এইচএসসি পরীক্ষার খাতা শিক্ষার্থীদের দিয়ে মুল্যায়ন ॥ ছবি ভাইরাল এইচএসসি পরীক্ষার খাতা শিক্ষার্থীদের দিয়ে মুল্যায়ন ॥ ছবি ভাইরাল - ajkerparibartan.com
এইচএসসি পরীক্ষার খাতা শিক্ষার্থীদের দিয়ে মুল্যায়ন ॥ ছবি ভাইরাল

3:58 pm , October 4, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ আগৈলঝাড়া উপজেলায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীনের ব্যবসায় ব্যবস্থাপনা বিভাগের এইচএসসি পরীক্ষার খাতা শিক্ষার্থীদের দিয়ে মুল্যায়নের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।
উপজেলার রতœপুর ইউনিয়নের মোহনকাঠি আদর্শ স্কুল এন্ড কলেজের বিএম শাখার প্রভাষক গোপাল মন্ডল ওই খাতা মুল্যায়নের দায়িত্ব পেয়েছিলেন।
সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, খাতার ওপরে থাকা শীটের পরীক্ষকের অংশে গোলচিহ্ণ গুলো ভরাট করছে শিক্ষার্থীরা।
ছবিতে থাকা সকল তিন শিক্ষার্থীদের সামনে খাতা রয়েছে। এক শিক্ষার্থী ওই দৃশ্য হাসিমুখে সেলফিবন্দি করছেন।
অভিযোগ উঠেছে, শিক্ষক ওই খাতা নিজে মুল্যায়ন না করে কলেজের বিএম শাখার শিক্ষার্থীদের দিয়ে মূল্যায়ন করেছেন। আর শিক্ষার্থীরা ওই খাতা পেয়ে, তার সাথে সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়েছে।
শিক্ষার্থীরা জানায়, কলেজের বিএম শাখার প্রভাষক গোপাল মন্ডল নিজেই বোর্ডের খাতা মূল্যায়নের জন্য তাদেরকে দায়িত্ব দিয়েছিলেন। আর তাকে (শিক্ষককে) সহযোগিতা করতে খাতার কয়েকটি শীট পূরণ করেছেন তারা।
বিষয়টি ভুল হয়েছে স্বীকার করে অভিযুক্ত শিক্ষক গোপাল মন্ডল বলেন, কয়েকটি শীট পূরণ করতে শিক্ষার্থীদের সহযোগিতা নেয়া হয়েছে।
এ বিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুভাষ চন্দ্র অধিকারী জানান, খাতা মূল্যায়ণের জন্য শিক্ষা বোর্ড যাচাই-বাছাই করে একজন শিক্ষককে দায়িত্ব দেন। সেই খাতা যেন সেই শিক্ষক নিজেই মুল্যায়ন করেন। অন্যের হাতে না দেয়ার কঠোর নির্দেশনা রয়েছে।
অধ্যক্ষ জানান, খাতা মূল্যায়নের সময় গোপনীয়তা রক্ষা করতে হয়। বিষয়টি জানতে পেরে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি, তারা এ বিষয়ে ব্যবস্থা নেবেন।
এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহাবুবুর রহমান বলেন, বোর্ডের পরীক্ষার খাতা দেখার জন্য শিক্ষককে দ্বায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু তিনি যদি শিক্ষার্থীদের দিয়ে খাতা দেখিয়ে থাকে তাহলে এটি কোন ভাবেই ঠিক হয় নাই। তদন্ত করে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন।

 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT