অভিজ্ঞতা অর্জনের জন্য এক সিটি থেকে অন্য সিটিতে ছুটছেন মেয়র খোকন অভিজ্ঞতা অর্জনের জন্য এক সিটি থেকে অন্য সিটিতে ছুটছেন মেয়র খোকন - ajkerparibartan.com
অভিজ্ঞতা অর্জনের জন্য এক সিটি থেকে অন্য সিটিতে ছুটছেন মেয়র খোকন

4:06 pm , July 3, 2024

হেলাল উদ্দিন ॥ প্রথমবার বরিশাল সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়েছেন আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত। মূলত একজন ব্যবসায়ী থেকে জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন তিনি। তাই স্বাভাবিক কারনেই তার মেয়র হিসাবে দায়িত্ব পালনসহ সার্বিক বিষয়ে অভিজ্ঞতা সম্পন্ন হওয়ার কথা নয়। কিন্তু জনগন তথা মানুষের জন্য কিছু করার ইচ্ছা এবং নিজেকে যোগ্য জনপ্রতিনিধি হিসাবে প্রতিষ্ঠিত করা তো রক্তের প্রতিটি শিরা উপশিরায় বইছে। কারন তিনি যে বাংলার কৃষক কুলের নয়ন মনি মুক্তিযুদ্ধের অন্যতম শ্রেষ্ঠ সংগঠক,সাবেক ভূমি প্রশাসন, ভূমি সংস্কার, ভূমি রাজস্ব ও বন্যা নিয়ন্ত্রন, পানি সম্পদ ও বিদ্যুৎ মন্ত্রী আবদুর রব সেরনিয়াতের কনিষ্ট ছেলে। তাইতো বরিশাল কে আধুনিক সিটি হিসাবে রূপান্তর করতে এবং সিটির সকল মানুষকে আধুনিক সকল সুযোগ সুবিধা দিতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। এরই ধারাবাহিকতায় অভিজ্ঞতা অর্জনের অংশ হিসাবে এবার সফর করলেন বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ ও পরিচ্ছন্ন সিটি চট্টগ্রাম সিটি করপোরেশন। চট্টগ্রাম সিটি মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী এর আমন্ত্রনে গত ১ জুলাই কাউন্সিলর-কর্মকর্তাসহ বিসিসির ১৫ সদস্যের একটি টিম নিয়ে চট্টগ্রামে পৌঁছান তিনি। দুদিনের সফরে চট্টগ্রাম সিটি মেয়র ও সেখানকার কর্মকর্তাদের সাথে একাধিক বৈঠক করেন। ময়লা অবর্জনা অপসারণ, মশা নিধন কার্যক্রম,ফুটপাত ব্যবস্থাপনা,সিটি করপোরেশনের অধীনে স্কুল,কলেজ হাসপাতাল পরিচালনাসহ সার্বিক বিষয়ে চসিক থেকে অভিজ্ঞতা অর্জন করেন তিনি ও তার টিম।
টিমের অন্যতম সদস্য বিসিসির ১ নং প্যানেল মেয়র নগরীর ২০ নং ওয়ার্ডের  কাউন্সিলর জিয়াউর রহমান বিপ্লব বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন সফর এক কথায় অভিজ্ঞতা অর্জনের একটি মাইল ফলক। আসলে চট্টগ্রাম সিটি করপোরেশন আমাদের চেয়ে অনেক বড় সিটি এবং কর্ম ব্যবস্থাপনায় তারা অনেক এগিয়ে। তাই তাদের কাছ থেকে অভিজ্ঞতা অর্জন ও শেখার অনেক কিছু রয়েছে। দুদিনের সফরে আমরা চেষ্টা করেছি যথাসম্ভব সব বিষয়ে একটু হলেও স্পর্শ করার। তিনি বলেন, তারা কিভাবে ময়লা আর্বজনা নিষ্কাশন করে,মশা নিধনে কি মেডিসিন ব্যবহার করে, কিভাবে ফুটপাত নিয়ন্ত্রন করে,কর আদায়ে কি কৌশল প্রয়োগ করে এসব বিষয়ে আমরা সম্যক ধারনা নিয়েছি।  চট্টগ্রাম সিটি করপোরেশনের অধীনে ৪২ টি হাসপাতাল, অর্ধশতাধিক স্কুল-কলেজ পরিচালিত হয়। এই সিটিতে কোন অটো রিক্সা চলাচল করে না। তাদের সব ধরনের ব্যবস্থা অনেক ভাল ও উন্নত। সব মিলিয়ে চট্টগ্রাম সিটি একটি পরিচ্ছন্ন শহর এবং মানুষের সেবা নিশ্চিত হয় এখানে। আমাদেরও প্রত্যাশা বরিশাল কে এরকম বা এর চেয়েও একটি ভাল সিটিতে রুপান্তর করা। এ লক্ষ্যেই মেয়র মহোদয় এই সফর করেন। এর আগেও অভিজ্ঞতা অর্জন ও কার্যক্রম দেখার জন্য খুলনা সিটি পরিদর্শনে যান মেয়র আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াত ও তার টিম। চট্টগ্রাম সফরে অন্যান্যদের মধ্যে ছিলেন, মেয়রপতœী লুনা আবদুল্লাহ,২৩ নং ওয়ার্ড কাউন্সিলর এনামুল হক বাহার, ৩নং প্যানেল মেয়র কহিনুর বেগম,৩০ নং ওয়ার্ড কাউন্সিলর খাইরুল মামুন শাহীন, সংরক্ষিত আসনের কাউন্সিলর ইসরাত জাহান, বিসিসির নির্বাহী প্রকৌশলী হুমায়ন কবির প্রমুখ।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT