কোটা বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় ও বিএম কলেজ শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ কোটা বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় ও বিএম কলেজ শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ - ajkerparibartan.com
কোটা বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় ও বিএম কলেজ শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

4:30 pm , July 7, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ চার ঘন্টা করে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং বরিশাল-ঢাকা মহাসড়ক অবরোধ করে সরকারী ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরা কোটা বিরোধে আন্দোলন করেছে। গতকাল রোববার বেলা ১২ টা থেকে তিনটা পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে এবং ১১ টা থেকে ২ টা পর্যন্ত নথুল্লাবাদ এলাকায় পৃথকভাবে বিক্ষোভ করে তারা।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুজয় বিশ্বাস শুভ জানান, বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ করা হয়। পরে তারা বিশ্ববিদ্যালয়ের সামনে বৃষ্টি উপেক্ষা করে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। কাফনের কাপড় পড়ে বিক্ষোভে সাধারন শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে। বেলা ১২ টা থেকে দুপুর তিনটা পর্যন্ত সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। শান্তিপূর্ন বিক্ষোভ কর্মসুচী পালনকালে রোগীবহন করা যানবাহনসহ এ্যাম্বুলেন্স চলাচল করেছে।
স্থানীয়রা জানান, আন্দোলন শুরুর ঘণ্টাখানেক পরে মুষলধারে বৃষ্টি নামলে, সেই বৃষ্টিতে ভিজেই আন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা। আর মুষলধারে বৃষ্টির মাঝে কয়েক দল শিক্ষার্থী সড়কের বিভিন্ন স্থানে ফুটবল খেলায় মগ্ন হন। খেলার ফাঁকে ফাঁকে তাদেরও কোটা বাতিলের দাবিতে স্লোগান দিতে দেখা যায়।
বিএম কলেজের শিক্ষার্থী হুজাইফা রহমান জানান, বেলা ১১ টায় ব্রজমোহন কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে তারা। যে মিছিলটি কেন্দ্রীয় বাস টার্মিনালের সামনে বরিশাল-ঢাকা মহাসড়কে এসে শেষ হয়। পরে মহাসড়কের ওপর অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। বিক্ষোভ শুরুর পর মুষলধারে বৃষ্টি নামলেও তাতে ভিজেই আন্দোলন চালিয়ে যায় এবং কোটা পদ্ধতি বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান দেন।
দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন আন্দোলনকারীরা।
এদিকে মহাসড়ক অবরোধের ফলে দুই স্থানে কয়েক কিলোমিটার ধরে যানবাহনের তীব্র জট লেগে যায়, ফলে সাধারণ যাত্রীদের ভোগান্তিতে পড়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT