গৌরনদীতে মেয়র পদে উপনির্বাচন আজ গৌরনদীতে মেয়র পদে উপনির্বাচন আজ - ajkerparibartan.com
গৌরনদীতে মেয়র পদে উপনির্বাচন আজ

4:39 pm , June 25, 2024

গৌরনদী প্রতিবেদক ॥ আতঙ্ক আর উৎকণ্ঠার মধ্য দিয়ে আজ বুধবার গৌরনদী পৌরসভার মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে নির্বাচন কমিশনে ভোটারদেরকে বিভিন্ন ধরনের হুমকি ধামকি ও ভয়ভীতি প্রদর্শন করার অভিযোগ করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্য কর্তৃক প্রকাশ্যে আওয়ামী লীগ সভাপতির পক্ষে ভোট চাওয়ার ভিডিও ভাইরাল হওয়ায় ভোটারদের মধ্যে আতঙ্ক অনেকাংশে বেড়ে যায়। পরবর্তিতে একাধিক প্রার্থীর আবেদনের প্রেক্ষিতে কঠোর নিরাপত্তায় মেয়র পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।  আজ ২৬ জুন ইবিএমের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হবে। গৌরনদী পৌরসভা মেয়র পদে উপ নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও গৌরনদী উপজেলা নির্বাচন অফিসার মোঃ সাইদুর রহমান জানান, অবাধ, সুষ্ঠু-শান্তিপূর্ন ও উৎসব মূখর নির্বাচনী পরিবেশ সৃষ্টি করতে  কঠোর প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করেছে নির্বাচন কমিশন। গৌরনদী পৌরসভার ১৪টি ভোট কেন্দ্রের জন্য ৫৮০জন পুলিশ কর্মকর্তা ও সদস্য, ২ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন র‌্যাব, আনসার সদস্য, প্রতি দুই কেন্দ্রে একজন ম্যাজিষ্ট্রেট, অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) ৯জন,  ১৪টি ভোট কেন্দ্রের জন্য ১৪টি মোবাইল স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত থাকবেন।
গৌরনদী পৌরসভার মেয়র মোঃ হারিছুর রহমান গৌরনদী উপজেলা নির্বাচনে প্রার্থী হতে গত ২৭ এপ্রিল মেয়র পদ থেকে পদত্যাগ করলে ৩০  এপ্রিল পদটি শূন্য ঘোষনা করা হয়। ১নং প্যানেল মেয়র ও গৌরনদী পৌরসভার ৬নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ আতিকুর রহমানকে দায়িত্বভার গ্রহণের চিঠি দেন স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় । গত ২১ মে বরিশাল জেলা সিনিয়র জেলা নির্বাচন অফিসার ওয়াহিদুজ্জামান মুন্সি গৌরনদী পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচনের তফশিল ঘোষনা করেন । গৌরনদী উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ সাইদুর রহমান জানান, মেয়র পদে প্রার্থী হন বরিশাল-১ আসনের সংসদ সদস্য ও বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর সমর্থিত প্রার্থী ও গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি এইচ. এম. জয়নাল আবেদীন, গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সদস্য মোঃ আলাউদ্দিন ভূঁইয়া, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক ও যুবলীগের কেন্দ্রীয় সদস্য মোঃ মফিজুর রহমান, আওয়ামী লীগের সদস্য মোঃ শফিকুর রহমান রেজাউল । গত ২০ জুন সিইসির সঙ্গে সাক্ষাৎ করে মোঃ আলাউদ্দিন ভূঁইয়া জয়নাল আবেদীনের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। তাতে আলাউদ্দিন বলেন, আমার প্রতিদ্বন্দ্বি প্রার্থী গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মোবাইল ফোন প্রতীকের প্রার্থী এইচএম জয়নাল আবেদীন  ও তার সমর্থকরা আমার ভোটার ও সমর্থকদের বাড়ি বাড়ি গিয়ে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে  এবং ভোটের দিন ভোট কেন্দ্রে না যাওয়ার জন্য হুমকি দিচ্ছে। ভোটের দিন ২৬ জুন গৌরনদী পৌরসভার উপ-নির্বাচনের ১৪টি ভোট কেন্দ্রে সন্ত্রাসীদের নিয়ে কেন্দ্রে দখল করে নেওয়ার ঘোষনা দিচ্ছে।
গত বৃহস্পতিবার আগৈলঝাড়ার সেরালস্থ নিজ বাসভবনে বরিশাল-১ আসনের সংসদ সদস্য, বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ পৌর আওয়ামী লীগের বর্ধিত সভা ডেকে প্রকাশ্যে গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মেয়র পদে মোবাইল ফোন প্রতীকের প্রার্থী এইচএম জয়নাল আবেদীনের পক্ষে ভোট প্রার্থনা করেন এবং তাকে দলের প্রার্থী হিসেবে ঘোষনা দেন। তিনি (হাসানাত) উপস্থিত নেতাকর্মীদেরকে হাত উঠিয়ে জয়নালকে ভোট দেওয়ার ওয়াদা করান। যা নির্বাচন আচরণবিধি লঙ্ঘন ও নির্বাচনে প্রভাব বিস্তারের শামিল। ওই সভার পরবর্তি সময়ে  জয়নাল আবেদীনের সমর্থকরা আলাউদ্দিনের সমর্থকদের উপর হামলা চালাচ্ছে ও ভোট কেন্দ্রে না যেতে হুমকি দিচ্ছে বলেও অভিযোগ করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ভাইরাল একটি ভিডিওতে দেখা যায়, বৃহস্পতিবার নিজ বাড়িতে এক সমাবেশে আবুল হাসানাত আবদুল্লাহ মেয়র প্রার্থী জয়নালকে (মোবাইল ফোন প্রতীক) পরিচয় করিয়ে দিয়ে বলছেন ‘আওয়ামী লীগ সভাপতি জয়নাল দীর্ঘদিনের ত্যাগী নেতা, ভাল মানুষ, তার কোন বদনাম নাই। আপনারা যারা নেতৃবৃন্দ আছেন তারা যদি ঐক্যবদ্ধ হয়ে কাজ করেন তাহলে জয়নাল জয় লাভ করবে ইনশাআল্লাহ। আপনারা সেই ওয়াদা আল্লাহরস্তে আমার কাছে করবেন। আমার এই বৃদ্ধ বয়সে আমার ৮০ বছর বয়স হয়েছে আপনারা আমার এই ইচ্ছাটা পূরণ করবেন। আবুল হাসানাত আবদুল্লাহর প্রকাশ্যে জয়নাল আবেদীনের পক্ষে ভোট চাওয়ায় ভোটারদের মধ্যে আতঙ্ক বেড়ে যায়। জেলার অতিরিক্ত সিনিয়র নির্বাচন অফিসার ওয়াহিদুজ্জামান মুন্সি বলেন, ভোটের দিন ভোট কেন্দ্রে কিংবা ভোট কেন্দ্রে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে কোন ক্ষমতাবান ব্যক্তির প্রভাব বিস্তারের কোন সুযোগ নাই। অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচনের স্বার্থে যা যা করা দরকার নির্বাচন কমিশনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT