প্রধানমন্ত্রী বরিশালের ৩৯টি উপজেলা সহ ৫টি জেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করবেন মঙ্গলববার প্রধানমন্ত্রী বরিশালের ৩৯টি উপজেলা সহ ৫টি জেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করবেন মঙ্গলববার - ajkerparibartan.com
প্রধানমন্ত্রী বরিশালের ৩৯টি উপজেলা সহ ৫টি জেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করবেন মঙ্গলববার

4:23 pm , June 8, 2024

বিশেষ প্রতিবেদক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী  মঙ্গলবার বরিশাল বিভাগের আরো ৮টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষনা করবেন। এরফলে দরিদ্রপীড়িত বরিশালের ৬টি জেলার ৪২টির মধ্যে ৩৯টি উপজেলা সহ ৫টি জেলা সম্পূর্ণ ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে। চলতি বছরের মধ্যেই দৌলতখান, লালমোহন ও তজুুমদ্দিন উপজেলা ৩টি সহ সমগ্র দক্ষিণাঞ্চলকেই ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনার আশাবাদ ব্যক্ত করেছেন বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী। তিনি জানান, ‘ বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ প্রত্যয়কে সামনে রেখে বরিশাল বিভাগের প্রতিটি মানুষের আশ্রয় নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে সরকার।
মুজিববর্ষ উপলক্ষ্যে ইতোমধ্যে বরিশাল বিভাগের ১ম থেকে ৫ম পর্যায়ে ভূমি ও ঘর প্রদান সহ ২৮ হাজার ৭৩৪টি পরিবারকে ব্যারাক থেকে একক ঘর নির্মান করে গৃহহীন ও ভূমিহীনদের মাঝে বিতরণ করা হয়েছে। আগামী ১০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমি সহ ঘর এবং জরাজীর্ণ ব্যারাকের স্থলে নব নির্মিত সেমিপাকা একক ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। এসব সুবিধাভোগী গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে ২ শতাংশ করে জমি রেজিস্ট্রি করে দেয়া হচ্ছে। ৫০ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত মূল্যের এসব জমি ভূমিহীনরা সম্পূর্ণ বিনামূল্যেই পাচ্ছেন।
আগামী মঙ্গলবার সকাল ১০টায় গৃহ ও ভূমি হস্তান্তরের এ অনুষ্ঠান বাংলাদেশ টেলিভিশন সরাসরি সম্প্রচার করবে। বরিশাল বিভাগের চর কচ্ছপিয়াতে এ সংক্রান্ত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সরাসরি সংযুক্ত হবেন বলেও জানা গেছে। তবে সারা দেশের মত বরিশালের সবগুলো উপজেলাই এ অনুষ্ঠানে সংযুক্ত থাকবে। স্থানীয় জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, উপকারভোগী,রাজনৈতিক ব্যক্তিবর্গ সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং গণমাধ্যম কর্মী সহ সরকারি-বেসরকারী কর্মকর্তা-কর্মচারীরা এসব অনুষ্ঠানে অংশ নেবেন বলে জানা গেছে।
ইতোমধ্যে বরিশালের ২৮ হাজার ৭৩৪টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে জমি সহ ঘর বিতরণ করা হয়েছে। আগামী মঙ্গলবার গৃহ ও ঘর হাস্তান্তর কার্যক্রমের ৫ম পর্যায় ও জরাজীর্ণ ব্যারাকের স্থলে ৩ হাজার ১৪৭টি সেমিপাকা একক ঘর হস্তান্তর করা হবে। এসব ঘর নির্মানে বরাদ্দ ছিল ৩ লাখ ৪ হাজার ৫শ টাকা করে।
এ ব্যাপারে বরিশালের বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও মহানুভবতায় সারা দেশের মত বরিশাল বিভাগেরও  হাজার হাজার পরিবার ইতোমধ্যে মাথা গোজার ঠাঁই পেয়েছে। এ প্রক্রিয়া চলমান থাকবে বলে জানিয়ে তিনি বলেন, আমরা একটি মানুষকেও গৃহহীন ও ভূমিহীন থাকতে দেবনা। এ লক্ষ্যে  প্রতিটি উপজেলা থেকে জেলা প্রশাসন নিরলসভাবে কাজ করছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT