গৌরনদীতে প্রসূতির ‘ও’ পজেটিভ গ্রুপের পরিবর্তে দেওয়া হলো ‘বি’ পজিটিভ রক্ত গৌরনদীতে প্রসূতির ‘ও’ পজেটিভ গ্রুপের পরিবর্তে দেওয়া হলো ‘বি’ পজিটিভ রক্ত - ajkerparibartan.com
গৌরনদীতে প্রসূতির ‘ও’ পজেটিভ গ্রুপের পরিবর্তে দেওয়া হলো ‘বি’ পজিটিভ রক্ত

3:28 pm , November 25, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ গৌরনদীতে বে-সরকারী ক্লিনিকে প্রসূতির অস্ত্রপচারের পূর্বে অন্য গ্রুপের রক্ত দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার সন্ধ্যায় উপজেলার মৌরী ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে। ঘটনার শিকার প্রসূতি হলো : তানিয়া বেগম (৩০)। সে গৌরনদী উপজেলার টরকীরচর এলাকার কাতার প্রবাসী কামাল হোসেনের স্ত্রী।
রোগীর ভাই ইউসুফ খন্দকার বলেন, সন্তান সম্ভবা বোন তানিয়াকে শুক্রবার বিকেলে মৌরী ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারে নেওয়া হয়। তখন চিকিৎসক মনিরা হক দ্রুত অস্ত্রপচার করার কথা জানিয়ে রক্ত সংগ্রহ করার পরামর্শ দেন। বোনের রক্তের গ্রুপ ও পজেটিভ সংগ্রহ করেন। সন্ধ্যার পর তাদের সংগ্রহ করা ও পজেটিভ গ্রুপের রক্ত না নিয়ে অস্ত্রপচার কক্ষে থাকা বি পজেটিভ রক্ত দেয়। তখন অপর বোন পারভীন বেগমের সন্দেহ হয়। তিনি অস্ত্রপচার কক্ষে গিয়ে দেখেন বি পজেটিভ রক্ত বোনকে দেওয়া হচ্ছে। এতে বোনের হেচকি ওঠে ও শ্বাস করতে কষ্ট হতে দেখেন।
ইউসুফ বলেন, দ্রুত বিষয়টি চিকিৎসক মনিরা হক ও সাইফুল ইসলামকে অবহিত করেন। তারা রক্ত দেওয়া বন্ধ করে দেন। পরে অস্ত্রপচার করা হয়। বোন এক পুত্র সন্তানের জন্ম দেন।
ইউসুফ জানান, বর্তমানে বোন সুস্থ রয়েছেন। ভবিষ্যতে কোন সমস্যা হলে ক্লিনিক কর্তৃপক্ষ দেখবেন বলে জানিয়ে বিষয়টি কারো কাছে প্রকাশ করতে নিষেধ করেছেন। তাই তারা কোন অভিযোগ দেবেন না।
এ বিষয়ে ডা. মনিরা হকের নম্বরে কল করলে বন্ধ পাওয়া যায়। অপর একটি নম্বরে কল করা হলে এক নারী কল রিসিভ করে বলেন, ম্যাডাম নেই।
ডা. সাইফুল ইসলাম বলেন, একটি ঘটনা ঘটেছে। তখন আমি দায়িত্বে ছিলাম না। সোমবার আমি ক্লিনিকে যাব। তখন আসবেন কথা বলবো। পরে তিনি ক্লিনিকের মার্কেটিং ব্যবস্থাপক লিটনের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন।
মার্কেটিং ব্যবস্থাপক লিটনের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি অস্বীকার করেন।
বরিশালের সিভিল সার্জন ডা. মারিয়া হাসান বলেন, রক্তের ক্রসম্যাচিং না করে দেওয়ার সুযোগ নেই। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন সিভিল সার্জন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT