এইচএসসিতে বরিশাল শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী প্রায় পৌনে এক লাখ এইচএসসিতে বরিশাল শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী প্রায় পৌনে এক লাখ - ajkerparibartan.com
এইচএসসিতে বরিশাল শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী প্রায় পৌনে এক লাখ

4:48 pm , June 13, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশাল শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা বেশি। ঝড়ে পড়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীর সংখ্যা বেশি।
বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে এবার পরীক্ষায় অংশ নেব প্রায় পৌনে এক লাখ শিক্ষার্থী। আগামী ৩০ জুন ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা শুরু হবে। বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন জানিয়েছেন, এ বছরের এইচএসসি পরীক্ষায় তিন বিভাগ থেকে ৬৬ হাজার ৫৬২ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ৩৪৪৫৫ জন ছাত্রী ও ৩২ হাজার ১০৭ জন ছাত্র।
সবচেয়ে বেশি শিক্ষার্থী মানবিক বিভাগে। এ বিভাগ থেকে ৪৪ হাজার ৫ শিক্ষার্থী অংশ নেবে। এরপর রয়েছে বিজ্ঞান বিভাগ। এ বিভাগ থেকে ১৪ হাজার ৫৩৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নেবে ৮ হাজার ২১ জন।
পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৫৬ হাজার ৭৭০ জন। অনিয়মিত পরীক্ষার্থী ৯ হাজার ৫১২ জন।  জিপিএ উন্নয়নে পরীক্ষা দিচ্ছে ২৭৯ জন এবং প্রাইভেট পরীক্ষা দিচ্ছে মাত্র একজন পরীক্ষার্থী।
মোট ৩৪১ টি কলেজ থেকে এ সকল পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। মোট ১৩৭টি কেন্দ্রে পরীক্ষা হবে।
বরিশাল বিভাগের মধ্যে সবচেয়ে বেশি পরীক্ষার্থী বরিশাল জেলায়। এ জেলা থেকে ২৩ হাজার ৭০৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।
এরপর রয়েছে পটুয়াখালী জেলা। এ জেলা থেকে ১২ হাজার ৪০০ জন পরীক্ষার্থী অংশ নেবে। এছাড়া বিভাগের ভোলা জেলা থেকে ১১ হাজার ৪৭ জন, পিরোজপুর থেকে ৭ হাজার ৮৯২, বরগুনা থেকে ৬ হাজার ৭১৯ জন ও ঝালকাঠি থেকে ৪ হাজার ৭৯৬ জন পরীক্ষার্থী অংশ নেবে।
বরিশাল বিভাগের ৬ জেলা থেকে মোট ৭৫ হাজার ৪৬১ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়ার জন্য রেজিষ্ট্রেশন করেছিলো। এর মধ্যে ছাত্রী ছিলো ৪০ হাজার ৯২৪ জন ও ছাত্র ছিলো ৩৪ হাজার ৫৩৭ জন। রেজিষ্ট্রেশন করে পরীক্ষার জন্য ফরম পূরন করেছে ৬৬ হাজার ৫৬২ জন। ঝড়ে পড়েছে ৮ হাজার ৮৯৯ জন। ঝড়ে পড়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্রী রয়েছে ৬ হাজার ৪৬৯ জন ও ছাত্র ২ হাজার ৪৩০ জন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT