রেমালের আঘাতে বরিশালে ১৭০ বিদ্যালয় ক্ষতিগ্রস্থ রেমালের আঘাতে বরিশালে ১৭০ বিদ্যালয় ক্ষতিগ্রস্থ - ajkerparibartan.com
রেমালের আঘাতে বরিশালে ১৭০ বিদ্যালয় ক্ষতিগ্রস্থ

4:07 pm , June 3, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ ঘূর্ণিঝড় রিমালের রিমালের তা-বে বরিশাল জেলার ১০ উপজেলার ১৭০ টি প্রাথমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে আর্থিক ক্ষতি পরিমাণ আনুমানিক ২ কোটি ৬১ লক্ষ ৬১ হাজার ৫৪৮ টাকা। জানাগেছে,বরিশাল জেলায় ১ হাজার ৫৯০ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। আর এরমধ্যে ১৭০ বিদ্যালয়ের অবকাঠামোর ওপর গাছ পড়ে ছাদ, ছাউনির টিন, ফ্লোর, দরজা-জানালা ও আসবাবপত্র নষ্ট হয়েছে। সেইসাথে অধিকাংশের টয়লেটও ক্ষতিগ্রস্থ হয়েছে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসের ক্ষতিগ্রস্ত বিদ্যালয়ের তালিকা অনুযায়ী- বরিশাল সদরে ৫, বাবুগঞ্জে ১১ টি, আগৈলঝাড়ায় ৫ টি, উজিরপুরে ১২ টি,গৌরনদীতে ১৯ টি, বাকেরগঞ্জে ৩৪ টি, বানারীপাড়ায় ৮ টি,মুলাদীতে ৩১ টি, মেহেন্দিগঞ্জে ৪১ টি এবং হিজলায় ৪ টি বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে।
যারমধ্যে বরিশাল নগরের সিসটার্স ডে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীর হেলে পড়েছে। এছাড়াও পানি পানের জন্য নলকূপ বসানো হয়েছিলো, তবে সেটিও ক্ষতিগ্রস্থ হওয়ায় সংস্কারে উদ্যোগ হাতে নেয়া হয়েছে।
সিসটার্স ডে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজা খানম জানান, বর্তমানে ৬ শত শিক্ষার্থীর পাঠদান অব্যাহত রেখেছি। তবে ঘূর্ণিঝড়ের সময় সেপটিক ট্যাংক পানিতে ভরে গেছে,দরজা- জানালা নষ্ট হয়েছে এছাড়াও সীমানা দেয়াল হেলে পড়েছে।
হিজলা উপজেলার ৪৮ নং চর বাউশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলাম জানান, ঝড়ে বিদ্যালয়ের টিনশেড ঘরের চালা ও বেড়া ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্য অবকাঠামো থাকায় সেখানে আপাতত ক্লাশ নেয়া হচ্ছে। আর ক্ষতিগ্রস্থ অবকাঠামোর এখনো সংস্কার কাজ শুরু করা না হলেও যথাযথ কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।
এ বিষয়ে বরিশাল জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শেখ মো. আক্তারুজ্জামান বলেন, বরিশাল জেলায় ঘূর্ণিঝড় রিমালের আঘাতে বেশ কিছু বিদ্যালয়ের স্থাপনার ক্ষতি হলেও পাঠদানে কোনও ভাবে ব্যাহত হয়নি। আর্থিক ক্ষতি নিরূপণ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে সুষ্ঠু সমাধান করার নির্দেশনা দেওয়া হয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT