অবন্তির মৃত্যুর ঘটনায় দায়ীদের সর্বোচ্চ শাস্তির দাবি অবন্তির মৃত্যুর ঘটনায় দায়ীদের সর্বোচ্চ শাস্তির দাবি - ajkerparibartan.com
অবন্তির মৃত্যুর ঘটনায় দায়ীদের সর্বোচ্চ শাস্তির দাবি

2:43 pm , March 18, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তির মৃত্যুর ঘটনায় দায়ীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে নগরীতে বিক্ষোভ সমাবেশ হয়েছে। সোমবার সকালে সরকারি ব্রজমোহন কলেজের জিরো পয়েন্টের সামনে ছাত্র ইউনিয়নের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। এ সময় বক্তারা প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নিপীড়নবিরোধী সেল গঠন এবং সাম্প্রতিক সময়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণবিরোধী আন্দোলনের নেতা অমর্ত্য রায় ও ঋদ্ধ্য অনিন্দ্য গাঙ্গুলির বহিস্কার প্রত্যাহারের দাবি জানায়। সংগঠনের সাধারণ সম্পাদক সুজয় সরকারের সভাপতিত্বে ও সদস্য অর্ণব রায়ের সঞ্চালনায় এ সমাবেশ হয়েছে শুরু হয় এতে বক্তব্য রাখেন- বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ব্রজমোহন কলেজ সংসদের ছাত্রনেতা ইমামুল হাসান,সাজ্জাদুল ইসলাম, নয়ন সরকার জয়,তন্বী দাস প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ গণতান্ত্রিক মূল্যবোধ সম্পন্ন মানবিক মানুষ তৈরি করা। সেখানে শিক্ষার্থীরাই যদি নিপীড়নের শিকার হয়ে আত্মহত্যা করতে বাধ্য হয় – তাহলে বুঝতে হবে বিশ্ববিদ্যালয় তার দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছে। কাউকে যখন বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এবং ক্ষমতাসীন ছাত্র সংগঠনের যোগসাজশে নিপীড়নের শিকার হয়ে জীবন দিতে হয়েছে, তাই এ খুনের দায় বিশ্ববিদ্যালয় প্রশাসন এড়াতে পারে না। বক্তারা আরও বলেন, এর আগেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসনের দ্বারা নানাভাবে শিক্ষার্থী হেনস্থার ঘটনার আমরা জেনেছি। এখন দেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মতো ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান নিপীড়কের অভয়ারণ্যে পরিণত হয়েছে। এখন যে বিচারহীনতার সংস্কৃতি চলছে, তা নিপীড়কদেরকে আরও আত্মবিশ্বাসী করে তুলেছে। অনতিবিলম্বে এই খুনের সঙ্গে জড়িতদের বিষয়ে তদন্ত করে বিচার করতে হবে, অন্যথায় শিক্ষার্থীরা হাত-পা গুটিয়ে বসে থাকবে না।
একই ঘটনায় অশ্বিনী কুমার হল চত্বরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ করা হয়। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সভাপতি বিজন সিকদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ বরিশাল জেলা শাখার সমন্বয়ক ডাঃ মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ইমাম হোসেন খোকন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার অর্থ সম্পাদক ফারজানা আক্তার, স্কুল বিষয়ক সম্পাদক মিনহাজুল ইসলাম ফারহান, সদস্য রেজওয়ান হোসেন সিয়াম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সরকারি বরিশাল কলেজ শাখার সদস্য ঐশী হালদার, এ কে স্কুল শাখার সংগঠক সোহান শরীফ প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, অবন্তিকা গতবছর নভেম্বর মাস থেকে তার সহপাঠী ছাত্রলীগ নেতা আম্মান সিদ্দীকী কর্তৃক নানাবিধ উত্যক্তকরণ ও নিপীড়নের শিকার হয়ে প্রশাসনের কাছে বারবার অভিযোগ করেও কোন বিচার পায়নি বরং সহকারী প্রক্টর দীন ইসলাম অভিযোগ করার জন্য তাকে অফিসে ডেকে হয়রানি করেছেন যা সে আত্মহত্যার পূর্বে তার স্ট্যাটাসে উল্লেখ করেছে। বক্তারা বলেন, বিচারহীনতার অপসংস্কৃতি ও স্বৈরাচারী রাজনীতির পৃষ্ঠপোষকতার ফলে ছাত্রলীগ নেতা আম্মান সিদ্দিকী দীর্ঘদিন ধরে অবন্তিকাকে উত্যক্ত করার সাহস পেয়েছে। ক্যাম্পাসগুলিতে শুধু সন্ত্রাস-দখলদারিত্বের রাজত্ব কায়েম করেই ক্ষান্ত হয়নি সন্ত্রাসী সংগঠন ছাত্রলীগ, উপরন্তু দেশের আপামর ছাত্রী-নারীর কাছে বিভীষিকাময় মূর্তি নিয়ে হাজির হয়েছে? আর এসবের সাথে যুক্ত হয়ে ক্যাম্পাসের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ছাত্রলীগ নেতা আম্মান সিদ্দীককে রক্ষা করার জন্য নির্লজ্জ দালালি করেছেন। বক্তারা বলেন, অবন্তিকার মৃত্যু আত্মহত্যা নয়, কাঠামোগত হত্যা। বক্তারা অবিলম্বে অবন্তিকার ‘কাঠামোগত হত্যা’র সাথে জড়িত সকল ব্যক্তিদের তদন্তসাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সমাবেশ শেষে একটি মিছিল নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT