১৮ আসনে নির্বাচন করে ১৬টিতেই জামানত হারালো জাপার প্রার্থীরা ১৮ আসনে নির্বাচন করে ১৬টিতেই জামানত হারালো জাপার প্রার্থীরা - ajkerparibartan.com
১৮ আসনে নির্বাচন করে ১৬টিতেই জামানত হারালো জাপার প্রার্থীরা

3:29 pm , January 10, 2024

বিশেষ প্রতিবেদক ॥ সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল বিভাগের ২১ আসনের মধ্যে জাতীয় পার্টির প্রার্থীরা ১৮ আসনে নির্বাচন করে ১৬টিতে জামানত হারিয়েছেন।  বরিশাল-২,বরিশাল-৫ ও বরগুনা-১ আসনে অবশ্য মনোনয়পত্র দাখিলকারী দুজন প্রার্থী নির্বাচনের এক সপ্তাহ আগে নির্বাচন বর্জন করেন।
পিরোজপুর-৩ আসনে মহাজোট সমর্থিত জাপা প্রার্থী ভোটের মাঠে ছিলেন না। ফলে মহাজোটের প্রার্থী হিসেবেও তাকে জামানত হারাতে হয়েছে। ওই আসনটিতে ৭ বারের এমপি ডা. রুস্তম আলী ফরাজীকে বাদ দিয়ে এবার  মোঃ মাসরেকুল আজম রবি’কে মনোনয়ন দেয়া হয়েছিলো।
বরিশাল-২ ও বরিশাল-৫ সংসদীয় আসন দুটিতে প্রার্থী হয়েছিলেন ইকবাল হোসেন তাপস। কিন্তু ৩১ আগষ্ট ভোটের লড়াই থেকে সরে দাঁড়ান। একই দিন সংবাদ সম্মেলন করে বরগুনা-১ আসনের জাপা প্রার্থীও নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছিলেন। বরিশাল বিভাগের ২১ আসনে জাতীয় পার্টি যে ১৮টিতে প্রার্থী দিয়েছিলেন তার ৩টিতে মহাজোট তাদের পক্ষে নিজেদের প্রার্থীতা প্রত্যাহার করলেও দলটির প্রার্থীদের পক্ষে ভোটের মাঠে ছিলোনা  আওয়ামী লীগ।  অবশিষ্ট ১৫টি আসনের ৩টির প্রার্থীরা ভোটের মাঠে ছিলেন না। ১২টি আসনের প্রার্থীদেরও ভোটের মাঠে দেখা যায়নি।
বরিশাল-৩ আসনে গোলাম কিবরিয়া টিপু ও পটুয়াখালী-১ আসনে রুহুল আমীন হাওলাদার নির্বাচিত হয়েছেন।
রাজনৈতিক পর্যবেক্ষক মহলের মতে আওয়ামী লীগ বা বিএনপি নির্বাচনী লড়াইয়ে থাকলে রুহুল আমীন হাওলাদারকেও হয়তো একই পরিনতি বরণ করতে হত। তার স্ত্রী নাসরিন জাহান রত্মা বরিশাল-৬ আসনে মহাজোটের সমর্থন নিয়ে দুবার এমপি হলেও এবার তিনি জামানত হারিয়েছেন।
এ ব্যাপারে বুধবার জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা ইকবাল হোসেন তাপসের সাথে আলাপ করা হলে তিনি জানান, ‘দক্ষিণাঞ্চল কেন সারা দেশেই দলটি ক্রমশ অস্তিত্ব হারাতে বসেছে’। তিনি এজন্য কতিপয় নেতার ব্যক্তিগত সাময়িক সুবিধা লাভের প্রবনতাকে দায়ী করে বলেন, ‘এসব নেতা শুধু জাতীয় পার্টিকেই ধ্বংস করলেন না দেশেরও ভয়াবহ ক্ষতি করেছেন’। তার মতে,‘ ঐসব নেতা যে দলের লেজুরবৃত্তি করছেন, সে দলটি জাতীয় পার্টিকে বারবার ব্যবহার করে ক্ষমতার আসনে আরোহণ করলেও অদূর ভবিষ্যতে তাদের জন্যও করুণ পরিনতি অপেক্ষা করছে’।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT