নগরীতে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম সচল না হওয়ায় ভোগান্তি নগরীতে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম সচল না হওয়ায় ভোগান্তি - ajkerparibartan.com
নগরীতে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম সচল না হওয়ায় ভোগান্তি

3:31 pm , December 3, 2023

বিশেষ প্রতিবেদক ॥ এক মাসেরও বেশী সময়ে বরিশাল মহানগরীতে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম সচল না হওয়ায় নগরবাসীর চরম ভোগান্তি অব্যাহত রয়েছে। নতুন বছরে নগরীর শিক্ষা প্রতিষ্ঠানে  তৃতীয় শ্রেণিতে ভর্তি কার্যক্রম ইতোমধ্যে শুরু হলেও শিশুদের জন্ম নিবন্ধনের অভাবে মারাত্মক জটিলতা দেখা দিয়েছে। সরকারি নিয়মানুযায়ী শিশুদের স্কুলে ভর্তিতে জন্ম নিবন্ধন বাধ্যতামূলক হলেও নগর ভবনের দায়িত্বশীলদের যথাযথ পদক্ষেপের অভাবে এ নগরীতে সে কার্যক্রম বন্ধ মাসাধিক কালেরও বেশী সময় ধরে। বিষয়টি নিয়ে ইতোমধ্যে একাধিক জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় সংবাদ প্রকাশের পরেও নগর ভবনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ গুরুত্ব প্রদানের অভাবে বিষয়টি স্থবির হয়ে আছে। অপরদিকে নগরীর ৮ ও ২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শপথ নেওয়ার আগেই মৃত্যুবরণ করায় ঐ দুটি ওয়ার্ডের জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম বন্ধ আরো বেশী সময় ধরে। পুরো নগরীতে জন্ম নিবন্ধনের সংশোধনী পর্যন্ত বন্ধ রয়েছে। ফলে নগরীর বিপুল সংখ্যক মানুষ প্রতিনিয়ত নানামুখি সমস্যায় পড়ছেন। জন্ম নিবন্ধনের অভাবে অনেকের জাতীয় পরিচয়পত্রের ত্রুটি সংশোধনী সহ ভিসা আবেদন পর্যন্ত বন্ধ রয়েছে। গত ১৪ নভেম্বর বরিশাল সিটি করপোরেশনের ৫ম নগর পরিষদ দায়িত্ব গ্রহণের পর নতুন কাউন্সিলর ও পুনঃনির্বাচিত কাউন্সিলররা স্থানীয় সরকার শাখা থেকে তাদের পাসওয়ার্ড সংগ্রহ করলেও ওয়ার্ড সচিবরা এখনো তা গ্রহণ না করায় এ নগরীর জন্ম ও মৃত্যু নিবন্ধনের কার্যক্রম চালু হয়নি।
নিয়ম অনুযায়ী সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডের কাউন্সিলর ও ১০ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলরদের অফিস সচিবরা স্থানীয় সরকার শাখা থেকে এসব পাসওয়ার্ড সংগ্রহ করার কথা। কিন্তু প্রায় কোন ওয়ার্ড সচিবই গত ১৫ দিনেরও বেশী সময়েও তা সংগ্রহ করেননি। বিষয়টি নিয়ে নগর ভবনের প্রশাসনিক শাখা থেকে বার বার তাগিদ দেওয়া হয়েছে বলে জানান হয়েছে। অপরদিকে ৮নম্বর ও ২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরের মৃত্যুতে বিধি অনুযায়ী সংশ্লিষ্ট নারী কাউন্সিলরকে দায়িত্ব দেওয়ার কথা থাকলেও সদ্য বিদায়ী মেয়র তা পাশর্^বর্তি দুটি ওয়ার্ডের দুজন কাউন্সিলরকে দিয়ে যান। তবে বর্তমান মেয়র দায়িত্ব গ্রহণের পরে নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট নারী কাউন্সিলরদের ঐ দুটি ওয়ার্ডের দায়িত্ব প্রদান করেছেন। অপরদিকে ঐসব নারী কাউন্সিলর সহ নগরীর প্রায় সব কাউন্সিলর ইতোমধ্যে জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখা থেকে তাদের পাসওয়ার্ড সংগ্রহ করলেও ওয়ার্ড সচিবরা তা না পাওয়ায় এ নগরীতে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম সচল হয়নি। বিষয়টি নিয়ে একাধিক নগরবাসী নব নির্বাচিত মেয়রের হস্তক্ষেপ কামনা করেছেন। বিষয়টি নিয়ে বরিশাল সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার-এর সাথে আলাপ করা হলে তিনি জানান, ‘অবিলম্বে পাসওয়ার্ড সংগ্রহ করে প্রতিটি ওয়ার্ডে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম চালুর নির্দেশনা অনেক আগেই দেয়া হয়েছে। ইতোমধ্যে সব কাউন্সিলরদের পাসওয়ার্ড দেয়া হয়েছে। ওয়ার্ড সচিবরা কেন এখনো পাসওয়ার্ড গ্রহণ করেননি তা খতিয়ে দেখে জরুরী ব্যবস্থা গ্রহণ করা হবে।  চলতি সপ্তাহের মধ্যে যাতে এ কার্যক্রম শুরু করা যায় সে লক্ষে নির্দেশনা প্রদানের কথাও জানান তিনি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT