বরিশালে কোটাবিরোধী আন্দোলন দিন দিন জোরদার হচ্ছে বরিশালে কোটাবিরোধী আন্দোলন দিন দিন জোরদার হচ্ছে - ajkerparibartan.com
বরিশালে কোটাবিরোধী আন্দোলন দিন দিন জোরদার হচ্ছে

4:26 pm , July 10, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিলের দাবিতে অবরোধ করেছে বিএম কলেজে, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি বরিশাল কলেজ ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এ আন্দোলনের ফলে দক্ষিণাঞ্চল সহ সারা দেশের সঙ্গে বরিশালের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।
গতকাল বুধবার বেলা ১১টা থেকে কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস টার্মিনাল সংলগ্ন মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা প্রতিবন্ধী ও অনগ্রসর জাতিগোষ্ঠীর কোটা বাদে বৈষম্যমূলক সব কোটা বাতিলের দাবি জানান।
সড়ক অবরোধের ফলে মহাসড়কের দুইপ্রান্তে অন্তত তিন কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে সাধারন যাত্রী ও বিভিন্ন পথচারিরা চরম দুর্ভোগে পড়েন। তবে এসময় শিক্ষার্থীরা রোগি বহনকারী এ্যাম্বুলেন্স ছেড়ে দেয়।
বিএম কলেজ শিক্ষার্থী হুজাইফা রহমান বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে এ দেশকে মুক্ত করা হলেও আজ কোটা পদ্ধতি পাকিস্তানি শোষন-বৈষম্য বহন করছে।
আমরা এ কোটা পদ্ধতি থেকে মুক্তি চাই। আমাদের দাবি হলো ‘মেধার ভিত্তিতে সরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া চালানো হোক। আমরা শিক্ষার্থীরা আগের মত ক্লাসে ফিরে যেতে চাই। রাজপথে বসে থাকতে চাইনা। আমাদের যৌক্তিক দাবি মেনে নিয়ে আমাদেরকে ক্লাসে ফিরিয়ে নিন। বেলা ৩টার দিকে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিলে আটকা পড়া গাড়ি সহ বিভিন্ন যানবাহন চলাচল শুরু হয়।
অপরদিকে কোটা বাতিলের দাবীতে প্রতিদিনই বরিশালের বিভিন্ন সরকারি -বেসরকারি কলেজের শিক্ষার্থীরা বরিশাল বিশ^বিদ্যালয় ও সরকারি বিএম কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেন।
বরিশাল বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা সকাল থেকে বরিশাল-ঢাকা মহাসড়ক অবরোধ করেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT