মানুষ সবচেয়ে নিকৃষ্ট আবার মানুষই সৃষ্টির সেরা -মাওলানা ড. আবুল কালাম মানুষ সবচেয়ে নিকৃষ্ট আবার মানুষই সৃষ্টির সেরা -মাওলানা ড. আবুল কালাম - ajkerparibartan.com
মানুষ সবচেয়ে নিকৃষ্ট আবার মানুষই সৃষ্টির সেরা -মাওলানা ড. আবুল কালাম

3:43 pm , January 26, 2024

বিশেষ প্রতিবেদক ॥ পৃথিবীতে যত সৃষ্টি আছে, তার মধ্যে যত নিকৃষ্ট প্রাণী আছে, সেই নিকৃষ্ট প্রাণীদের চেয়েও নিকৃষ্ট হচ্ছে মানুষ। আবার এই মানুষই হচ্ছে সৃষ্টির সবচেয়ে সেরা জীব। এই জীব হচ্ছেন তারা, যারা আল্লাহ ও রাসুলের উপর দৃঢ় বিশ্বাস রাখে ও সততার পথে জীবনযাপন করে, অন্যায়ে বাধা দেয় ও পরষ্পরকে সৎ উপদেশ দেয়। তারা ধৈর্য্য ও বিনয়ের সাথে আল্লাহর আদেশ অনুযায়ী জীবনযাপন করে। এভাবেই ২৬ জানুয়ারী শুক্রবার পবিত্র জুম্মার খুতবা শুরু করেন ঢাকার মীরপুর ৬ নং সেকশন কেন্দ্রীয় জামে মসজিদের ঈমাম মাওলানা ড. আবুল কালাম। চারতলা বিশিষ্ট বৃহৎ এই মসজিদের কানায় কানায় পরিপূর্ণ মুসল্লীদের উদ্দেশ্য করে ঈমাম বলেন, পৃথিবীতে সবচেয়ে নিকৃষ্ট প্রাণী হচ্ছে শুয়োর ও কুকুর প্রজাতি। কিন্তু পবিত্র কুরআনে আল্লাহ মানুষকে এরচেয়েও নিকৃষ্ট বলেছেন। এদের মধ্যে অন্যতম হচ্ছে মুসলমান হয়েও যারা আল্লাহর বিধিনিষেধ অমান্য করলো।
ঈমাম আবুল কালাম সূরা আল আছর এর তিন আয়াত বিশ্লেষণ করে বলেন, আমাদের মধ্যে অনেকেই আছেন যারা তাদের অধীনস্থদের ন্যায্যতা নিশ্চিত করে না, তাদের সমস্যার সমাধান করে না, ছেলে-মেয়ে বউকে নামাজের জন্য বাধ্য করে না, বেনামাজি প্রতিবেশীকে সতর্ক করে না। নিজে নামাজ-রোজা, হজ্জ যাকাত করেও মিথ্যা কথা বলে ও অবৈধ হারাম ভক্ষণ করে। এদের আল্লাহ নিকৃষ্ট বলেছেন।
ঈমাম পবিত্র কুরআন থেকে উদাহরণ তুলে ধরেন ও সূরা আল আছর থেকে পাঠ করেন। এই তিন আয়াতে আল্লাহর চারটি নির্দেশ রয়েছে। এই চারটি নির্দেশ মেনে চলা মানুষটি সৃষ্টির সর্বশ্রেষ্ঠ জীব দাবী করে আবুল কালাম বলেন, আল্লাহ ও রাসুলে ঈমান আনা, রোজা নামাজ হজ্জ যাকাত সহ আল্লাহর নির্দেশ মেনে চলতে পরষ্পরকে উৎসাহ দেয়া, সব সময় সত্য বলা ও অসৎকাজে বাধা দেয়া, বিপদে ধৈর্য ধারণা করা। এই চারটি গুন সম্পন্ন মানুষকে আল্লাহ তার সৃষ্টির সেরা উল্লেখ করেছেন বলে জানান মাওলানা আবুল কালাম।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT