সোনার বাংলা গড়তে সৃজনশীল শিক্ষা ও বুদ্ধিদীপ্ত শিক্ষার্থী চাই -আতিউর রহমান  সোনার বাংলা গড়তে সৃজনশীল শিক্ষা ও বুদ্ধিদীপ্ত শিক্ষার্থী চাই -আতিউর রহমান  - ajkerparibartan.com
সোনার বাংলা গড়তে সৃজনশীল শিক্ষা ও বুদ্ধিদীপ্ত শিক্ষার্থী চাই -আতিউর রহমান 

3:36 pm , February 15, 2024

নিজস্ব প্রতিবেদক ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ প্রয়োজন। সেই সাথে প্রয়োজন সৃজনশীল শিক্ষা ও বুদ্ধিদীপ্ত শিক্ষার্থী। বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ থেকে স্নাতক পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। পাশাপাশি তিনি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পাঠদান কার্যক্রমে মেধাবী ও গুণী শিক্ষকদের অন্তর্ভুক্তি বাড়ানোর ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।
এসময়ে তিনি ভবিষ্যত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা আরও বেগবান করার লক্ষ্যে শিক্ষার্থীদের সক্ষমতা বৃদ্ধি, মানসম্মত ও নৈতিক শিক্ষা অর্জন এবং সহশিক্ষা কার্যক্রমের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, প্রযুক্তিনির্ভর কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। পরে শিক্ষার্থীদের প্রশ্নের জবাবে তিনি শিক্ষাঙ্গনে উচ্চতর গবেষণার গুরুত্ব, তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞানের সমন্বয়, কর্মসংস্থান, স্টার্টআপের ধারণা ও তরুণ উদ্যোক্তা তৈরি, ক্যাশলেস সোসাইটি ও কোভিড-পরবর্তী অর্থনৈতিক অগ্রাধিকারসহ নানা বিষয়ে আলোচনা করেন।
সকালে বরিশালের বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন হোটেল গ্র্যান্ড পার্কে আয়েজিত এ সভায় সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। সভায় বিভাগীয় কমিশনার মো. শওকত আলী, বরিশাল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ ইউনুস আলী সিদ্দিকীসহ বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
বিভাগীয় কমিশনার মো. শওকত আলী বরিশাল বিশ্ববিদ্যালয়ের উত্তরোত্তর উন্নতি কামনা করেন এবং এ প্রক্রিয়া ত্বরান্বিত করতে ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন। সেই সাথে মেধাবী শিক্ষার্থীদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্যও বৃত্তি, অনুদানসহ নানাভাবে আর্থিক সহায়তা বৃদ্ধির আহ্বান জানান।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, দেশ-বিদেশের নানা ক্ষেত্রে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা সাফল্যের পরিচয় দিচ্ছেন। তিনি আগামীতেও এরকম অনুপ্রেরণামূলক অনুষ্ঠান আয়োজনের সংকল্প ব্যক্ত করেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT