কোরবানির পশুর দাম অন্তত ১৫-২৫ ভাগ পর্যন্ত বৃদ্ধির আশংকা কোরবানির পশুর দাম অন্তত ১৫-২৫ ভাগ পর্যন্ত বৃদ্ধির আশংকা - ajkerparibartan.com
কোরবানির পশুর দাম অন্তত ১৫-২৫ ভাগ পর্যন্ত বৃদ্ধির আশংকা

4:38 pm , June 5, 2024

বিশেষ প্রতিবেদক ॥ গোস্ত, দুধ ও ডিমে উদ্বৃত্ত বরিশালে এবারো স্থানীয় গবাদী পশুর মাধ্যমে কোরবানির চাহিদা মিটলেও উদ্বৃত্তের পরিমান আগের বছরগুলোর তুলনায় কমছে। পাশাপাশি গবাদিপশু উদ্বৃত্ত থাকলেও গত বছরের তুলনায় এবারো কোরবানির পশুর দাম অন্তত ১৫-২৫ ভাগ পর্যন্ত বৃদ্ধির আশংকা করছেন বাজার পর্যবেক্ষকগন। এমনকি প্রানীসম্পদ অধিদপ্তরের হিসেবে গত বছরের তুলনায় এবার  বরিশাল অঞ্চলে পশু কোরবানীর সংখ্যা বাড়লেও তার আগের বছরগুলোর তুলনায় তা কিছুটা কম। করোনা শুরুর বছর, ২০২০ সালে বরিশালে ৪ লাখ ৯৫ হাজার পশু কোরবানি হলেও ২০২১ সালে তা ৪ লাখ ৬১ হাজারে হ্রাস পায়।  তবে ২০২২ সালে পশু কোরবানির সংখ্যা প্রায়  ৪ লাখ ৯৯ হাজারে উন্নীত হলেও গত বছর সম্ভাব্য পশু কোরবানির সংখ্যা প্রায় ১ লাখ হ্রাস পেয়ে ৪ লাখ ২৪৭ ছিল বলে প্রানীসম্পদ অধিদপ্তরের হিসেবে বলা হয়েছে। তবে কোরবানির পশুর প্রাপ্যতা ছিল সাড়ে ৪ লাখ।  কিন্তু গত বছরে প্রায় ৫০ হাজার পশু উদ্বৃত্তের পরেও প্রানীসম্পদ অধিদপ্তরের মতে বরিশালে এবার কোরবানি যোগ্য পশুর সংখ্যা  ৪ লাখ ৪৯ হাজার ৪৫৪ টি।
আর এবার সম্ভাব্য কেরবানির প্রাক্কলন করা হয়েছে ৪ লাখ ৩২ হাজারের কিছু বেশী। ফলে এবার গত বছরের চেয়ে প্রায় ৩২ হাজার বেশি পশু কোরবানি হলেও গত বছরের উদ্বৃত্ত প্রায় ৫০ হাজার পশু নিয়ে মোট উদ্বৃত্তের থাকছে প্রায় ১৭ হাজারের মত। প্রাণিসম্পদ অধিদপ্তরের এ পরিসংখ্যান অনুযায়ী এবার আগের কয়েকটি বছরের তুলনায় বরিশালে কোরবানিযোগ্য পশুর সংখ্যা যথেষ্ট হ্রাস পেয়েছে। এমনকি প্রাক্কলন অনুযায়ী গত বছরের চেয়ে ৩২ হাজার বেশী কোরবানি ও ১৭ হাজার উদ্বৃত্ত থাকার পরেও ইতোমধ্যে বরিশালের বাজারে পশুর দাম আগের যে কোন বছরের তুলনায় বাড়বে বলে ইতোমধ্যে সুস্পষ্ট ধারনা দিয়েছেন বাজার পর্যবেক্ষকগন।
প্রানিসম্পদ অধিদপ্তরের পরিসংখ্যানের বাইরেও বরিশাল অঞ্চলে গৃহস্থ পর্যায়ে কোরবানির জন্য আরো লক্ষাধিক গরু, মহিষ, ছাগল ও ভেড়া প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে অধিদপ্তরের একাধিক দায়িত্বশীল মহল।
সরকারী পরিসংখ্যান অনুযায়ী বরিশাল অঞ্চলে খামার পর্যায়ে ৩ লাখ ১৬ হাজারেরও বেশী গাভী, ষাড় ও বলদ সহ ২৬  লাখ ২০ হাজার গবাদি পশু এবং ২ লাখ ৮৬ হাজার মহিষ ও পৌনে ১১ লাখ ছাগল ছাড়াও ৭৭ হাজারের মত ভেড়া রয়েছে খামার ও গৃহস্থ পর্যায়ে।
এবারো বরিশালে বিপুল সংখ্যক কোরবানির পশু উদ্বৃত্ত থাকার কথা বলা হলেও ইতোমধ্যে বাজারের চালচিত্র কোরবানির পশুর হাটে দাম গত বছরের চেয়ে বৃদ্ধির ফলে শেষ পর্যন্ত অনেক কোরবানি দাতাই তাদের অবস্থান থেকে সড়ে আসতে পারেন বলেও আশংকার কথা বলেছেন অনেকে। ফলে এবার প্রানীসম্পদ অধিদপ্তরের প্রাক্কলন অনুযায়ী বরিশালে কোরবানীর সংখ্যা গত বছরের চেয়ে বৃদ্ধির সম্ভাবনা দেখছেন না বাজার পর্যবেক্ষকগনও।
গো খাদ্যের মূল্য বৃদ্ধি সহ পরিবহন ব্যয় এবং শ্রমিকদের লাগামহীন মজুরী বৃদ্ধির বিরূপ প্রভাব পড়ছে এবারের কোরবানির পশুর দামের ক্ষেত্রে। বরিশালের চরাঞ্চল সহ মূল ভুখন্ড থেকে বছর জুড়েই বিপুল সংখ্যক বকনা বাছুর কুষ্টিয়া, মেহরপুর সহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাসমুুহে যায় মোটাতাজা করণের জন্য। সেই সব গরুর একটি অংশ আবার এ অঞ্চলের কোরবানির পশুর হাটে ফিরে আসছে বিক্রীর জন্য। বাজারে গরুর মাংসের দাম গত বছরের এ সময়ের তুলনায় ১৫ ভাগ এবং খাশির মাংসের দামও প্রায় ২০ ভাগ বেশী।
যদিও এ অঞ্চলে যে পৌনে ৩শ কোরবানির পশুর হাট বসার কথা, তার পরিস্থিতি বুঝতে আরো কয়েকদিন অপেক্ষা করতে হবে। সবাই আশা করছেন ৯ জুন থেকে গরু সহ অন্যন্য কোরবানির পশু হাটে আসতে শুরু করবে। জমে উঠবে কোরবানির পশুর হাটগুলো। তবে মূল বেঁচা কেনা শুরু হবে ১১ জুন থেকে। ১৬ জুন রাত পর্যন্ত এ অঞ্চলের প্রায় পৌনে ৩শ পশুর হাটেই কোরবানির পশু বিক্রি জমজমাট থাকবে বলে আশা করছে প্রানীসম্পদ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় দপ্তর।
প্রানীসম্পদ অধিদপ্তর বরিশালের উপজেলা পর্যায়ে ‘পশু বেচা কেনা সহ জবাই করার স্বাস্থ্য সম্মত উপায়’ নিয়ে সচেতনতামূলক সভা শুরু করেছে। পাশাপাশি মাংসের প্রক্রিয়াজাত করনে প্রশিক্ষন প্রদান করার কথাও জানিয়েছে অধিদপ্তর। এছাড়াও পশুর হাট পর্যায়ে মেডিকেল টিমও নিয়োজিত থাকছে বলে জানিয়েছেন প্রানীসম্পদ অধিদপ্তরের পরিচালক। অধিদপ্তর থেকে জনস্বাস্থ্য ও প্রাণিস্বাস্থ্য সহ সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে আসন্ন ঈদ উল আজহার পশুরহাট স্থাপনে স্বাস্থ্য সম্মত ব্যবস্থাপনায় বিশেষ মনযোগী হবারও তাগিদ দিয়েছেন।
এবারো বরিশালে অন লাইনে কোরবানির পশু বেচা-কেনার সুযোগ অব্যাহত থাকলেও প্রায় সব কোরবানি দাতাই হাটে ও মাঠে থেকে কোরবানির পশু কিনতেই আগ্রহী বলে জানা গেছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT