বরিশালে রাতভর ইবাদাত বন্দেগীর মাধ্যমে লাইলাতুল বরাত পালিত বরিশালে রাতভর ইবাদাত বন্দেগীর মাধ্যমে লাইলাতুল বরাত পালিত - ajkerparibartan.com
বরিশালে রাতভর ইবাদাত বন্দেগীর মাধ্যমে লাইলাতুল বরাত পালিত

3:35 pm , February 26, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের দরবারে সমস্ত গুনাহ থেকে পানা চাওয়া এবং আগামী দিনের রহমত ও বরকত কামনা করে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ, নফল নামাজ আদায়ের মধ্য দিয়ে বরিশালে লাইলাতুল বরাত পালিত হয়েছে। নগরীর মুসলিম গোরস্থানসহ বরিশালের সব মসজিদগুলোতে ছিলো মুসুল্লীদের উপচেপড়া ভীড়। বরাবরই শব ই বরাতে মুসলিম গোরস্থান এলাকায় সবচেয়ে বেশি মুসল্লিদের ভীড় হয়। এবারও এর ব্যতিক্রম ঘটেনি। স্বজনদের কবর জিয়ারতের পাশাপাশি মুসলিম গোরস্থান জামে মসজিদে হাজার হাজার মুসুল্লী রাতভর নামাজ আদায়, জিকির, দোয়া-দুরুদ পড়েছেন। নিজেদের গুনাহ মাফের পাশাপাশি সকল কবরবাসীদের জন্য বিশেষ দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে এ মসজিদে।
পবিত্র শবে বরাত উপলক্ষে জামে এবাদুল্লাহ মসজদে রাত ৯টায় এশার নামাজ শেষে কোরআন তেলাওয়াত, মিলাদ ও জিকিরের এন্তেজাম করা হয়। বরিশাল নগরের বাইরে সদর উপজেলার চরমোনাই, ঝালকাঠীর নেছারাবাদ, উজিরপুরের গুঠিয়া জামে মসজিদে হাজার হাজার মুসুল্লী এবাদাত বন্দেগীতে মশগুল ছিলেন। এসব স্থানে প্রতি বছরই পবিত্র শবে বরাতে মুসুল্লীদের ঢল নামে। এদিকে পবিত্র শবে বরাত উপলক্ষে ধর্মীয় সমাবেশ ঘটে ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলে। দেশের বিভিন্ন  এলাকা থেকে বিপুল সংখ্যক জাকেরান ও আশেকান সহ মুসুল্লীরা এ দরবার শরিফে সমবেত হয়ে মাগরিব থেকে লাইলাতুল বরাতের এবাদত বন্দেগীতে অংশ নেন। বিশ^ জাকের মঞ্জিলে মাগরিব নামাজ আদায়ন্তে দুই রাকাত করে তিন দফায় ছয় রাকাত নফল নামাজ আদায় সহ ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপরে মোরাকাবা, মোশাহেদা ও জিকির সহ শবে বরাতের তাৎপর্য ও গুরুত্ব ব্যাখ্যা করে ওয়াজ নসিহত অনুষ্ঠিত হচ্ছে। বাদ এশা ৫শ বার দরুদ শরিফ পাঠন্তে দয়াল নবী (সাঃ)-এর রুহ মোবারকে বখশিয়া দেয়া হয়। সমবেত মুসুল্লীরা রাতভর বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফী সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারত করছেন।
রাত ৩টায় রহমতের সময় থেকে এ দরবার শরিফে পুনরায় পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির এবং মোরাকাবা সহ এবাদত বন্দেগী অনুষ্ঠিত হয়। ফজরের নামাজ আদায়ন্তে ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাত এবং খতম শরিফ আদায় শেষে পুনরায় পবিত্র কোরআন তোলাওয়াত এবং মিলাদ অনুষ্ঠিত হয়। পরে বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফী সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে আখেরী মোনাজাতের মাধ্যমে এ দরবার শরিফে শবে বরাতের এবাদত বন্দেগীর কার্যক্রমের সমাপ্তি ঘটে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT