বরিশালে মা ইলিশ রক্ষার ২৪ ঘন্টার অভিযানে ২০ জেলের কারাদন্ড বরিশালে মা ইলিশ রক্ষার ২৪ ঘন্টার অভিযানে ২০ জেলের কারাদন্ড - ajkerparibartan.com
বরিশালে মা ইলিশ রক্ষার ২৪ ঘন্টার অভিযানে ২০ জেলের কারাদন্ড

4:08 pm , October 13, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ প্রধান প্রজনন মৌসুম সংরক্ষন অভিযানের প্রথম ২৪ ঘন্টায় ২০ জেলেকে কারাদন্ড দেয়া হয়েছে। শুক্রবার সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. নাসিরউদ্দিন।
তিনি বলেন, মা ইলিশ রক্ষায় বুধবার দিনগত রাত ১২টার পর থেকে ২২ দিন শিকার নিষিদ্ধ করা হয়েছে। বরিশাল, ভোলা, পটুয়াখালী, চাঁদপুর, শরীয়তপুর ও লক্ষ্মীপুরসহ দেশের ৩৭ জেলার ১৫৫ উপজেলার অংশ বিশেষ এই নিষেধাজ্ঞায় অন্তর্ভূক্ত। এর মধ্যে চাঁদপুর থেকে লক্ষীপুর জেলার চর আলেকজান্ডার ১০০ কিলোমিটার, ভোলার চর পিয়াল থেকে মেঘনার শাহবাজপুর পর্যন্ত ৯০ কিলোমিটার, পটুয়াখালীর চর রুস্তম ও তেতুলিয়া নদীর ১০০ কিলোমিটার, শরীয়তপুরে নরিয়া ও চাঁদপুরের মতলব উপজেলায় মেঘনার ২০ কিলোমিটার ও বরিশালের হিজলা মেহেন্দীগঞ্জের মেঘনা, কালাবদর ও গজারিয়া নদীর ৮২ কিলোমিটার এলাকা রয়েছে।
সহকারী পরিচালক বলেন, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত বরিশাল বিভাগের ৬ জেলায় ৩৩ টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ২০ জন জেলেকে কারাদ- দেয়া হয়। এর মধ্যে বরিশাল জেলায় ১০ জন, পটুয়াখালীতে ৮ জন এবং ভোলা ও বরগুনা জেলা একজন করে জেলেকে কারাদ- দেয়া হয়। এ সময়ে ৫৬ কেজি মাছ উদ্ধার মা ইলিশ জব্দ করা হয়। এসব মাছ এতিমখানা ও মাদ্রাসায় বিতরন করা হয়েছে। জাল উদ্ধার হয়েছে শুন্য দশমিক ৬৪৮ মিটার জাল জব্দ করা হয়। এসব জাল পুড়িয়ে ফেলা হয়েছে। জরিমানা আদায় করা হয়েছে তিন হাজার টাকা।
এ সময়ে ১০৭ টি অভিযান করা হয়েছে। এর মধ্যে ঝালকাঠিতে ১২টি, পটুয়াখালীতে ১৪টি, পিরোজপুর ১২টি, বরগুনায় ১৫টি, বরিশালে ৩৬টি ও ভোলায় ১৮টি।
এ সময়ে বিভাগের ১৮টি মৎস্য অবতরন কেন্দ্র, ২১১টি মাছঘাট, ৩৫০টি আড়ত ও ২২৫টি বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তর।##

 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT