিবার মধ্যে বরিশালে এসে পৌঁছাবে। এর পরপরই তা ডিলারদের মাধ্যমে ভোক্তা পর্যায়ে বিক্রি করা হবে। সরকারের এই কার্যক্রমের ফলে পেঁয়াজের সিন্ডিকেট ভাঙবে বলে আশাবাদী টিসিবি’র এই কর্মকর্তা।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT