বরিশাল হবে প্রকৃত রূপসী বাংলা -সিটি মেয়র বরিশাল হবে প্রকৃত রূপসী বাংলা -সিটি মেয়র - ajkerparibartan.com
বরিশাল হবে প্রকৃত রূপসী বাংলা -সিটি মেয়র

4:20 pm , June 12, 2024

এক বছরেই মেয়র খায়ের আব্দুল্লাহর বাজিমাত !

বিশেষ প্রতিবেদক ॥ ২০২৩ সালের ১২ জুন বিসিসির মেয়র হিসেবে বিপুল ভোটে নির্বাচিত হয়েছিলেন মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত। গতকাল ছিলো তার নির্বাচিত দিনের বর্ষপূর্তি। বিসিসির রেকর্ড বলে নির্বাচিত হবার মাত্র এক বর্ষ পূর্তিতেই মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ বরিশাল সিটি কর্পোরেশনের উন্নয়নে যে বরাদ্দ এনে কাজ শুরু করেছেন এবং যে বরাদ্দ অনুমোদনের দ্বার প্রান্তে এনে দাঁড় করিয়েছেন তা অতীতের যে কোন পরিষদের চেয়ে ঈর্ষনীয় সাফল্যের বিষয়। এখনো তার দায়িত্ব নেয়ার বর্ষ পূর্তিরও চার মাস বাকি আছে। সে হিসেবে মাত্র ৮ মাসে মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ ভেঙ্গে ফেলেছেন অতীতের সব পরিষদের পূর্ণ মেয়াদের সব কার্যক্রমের রেকর্ড। মেয়র আবুল খায়ের আব্দুল্লাহর বিজয়ের এক বছর পূর্তির হিসেব নিকেশ এমন কথাই বলছে। এই সময়টায় বিসিসির জন্য তিনি ৭৯৭ কোটি টাকার উন্নয়ন প্রকল্প অনুমোদন করিয়ে এনেছেন। এই প্রকল্পের মধ্যে ২৬৮ কোটি টাকার উন্নয়ন কাজের টেন্ডার হয়ে এখন কাজ শুরু হয়ে গেছে। এরমধ্যে রয়েছে ২৫০ কিলোমিটার রাস্তার কার্পেটিং, ৪৩ কিলোমিটার আরসিসি রাস্তা, ৫০ কিলোমিটার সিসি রাস্তা, ১০০ কিলোমিটার আরসিসি ড্রেন নির্মান, ৯০৪৫ বর্গমিটার আরসিসি চত্বর, নগরের ২১ টি রাস্তার মোড়ের সৌন্দর্য বর্ধন, নগরীতে ৪টি ভাস্কর্য নির্মান, নির্মান সহায়ক যানবাহন ক্রয়।
এছাড়া সাড়ে তিন হাজার কোটি টাকার প্রকল্প এখন অনুমোদনের দ্বারপ্রান্তে রয়েছে। এরমধ্যে আছে ৯২৭ কোটি টাকা ব্যয়ে নগরীর খাল খনন ও খালের দুই পাড়ে ওয়াকওয়ে নির্মানসহ নান্দনিক সৌন্দর্য্য বর্ধনের কাজ। একই সাথে অনুমোদনের অপেক্ষায় রয়েছে ২২শ কোটি টাকার আরো একটি সনন্বিত প্রকল্প। এরমধ্যে রয়েছে নগরীর রাস্তা, ড্রেন বিদ্যুৎ খাল ও পানি সরবরাহের অত্যাধুনিককরনের কাজ। এছাড়া অন্য একটি প্রকল্পের মাধ্যমে ২৫০ কোটি টাকা ব্যয় করে নির্মান করা হবে নতুন নান্দনিক অত্যাধুনিক নগর ভবন?
গত এক বছরে নগরীতে ৮ কিলোমিটার ড্রেন নির্মান করা হয়েছে, সাড়ে তিন কিলোমিটার খাল খনন করা হয়েছে, দেড় কিলোমিটার এলাকাজুড়ে সাগরদি খালের দুপাড়ে সৌন্দর্য বর্ধনের কাজ করা হয়েছে। এছাড়া বিশেষ প্রকল্পের আওতায় নগরীর ড্রেন থেকে আবর্জনা অপসারণসহ ড্রেনের উপর পকেট স্লাব নির্মান করা হয়েছে দ্রুত জলাবদ্ধতা নিরসনে ইতিমধ্যে সুফল দিয়েছে। উন্নয়ন সহায়তা কর্মসুচীর অংশ হিসেবে শীতের সময় কয়েক হাজার শীতার্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে এবং ঘুর্নিঝড়ে ক্ষতিগ্রস্তদের খাদ্য সহায়তা দেয়া হয়েছে। এর পাশাপাশি ঈদগাঁ সংস্কার, মশক নিধন, পার্ক ডেকরেশনসহ সার্বিক কার্যক্রম করা হয়েছে। সবচেয়ে লক্ষ্যণীয় পরিবর্তন হলো নাম বিসিসি পরিষদের সভা হচ্ছে, কাউন্সিলরদের ক্ষমতায়ন করা হয়েছে এবং উন্নয়ন কার্যক্রমের ওয়ার্ড ওয়ারি সমবন্টণ করা হয়েছে। এক কথায় মেয়র নির্বাচিত হবার এক বছরেই বাজিমাত করেছেন মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ। আগামির বরিশালকে স্বপ্নিল বরিশাল গড়া হবে এ প্রত্যয় নিয়ে মেয়র খায়ের আব্দুল্লাহ বলেছেন ‘সব কাজ শেষ করতে পারলে বরিশাল হবে প্রকৃত রুপসী বাংলা। আগামি চার বছরে যার দৃশ্যপট হবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT