বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপন বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপন - ajkerparibartan.com
বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপন

4:36 pm , June 6, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’ প্রতিপাদ্য নিয়ে নানান আয়োজনের মধ্যদিয়ে সারা দেশের মতো বরিশালেও বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপন করা হয়। দিবসের আয়োজনের মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা। সকালে মহিলাক্লাব থেকে র‌্যালি বের করে নগরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। উপ-পুলিশ কমিশনার মো. নজরুল হোসেন র‌্যালিতে নেতৃত্ব দেন। এরপরে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী। আলোচনা সভায় পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক এএইচএম রাশেদ শুভেচ্ছা বক্তৃতা করেন। জেলা প্রশাসক শহিদুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ নজরুল হোসেন, পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম, সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি প্রফেসর শাহ সাজেদা, সেইন্ট বাংলাদেশের নির্বাহী পরিচালক মোঃ জাহাঙ্গীর কবির বিশেষ অতিথির বক্তৃতা করেন।
বক্তারা বলেন, উন্নয়ন পরিকল্পিত হতে হবে। অপরিকল্পিত ইন্নয়নে গাছপালা ও বন জঙ্গলের ক্ষতি বেশি হয়। পরিবেশের বিপর্যয় ঘটে। নিজে গাছ লাগাতে হবে এবং অন্যকে গাছ লাগাতে উৎসাহিত করতে হবে। বক্তারা আরও বলেন, গাছপালা কমে যাওয়ার কারণে তাপমাত্রা বৃদ্ধি পায়। বাংলাদেশকে বাসযোগ্য করে রাখতে হলে বেশি বেশি গাছ লাগানোর বিকল্প নেই। এবছর যে তাপমাত্রা বিরাজ করছে তা গত ৭৬ বছরের মধ্যে এমনটা ছিল না বলে উল্লেখ করেন বক্তারা।
আলোচনা সভা শেষে বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপন উপলক্ষে গত ২৪ মে অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ১২জন বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে তিন দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হবে। আজ বিকেলে বরিশাল পরিবেশ অধিদপ্তরের চত্বরে মেলা অনুষ্ঠিত হবে। মেলা চলবে আগামী ৮ জুন পর্যন্ত।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT