শীতকালীণ সবজি চাষে সফলতা  শীতকালীণ সবজি চাষে সফলতা  - ajkerparibartan.com
শীতকালীণ সবজি চাষে সফলতা 

4:30 pm , November 1, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ আগাম শীতকালীন সবজি চাষে ব্যাপক সফলতা অর্জন করেছেন বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের সফল চাষী মজিবুর রহমান বিপ্লব। তার ২০ শতক জমিতে আগাম শীতকালীন সবজির মধ্যে এবার টমেটোর বাম্পার ফলন হয়েছে।
বিপ্লবের একক ফল প্রদর্শনী গোল্ডেন আট পেয়ারা বাগানের এক জমিতেই চাষাবাদ হয়েছে সাত ধরনের ফসল। এরমধ্যে ২০ শতক জমিজুড়ে রয়েছে গোল্ডেন আট নামক জাতের পেয়ারা বাগান। ওই পেয়ারা গাছের মধ্যে ও পাশে আগাম শীতকালীন সবজী চাষ করা হয়েছে। যারমধ্যে রয়েছে-লাল শাক, টমেটো, ক্ষিরাই, শশা, পেঁপে, লেবু ও সুগন্ধি বোম্বাই মরিচ। বিপ্লবের ওই সবজী বাগানে কাজ করে জীবিকা নির্বাহ করছেন এলাকার চারজন বেকার যুবক। সফল কৃষক মজিবুর রহমান বিপ্লব বলেন, এ বছর আগাম শীতকালীন সবজি চাষ করে ব্যাপক সফলতা অর্জন করায় আগামীতে এর পরিধি আরো বৃদ্ধি করা হবে।
উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা মিঠুন বণিক বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে সেই লক্ষ্য নিয়েই নতুন নতুন চাষী তৈরি করতে কাজ করছে কৃষি অধিদপ্তর। এ উপজেলার পাঁচ হেক্টর জমিতে আগাম টমেটো চাষ করা হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, শুধু বিপ্লবই নন মাঠ পর্যায়ের যেকোন চাষীকে আমরা সাধ্যমতো সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছি। এ বিষয়ে মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু বলেন, সফল কৃষক মজিবুর রহমান বিপ্লবের ব্যাপক সফলতায় আগামীতে মাহিলাড়া ইউনিয়নে আরো সবজি চাষী বৃদ্ধি পাবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT