সাংবাদিক এসএম ইকবাল আর নেই সাংবাদিক এসএম ইকবাল আর নেই - ajkerparibartan.com
সাংবাদিক এসএম ইকবাল আর নেই

4:11 pm , October 18, 2023

বিশেষ প্রতিবেদক ॥ চলে গেলেন বরিশালের অন্যতম বটবৃক্ষ এসএম ইকবাল। বুধবার বিকেল সাড়ে চারটায় নগরীর অনামী লেনের নিজ বাসায় তিনি ইন্তেকাল করেছেন। (ইন্না-লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আল্লাহ তাঁকে শান্তিতে রাখুন।)
তিনি দীর্ঘদিন অসুস্থ অবস্থায় বিছানায় পড়ে ছিলেন। গত প্রায় একমাস তাঁর শারীরিক অবস্থার আরো অবনতি ঘটে। উদ্বিগ্ন শুভাকাঙ্খীদের শত চেষ্টাতেও তিনি হাসপাতালে ভর্তি হতে সম্মতি দেননি। সর্বশেষ প্রশাসনের চেষ্টাও ব্যর্থ হয় তাঁকে হাসপাতালে নিতে। জেলা প্রশাসক শহীদুল ইসলাম গভীর শোক প্রকাশ করে বলেন, কয়েকদিন আগে বরিশাল সাহিত্য সংসদ এর সাংবাদিক আরিফ আহমেদ তাঁর অসুস্থতা বেড়েছে জানালে আমি তাৎক্ষণিক সুচিকিৎসার জন্য তাঁকে হাসপাতালে নিতে লোক পাঠাই। সাথে চিকিৎসকও। কিন্তু তিনি কিছুতেই হাসপাতালে যেতে রাজী হননি। পরে বাসাতেই তার সু-চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিলো। বুধবার দুপুরের পর তার শ্বাসকষ্ট শুরু হয়। এরপর বিকেল সাড়ে চারটায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যায় বলে জানান এসএম ইকবাল এর সার্বক্ষণিক তত্ত্বাবধায়ক নান্নু। সাংবাদিক, আইনজীবী ও সমাজসেবক এসএম ইকবাল এর মৃত্যুর সংবাদে নগরীতে শোকের ছায়া নেমে এসেছে। তাঁকে শেষবারের মতো একনজর দেখার জন্য বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, বরিশাল সাহিত্য সংসদ এর সভাপতি মহিউদ্দিন মানিক বীরপ্রতীক, উপদেষ্টা কাজী মিজানুর রহমান, বরিশাল আব্দুর রব সেরনিয়াবাত প্রেসক্লাবের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল, সিনিয়র সাংবাদিক মুরাদ আহমেদ, এমএম আমজাদ হোসাইন, সাবেক সাধারণ সম্পাদক কাজী মিরাজ মাহমুদ, বর্তমান সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন সহ সাহিত্য, সাংস্কৃতিক, রাজনৈতিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা সবাই অনামী লেনে তাঁর বাসায় ভিড় করেন। এসএম ইকবাল সর্বশেষ কমিউনিটি পুলিশের সভাপতি এবং দৈনিক দক্ষিণাঞ্চল পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। দৈনিক দক্ষিণাঞ্চল পত্রিকার প্রকাশক হালিম রেজা মোফাজ্জল জানান, মেয়র ও জেলা প্রশাসকসহ উপস্থিত ব্যক্তিবর্গের আলোচনায় আগামীকাল সকাল দশটায় আইনজীবী সমিতি, ১১ টায় প্রেসক্লাবে এবং ১২ টায় বরিশাল শহীদ মিনার মাঠে শ্রদ্ধা নিবেদন এবং দুপুর ২টায় এসএম ইকবাল এর জানাজা অনুষ্ঠিত হবে। তার দুই সন্তান রয়েছে। তারা এখনো এসে পৌছায়নি। তাদের এই সিদ্ধান্তে সহমত হলে মুসলিম গোরস্থানেই মরহুমকে সমাহিত করা হবে বলে জানান হালিম রেজা।
এসএম ইকবাল বরিশালের সাহিত্য সাংস্কৃতিক এবং সাংবাদিক অঙ্গনের সকলের অতিশয় প্রিয়জন ছিলেন। ৮০ বছর বয়সে তিনি বরিশালের সাহিত্য সাংস্কৃতিক ও সাংবাদিক অঙ্গনকে কাঁদিয়ে মৃত্যুবরণ করেন।
এসএম ইকবাল সম্পর্কে যতই জানা যায়, ততই বিস্ময় বাড়ে। যৌবন বয়সে আশেপাশের প্রতিবেশী বা সাংবাদিকদের বিপদে-আপদে তাকে কখনো ডাকতে হয়নি, নিজেই ছুটে এসে যুক্ত হতেন প্রয়োজনীয় সেবায়। দুঃসময়ে পাশে থেকে সাধ্যমতো সহযোগিতা করতেন তিনি। এমন একজন পরোপকারী আইনজীবী, সাংবাদিক ও সম্পাদক এস এম ইকবাল আজ নিজেই অসুস্থ হয়ে বিছানায় পরে ছিলেন দীর্ঘদিন। প্রশাসন আর দু-চারজন শুভাকাঙ্ক্ষী ছাড়া এখন আর তেমন কেউ খোঁজ রাখেননি তার। তিনি ছিলেন একাধারে আইনজীবী, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষানুরাগী, সমাজসেবক ও সংগঠক হিসেবে পরিচিত সর্বমহলে। কখনোই নিজের সুখ-স্বাচ্ছন্দ্য, পদ-পদবি ও ক্ষমতার কথা ভাবেননি। সৎ ও নির্লোভ মানুষ হিসেবে বরিশালের সাংবাদিক জগত ও সুশীল সমাজে তার সুনাম আজো অটুট রয়েছে।
বাংলাদেশ টাইমস, দৈনিক দেশ, নিজের সম্পাদনায় ‘কথা’, বরিশাল থেকে প্রকাশিত দৈনিক আজকের বার্তা’র সম্পাদক ও সম্পাদক ম-লীর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি বরিশালের আজকাল পত্রিকার সম্পাদক ম-লীর সভাপতি ও দৈনিক দক্ষিণাঞ্চল পত্রিকার সম্পাদক ছিলেন। বরিশাল প্রেসক্লাবের ৮ বার নির্বাচিত সভাপতি ও ৫ বার সাধারণ সম্পাদক হিসেবে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন এস এম ইকবাল। সাংবাদিকতায় মাইনুল হাসান স্মৃতি পদকসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন এ সাংবাদিক।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT