মহানগর পুলিশের ‘ইন্টিগ্রেটেড কমান্ড এন্ড কট্রোল ইউনিট’ উদ্বোধন মহানগর পুলিশের ‘ইন্টিগ্রেটেড কমান্ড এন্ড কট্রোল ইউনিট’ উদ্বোধন - ajkerparibartan.com
মহানগর পুলিশের ‘ইন্টিগ্রেটেড কমান্ড এন্ড কট্রোল ইউনিট’ উদ্বোধন

4:16 pm , March 31, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ মহানগরীর অপরাধ ও যানবাহন চলাচল নিয়ন্ত্রন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম নজরদারি করার জন্য ‘ইন্টিগ্রেটেড কমান্ড এন্ড কট্রোল ইউনিট’ চালু করেছে পুলিশ। মহানগর পুলিশের (বিএমপি) সদর দপ্তরে রোববার এ সেন্টারের উদ্বোধন করা হয়। উদ্বোধন করে পুলিশ কমিশনার মো. জিহাদুল কবির। এর আগে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন তিনি। এ সময় পুলিশ কমিশনার জানান, বিএমপির সদর দপ্তরের তৃতীয় তলার একটি কক্ষে এ সেন্টার করা হয়েছে। এ সেন্টার থেকে নগরীর ২৬০ স্থানে স্থাপন করা সিসি ক্যামেরার মাধ্যমে বরিশাল মহানগর এলাকা ২৪ ঘন্টা পর্যবেক্ষন করা হবে। পর্যবেক্ষনের জন্য দক্ষ জনবল নিয়োগ করা হয়েছে। সিসি ক্যামেরা পর্যবেক্ষন সেল তিন ভাবে কাজ করবে।
এর মধ্যে প্রথমত সেন্টার থেকে সিসি ক্যামেরার মাধ্যমে বরিশাল মহানগর এলাকার আইন-শৃঙ্খলা চিত্র সার্বক্ষণিক নজরদারি করা হবে। এছাড়াও যেকোনো ধরণের জনসমাবেশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষা করা, চুরি, ছিনতাই, ডাকাতি সহ অন্যান্য অপরাধ নিয়ন্ত্রণ ও অপরাধীকে চিহ্নিত করণ এবং পূর্বে ঘটে যাওয়া অপরাধ সহ আইন-শৃঙ্খলা সম্পর্কিত প্রকৃত লাইভ ভিডিও চিত্র ধারণ ও সংগ্রহ করা হবে।
দ্বিতীয়ত স্থাপিত সিসি ক্যমেরার মাধ্যমে নগরীর ব্যস্ততম সড়কগুলোর যান চলাচল নিয়ন্ত্রণ ও যানজট পরিস্থিতি পর্যবেক্ষণ করে তাৎক্ষণিকভাবে যানজট নিয়ন্ত্রণে বাস্তবসম্মত নির্দেশনা দেয়া হবে। এ লক্ষ্যে সেন্টারে একজন ট্রাফিক সাব ইন্সপেক্টর নিয়োগ করা হয়েছে। সড়ক দুর্ঘটনার কারণ উদ্ঘাটন সহ দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে এই সেল কার্যকর ভূমিকা পালন করবে।
এ সিসি ক্যামেরার মাধ্যমে বরিশাল মেট্রোপলিটন পুলিশের চারটি থানার পুলিশের সেবা দান কার্যক্রম পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। বিশেষ করে ডিউটি অফিসারের কক্ষ, গারদ খানায় আসামীদের বিষয়টি নজরদারী করা হবে।
পুলিশ কমিশনার আরো বলেন, এখন ইন্টারনেট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমেও অপরাধ করছে। এই অপরাধ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ সেন্টারের একঝাক দক্ষ জনবলের মাধ্যমে ফেসবুক, ইউটিউবের মত সোশ্যাল মিডিয়ায় যেকোনো ধরণের গুজব প্রতিরোধ এবং অনলাইন ভিত্তিক অপরাধ নিয়ন্ত্রণের জন্য ২৪ ঘন্টা সাইবার পেট্রোলিং করা হচ্ছে।
ফেসবুক, ইউটিউব সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বরিশাল সংক্রান্ত যে কোন ধরণের সংবাদ প্রকাশিত হলে তা সাইবার পেট্রোলিং টিমের নজরে চলে আসে। সেন্টার থেকে সার্বক্ষণিকভাবে বরিশাল মেট্রোপলিটন এলাকা থেকে প্রকাশিত সকল প্রিন্ট ও ইলেকট্রনিক নিউজ সাইটে প্রকাশিত সংবাদ পর্যবেক্ষণ এবং প্রাসঙ্গিক ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে।
পুলিশ কমিশনার বলেন, এ সেন্টার থেকে অভিযানিক কার্যক্রম পরিচালনা করা লক্ষ্যে দক্ষ জনবলের মাধ্যমে মাঠ পর্যায়ে বিদ্যমান সকল ইউনিট সহ সকলের সাথে যোগাযোগের জন্য উন্নত যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা হয়েছে। যে কোন জরুরি পরিস্থিতি সহ স্বাভাবিক সময়ে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলের প্রকৃত তথ্য জানা, ফোর্স প্রেরণ, নিয়ন্ত্রণ এবং সংশ্লিষ্ট সকলের সাথে সহজে তথ্য আদান প্রদান করা সম্ভব হবে।
অপরাধ নিয়ন্ত্রণ ও আইন-শৃঙ্খলা রক্ষা করে নাগরিকদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার অন্যতম হাতিয়ার হবে ইন্টিগ্রেটেড কমান্ড এন্ড কন্ট্রোল সেন্টার বলে জানান বিএমপি প্রধান জিহাদুল হক। সংবাদ সম্মেলনে সিনিয়র সাংবাদিক মুরাদ আহমেদ, আজকের পরিবর্তন প্রকাশক-সম্পাদক কাজী মিরাজ, সময়ের টেলিভিশনের বরিশাল প্রতিনিধি অপূর্ব অপু সহ বরিশাল প্রিন্ট ও ইলেকট্রনিক সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT