বরিশাল সিটি কর্পোরেশনে ভূয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশকারী প্রতারক তাওহীদ আটক বরিশাল সিটি কর্পোরেশনে ভূয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশকারী প্রতারক তাওহীদ আটক - ajkerparibartan.com
বরিশাল সিটি কর্পোরেশনে ভূয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশকারী প্রতারক তাওহীদ আটক

4:12 pm , June 10, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ জাতীয় দৈনিক প্রথম আলোর লোগো ব্যবহার করে বরিশাল সিটি কর্পোরেশনের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতারণার দায়ে এক প্রতারককে আটক করেছে পুলিশ। বিসিসি’র পুরাতন লোগো ও প্রধান নির্বাহী কর্মকর্তার জাল স্বাক্ষর ব্যবহার করে গত ৯ মার্চ Job in Barisal নামের গ্রুপে ৬ টি পদে নিয়োগের ভুয়া বিজ্ঞপ্তিটি প্রচার করে অভিযুক্ত প্রতারক। একটি ফেইক আইডি থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করে আগ্রহীদের barishal77/ [email protected] নামের মেইলে সিভি প্রদান করতে বলে। বিষয়টি সিটি কর্পোরেশনের ভাবমূর্তি ক্ষুন্ন করায় প্রশাসনিক কর্মকর্তা মো. আলমগীর হোসেন কোতয়ালী মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে মেট্রোপলিটন পুলিশের সাইবার ইউনিট গত শনিবার ২২ বছর বয়সি যুবক মো. তাওহীদকে আটক করে। প্রথমিক জিজ্ঞাসাবাদে দায় স্বীকার করেছে ঐ যুবক। গতকাল সোমবার বেলা সাড়ে ১১ টায় কোতয়ালী মডেল থানায় সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করা হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মো. আলী আশরাফ ভুঞা জানান, সিটি কর্পোরেশনের লিখিত অভিযোগ পেয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের সাইবার ইউনিট কোতয়ালী থানার সাথে সমন্বয় করে অভিযান শুরু করে। এর প্রেক্ষিতে গত ৮ জুন ময়মনসিংহ কোতয়ালী এলাকার ১৯ নং ওয়ার্ডের বলাশপুর এলাকায় অভিযান পরিচালনা করে আটক করেন অভিযুক্ত যুবক মো. তাওহীদকে। সে ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার খাগাটিপাড়া গ্রামের মৃত নায়েব আলীর ছেলে। ঐদিন রাত আড়াইটার সময় তাকে আটক করে কোতয়ালী মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) বিপ্লব মিস্ত্রির নেতৃত্বাধীন একটি দল। এসময় তার কাছ থেকে একটি স্মার্ট ফোন, একটি বাটন ফোন ও ৫ টি সিম জব্দ করা হয়। তার বিরুদ্ধে কোতয়ালী মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে।
অভিযান পরিচালনাকারি পুলিশ পরিদর্শক (অপারেশন) বিপ্লব মিস্ত্রি জানান, এই যুবক ফেইসবুক ব্যবহার করে অভিনব প্রতারণা করেছে। বরিশাল সিটি কর্পোরেশনের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের মাধ্যমে মানুষের অর্থ আত্মসাতের পরিকল্পনা ছিল তার। বরিশাল সিটি কর্পোরেশন ছাড়াও আটক তাওহীদ “পরিচালকের কার্যালয় আঞ্চলিক পাসপোর্ট অফিস, বগুড়া” এবং “তত্ত্বাবধায়কের কার্যালয় আধুনিক সদর হাসপাতাল, নড়াইল” নাম ব্যবহার করে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করে জনগনকে প্রতারিত করে লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে এর আগে। সে সব স্থানেই প্রথম আলোর লোগো ব্যবহার করে এই ভুয়া বিজ্ঞপ্তিগুলো প্রচার করে প্রতারণা করেছে।
আটক মো. তাওহীদ জানায়, ৩০ এপ্রিলের পর থেকে তার এই প্রতারণার জগতে আসা। নিজে প্রথমে এমন একটি ভুয়া নিয়োগে আবেদন করতে গিয়ে প্রতারিত হয়েছেন। দিয়েছেন ৬০০ টাকা। এর পর থেকে জেদের বশে নিজেই একই প্রতারণা শুরু করেন। বাড়িতে বাবা নেই, আছে শুধু বিধবা মা। রাজশাহীর একটি পলিটেকনিক থেকে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং করেছেন সে। ভূল করে এই প্রতারণার জগতে এসছেন। গ্রেপ্তার হয়ে ভুল বুঝতে পেরেছেন এবং মুক্তি পেয়ে আর কোনদিন এমন প্রতারণার কাজ আর করবেন না বলে জানায় সে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT