ফরচুনের শ্রমিকদের নির্যাতন ও গুলিবর্ষণের ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ফরচুনের শ্রমিকদের নির্যাতন ও গুলিবর্ষণের ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি - ajkerparibartan.com
ফরচুনের শ্রমিকদের নির্যাতন ও গুলিবর্ষণের ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

4:31 pm , May 25, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ ফরচুন সু কোম্পানিতে আন্দোলনরত শ্রমিকের উপর গুলিবর্ষণে জড়িতদের গ্রেফতার ও শাস্তি দাবি, আহতদের চিকিৎসা ব্যয় ও যথাযথ ক্ষতিপূরণসহ শ্রমিকদের সকল বকেয়া বেতন-বোনাস ও ওভারটাইমের সমুদয় পাওনা পরিশোধ করার দাবিতে বরিশালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে। শনিবার বেলা ১১টায় নগরীর অশ্বিনী কুমার হলের সামনে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি দুলাল মল্লিক। বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলা শাখার সমন্বয়কারী ডা. মনীষা চক্রবর্তী,ভোলার গ্যাস রক্ষায় নাগরিক আন্দোলনের ভোলা জেলা শাখার আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান, বাসদ গোপালগঞ্জ জেলা শাখার সংগঠক অধ্যক্ষ মোশায়েদ হোসেন ঢালি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি বরিশাল জেলা শাখার সভাপতি মিজানুর রহমান সেলিম, সিপিবি ঝালকাঠি জেলা শাখার সাধারণ সম্পাদক প্রশান্ত দাস হরি, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক শাহ আজিজ খোকন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার দপ্তর সম্পাদক শহিদুল হাওলাদার, সোনারগাঁও টেক্সটাইল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক ইমরান হোসেন , বাসদ বরিশাল জেলা শাখার সদস্য বেল্লাল গাজি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক সুজন শিকদার প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, বরিশালে ফরচুন সুজ কম্পানির মালিক শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের হকের টাকা না দিয়ে দুই মাসের বেতন বকেয়া রাখে অথচ কোটি কোটি টাকা ক্রিকেট দলের ফ্রাঞ্জাইজ স্বত্ব কিনতে ব্যয় করেছে। ওভারটাইমের মজুরি না দিয়ে ১০-১২ ঘণ্টা খাটিয়ে মাসের পর মাস শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের শোষণ করেছে।
এ সময় দুই মাস শ্রমিকদের মজুরি পরিশোধ না করে এক মাসের অর্ধেক মজুরি দিয়ে শ্রমিকদের ক্ষুব্ধ করে আনসার দিয়ে হামলা করানোর উসকানি দেওয়ার সাথে জড়িত ফরচুনের মালিক পক্ষের ব্যক্তিদের গ্রেপ্তার করার দাবি জানান নেতৃবৃন্দ।
নেতৃবৃন্দ বলেন, দেশের রপ্তানিমুখী শিল্পের বিকাশের কেন্দ্র শ্রমিকরা, ব্যাংক লুটেরা কারখানা মালিকরা নয়। অথচ সরকারের বিভিন্ন বাহিনী শ্রমিকদের রক্ষার পরিবর্তে শিল্প মালিকদের ভাড়াটে বাহিনীর মত নিন্দনীয় ভূমিকা পালন করছে। তারা শ্রমিকের বকেয়া বেতন ভাতা আদায় করে দেওয়ার জন্য কোনো ভূমিকা পালন না করলেও মালিকদের অন্যায় আচরণকে প্রতিষ্ঠায় শ্রমিকের উপর নির্যাতকের ভূমিকা পালন করে।
নেতৃবৃন্দ, শ্রমিকের উপর গুলিবর্ষণকারীদের চিহ্নিত করে শাস্তি দেওয়ার পাশাপাশি শ্রম আইন বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত সংস্থার সংশ্লিষ্ট কর্মকর্তাদের জবাবদিহিতা নিশ্চিত করার দাবি জানান। একইসাথে বক্তারা আহত শ্রমিকদের জন্য যথাযথ ক্ষতিপূরণ দাবি করেন এবং শ্রমিকদের ওভারটাইমসহ সমুদয় বকেয়া অবিলম্বে পরিশোধ করার দাবি জানান। সমাবেশ শেষে তারা নগরে একটি বিক্ষোভ মিছিল বের করেন।
এদিকে ন্যায্য মজুরির দাবি জানানো ফরচুন গ্রুপের শ্রমিকের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে বরিশালে ঝটিকা মিছিল করেছে গণসংহতি আন্দোলন। বেলা ১১ টায় সদর রোডে এ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে গণসংহতি আন্দোলন বরিশাল জেলা সমন্বায়ক দেওয়ান আবদুর রশিদ নীলু বলেন, শ্রমিকের ন্যায্য মজুরির দাবিতে হামলা চালিয়ে ফরচুন গ্রুপ তার শোষকের চরিত্র উন্মোচন করেছে। সেখানে তারা ন্যূনতম মজুরিতে কাজ করিয়েও দুই মাসের অধিক বেতন বকেয়া রেখেছে। শ্রমিক ন্যায্য মজুরি ও ওভারটাইম দাবি করায় তাদের ওপর হামলা করে ফরচুন গ্রুপ তার নগ্ন চেহারার বহিঃপ্রকাশ ঘটিয়েছে। আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানাই। অবিলম্বে শ্রমিকদের নির্যাতন ও গুলিবর্ষণের ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT