বরিশালে ১০টি কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী বরিশালে ১০টি কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী - ajkerparibartan.com
বরিশালে ১০টি কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

4:01 pm , October 16, 2023

বিশেষ প্রতিবেদক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল বিভাগের ১৪টি সম্পন্ন হওয়া কাজের উদ্বোধন করেছেন। এরমধ্যে বরিশাল জেলাধীন ৫টি প্রকল্পের উদ্বোধন এবং ৫টি নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করা হয়েছে বলে জানা গেছে। সোমবার সকাল দশটায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী একইসাথে ৮০ টি সমাপ্ত হওয়া উন্নয়ন প্রকল্প ও ৪৩০ টি ছোট নদী-খাল- জলাশয়ের পুনঃখননকৃত কাজের শুভ উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন বরিশাল-৫ আসনের সংসদ সদস্য পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্ণেল (অবঃ) জাহিদ ফারুক শামীম। পানি সম্পদ মন্ত্রণালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন ও সম্পন্ন হওয়া উন্নয়ন কাজের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম বলেছেন, সরকারের বার্ষিক উন্নয়ন কর্মপরিকল্পনায় পানি সম্পদ মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পে সরকার গত পনের বছরে  ৫৩ হাজার ৫৪৪ কোটি টাকা ব্যয় করেছে। ৬৬৮টি ছোট নদী, খাল ও জলাশয়ের মধ্যে ৪৩০টি ইতিমধ্যেই পুনঃখনন করা হয়েছে।  আরো ৬ হাজার ৮৪ কিলোমিটার খাল পুনঃখনন করা হবে। জাহিদ ফারুক বলেন, বার্ষিক উন্নয়ন কর্ম পরিধি ২০০৮-৯ এর তুলনায় ১০ গুন বৃদ্ধি পেয়েছে। চলতি বছরেরর জুন মাস পর্যন্ত পানি সম্পদ মন্ত্রণালয় ২৭৭টি প্রকল্প বাস্তবায়ন করেছে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন- ২০৪১ বাংলাদেশ হবে ব-দ্বীপ, বাস্তবায়নে কাজ করছে পানি সম্পদ মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ের কাজে জনগণের পাশাপাশি সরকারি ও বিরোধীদলের কাছ থেকেও প্রশংসা এসেছে জানিয়ে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক আরো বলেন, বর্তমানে ৯৬টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। জুন ২০২৪ সালের মধ্যে ৪২টি প্রকল্প সমাপ্ত হবে। এসময় বরিশাল অঞ্চলে ১৪টি প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন। এরমধ্যে বরিশালে ৫টি প্রকল্পে ৮৩৬ কোটি ৪৯৩ লক্ষ টাকার পরিসংখ্যান তুলে ধরেন তিনি। বরিশাল পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ সুত্রে জানা যায়, সমাপ্ত হওয়া ৮০টি প্রকল্পের মধ্যে বরিশাল অঞ্চলের ১৪টি প্রকল্প রয়েছে।  কীর্তনখোলা নদীর ভাঙন হতে চরবাড়িয়া এলাকা রক্ষা প্রকল্প, আড়িয়াল খাঁ নদীর ভাঙন হতে গৌরনদী উপজেলার হোসনাবাদ বাজার, লঞ্চঘাট ও তৎসংলগ্ন এলাকা রক্ষার্থে স্থায়ী নদীতীর প্রতিরক্ষামূলক কাজ বাস্তবায়ন প্রকল্প, বরিশাল জেলার সাতলা-বাগধা প্রকল্পের পোল্ডার পুনর্বাসন প্রকল্প, মেঘনা নদীর ভাঙন হতে জেলার মেহেন্দীগঞ্জ উপজেলার উলানিয়া-গোবিন্দপুর এলাকা রক্ষা প্রকল্প এবং জেলার মুলাদী উপজেলার ৭নং কাজীর চর ইউনিয়নস্থ বাহাদুরপুর গ্রাম কয়লা খালের ভাঙন রক্ষা প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে।
এসময় বরিশাল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান জানান, বরিশালে চরবাড়িয়া, লামছড়ি ও জাগুয়া ছাড়াও বাকেরগঞ্জের শেখ হাসিনা সেনানিবাস রক্ষা বাঁধ এবং হিজলা উপজেলা ও তৎসংলগ্ন এলাকা রক্ষা বাঁধ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে বলে জানান তিনি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT