এক রাতে পেঁয়াজের প্রায় ডাবল সেঞ্চুরি এক রাতে পেঁয়াজের প্রায় ডাবল সেঞ্চুরি - ajkerparibartan.com
এক রাতে পেঁয়াজের প্রায় ডাবল সেঞ্চুরি

2:59 pm , December 9, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ ভারত আগামী মার্চ পর্যন্ত বিদেশে পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণার পর এক রাতের ব্যবধানেই বরিশালের বাজারে প্রায় দ্বিগুন বেড়েছে পেঁয়াজের দাম। বৃহস্পতি ও শুক্রবার বরিশালের সবগুলো বাজারে ভারতীয় পেঁয়াজ প্রতি কেজি ৯০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হলেও শনিবার সকালে তা বিক্রি হয় ১৮০ থেকে ২’শ টাকা কেজি দরে। বাজারে পাওয়া যাচ্ছে না দেশী পেঁয়াজ। বলতে গেলে হঠাৎ উধাও হয়ে গেছে দেশী পেঁয়াজ। পেঁয়াজের সাথে সাথে আলুর বাজারেও কিছুটা বৃদ্ধির ছাপ পাওয়া গেছে। এক দিনের ব্যবধানে ৫ থেকে ১০ টাকা বেড়েছে প্রতি কেজি আলুতে। এমন অবস্থায় শনিবার বরিশালে ক্রেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। শনিবার বরিশালের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে খুচরা প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ ১৮০ থেকে ২’শ টাকা কেজি দরে বিক্র হচ্ছে। খুচরা ব্যবসায়ীরা জানান, শনিবার সকালে তারা বরিশালের পেঁয়াজ পট্টি থেকে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ পাইকারী কিনেছেন ১৭০ টাকারও বেশী দরে। তাই তারা আনুসঙ্গিক খরচ মিলিয়ে ১৮০ থেকে ১৯০ টাকায় বিক্রি করছেন। তারা আরো বলেন, শনিবার পেঁয়াজ পট্টিতে দেশী পেঁয়াজ খুঁজে পাওয়া যায়নি। পেঁয়াজের সাথে পুরনো আলুতে কেজিতে  ২ থেকে ৫ টাকা বৃদ্ধি পেয়েছে বলে জানান খুচরা ব্যবসায়ীরা। যে কারনে খুচরায় ক্ষেত্র বিশেষ আলুতে ৫ থেকে ১০ টাকা বৃদ্ধি পেয়েছে আলুর দাম। এদিকে কোন কারন ছাড়া পেঁয়াজ বেশী দামে বিক্রি করার খবরে শনিবার সকাল থেকে বরিশালের পেঁয়াজ পট্টিতে অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। এসময় বেশী দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ৬ টি প্রতিষ্ঠান কে ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়।
নগরীর নতুন বাজারে পেঁয়াজ কিনতে আসা আবদুর রব বলেন, ভারতীয় পেঁয়াজ চার দিন আগেও ৯৫ টাকা কেজিতে কিনেছি, আজ কিনতে হচ্ছে ১৮০ টাকা দরে। অতিরিক্ত টাকা না থাকায় মাত্র আধা কেজি কিনতে হয়েছে।
পেঁয়াজের দাম বাড়ার কারণ জানতে চাইলে খুচরা ব্যবসায়ী খোকন বলেন, শুক্রবার সন্ধ্যা থেকে দাম বেড়েছে। শনিবার সকালে পেঁয়াজ পট্টি থেকে বেশি দামে পেঁয়াজ কিনতে হয়েছে। এখন তো ২০০ টাকার নিচে আছে। আগের অভিজ্ঞতা থেকে বলছি, এই পেঁয়াজের দাম ২-৩ দিনের মধ্যে ২৫০ টাকা ছাড়িয়ে যাবে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সুমি রাণী মিত্র বলেন, ভারত বিদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করার ঘোষণা দেয়ার কারণে শুধু বরিশাল নয় সারা দেশেই পেঁয়াজের দাম হঠাৎ করে বেড়ে গেছে। যে পেঁয়াজ ক্রয় করা ৭৩ থেকে ৭৫ টাকায় সেই পেঁয়াজ বিক্রি করছে পাইকারীতে ১৪০ থেকে ১৪৫ টাকায়। আর এ অপরাধে ৬ প্রতিষ্ঠানকে ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT