নাব্যতা সংকটে চরে আটকে থাকে ফেরী: চরম ভোগান্তি ভাদুরিয়া ঘাটে নাব্যতা সংকটে চরে আটকে থাকে ফেরী: চরম ভোগান্তি ভাদুরিয়া ঘাটে - ajkerparibartan.com
নাব্যতা সংকটে চরে আটকে থাকে ফেরী: চরম ভোগান্তি ভাদুরিয়া ঘাটে

3:48 pm , December 15, 2023

বিশেষ প্রতিবেদক ॥ নাব্যতা সংকটের কারণে প্রায় প্রতিদিনই কোনো না কোনো ফেরী চরে আটকে থাকছে। যে কারণে চরম ভোগান্তি পোহাতে হয় ভেদুরিয়া ফেরীঘাটে চলাচলকারী গাড়ি চালকদের। তাদের অভিযোগ, একে তো চারটি মাত্র ফেরীতে আমাদের পারাপারের ব্যবস্থা। প্রায় দুঘন্টার পথ ভেদুরিয়া থেকে লাহারহাট ফেরীঘাট। দুটো ফেরী লাহারহাট ঘাটে ও দুটো পথে থাকলে স্বাভাবিক কারণেই ঘন্টা অপেক্ষা করতে হয়। আর সাতক্ষীরাগামী ট্রাকচালক ইউসুফ বলেন, আগে যাত্রীবাহী গাড়িকে প্রাধান্য দিতে হয়, তাই সিরিয়ালে প্রায় ২০টি ট্রাকের পিছনে বসে আছি গতদিন রাত থেকে। এরমধ্যে আবার একটি ফেরি চরে আটকে আছে সকাল ১১ টা থেকে। জোয়ার এলে তবেই চলতে পারবে।
সরেজমিনে ১৫ ডিসেম্বর শুক্রবার দুপুরে ভেদুরিয়া ফেরীঘাটে এসে দেখা গেছে এই চিত্র। অপরাজিতা নামের ফেরীটি সকাল নটায় বরিশালের লাহারহাট থেকে ছেড়ে এসে ভেদুরিয়া ফেরীঘাটের সীমানায় চরে আটকে থাকতে দেখা গেল। জোয়ার এলে তবেই ওটি ভাসবে। গাড়ির এই দীর্ঘ লাইন দেখে ব্যতিব্যস্ত হয়ে ছুটে আসেন বিআইডব্লিউটিসির লাহারহাট – ভেদুরিয়া ফেরীঘাটের ব্যবস্থাপক শিহাব উদ্দিন ও তার সহকারী তানভীর। দ্রুত ইলিশা ঘাট থেকে কনকচাঁপা ফেরিটি এনে আপাতত সমস্যার সমাধান করেন তিনি। শিহাব উদ্দিন বলেন, নাব্যতা সংকটের কারণে কিছুটা ভোগান্তি হচ্ছে এটা সত্যি। তবে আমরা আমাদের সর্বাত্মক সহযোগিতা দিয়ে যাচ্ছি। তিনি বলেন, নাব্যতা সংকট দূর করতে নদীতে প্রয়োজনীয় ড্রেজিং বিআইডব্লিউটিএর দায়িত্ব। তারা তাদের দায়িত্ব সঠিকভাবে কেন যে পালন করতে পারছে না তা আমরা জানিনা।
শুধু যে নাব্যতা সংকট দূর করা তা- ই নয়, বিআইডব্লিউটিএর অধীনে ফেরীঘাট ও লঞ্চঘাট উভয়েরই চরম দূরাবস্থা দেখা গেল এ অঞ্চলে। লাহারহাট লঞ্চঘাটের অবস্থা জরাজীর্ণ। যাত্রী ওঠানামা করতে যেয়ে ইতিমধ্যেই কয়েকজন আহত হয়েছে বলে জানা গেছে। আর ভেদুরিয়া ঘাটে অবস্থা আর না বলাই উত্তম।  তবুও আশার কথা বরিশাল ভোলা লক্ষ্মীপুর সড়ক উন্নয়ন প্রকল্পে ভোলা থেকে ভেদুরিয়া অংশের কাজ চমৎকার ভাবে সম্পন্ন করা হয়েছে। এখন লাহারহাট সড়কের কাজ হয়ে গেলেই ব্রীজের প্রয়োজনীয় চাপ বাড়তে পারে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT