পাবিলিক লাইব্রেরী সচল ও সমৃদ্ধকরণে নাগরিক কমিটির উদ্যোগে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি পেশ পাবিলিক লাইব্রেরী সচল ও সমৃদ্ধকরণে নাগরিক কমিটির উদ্যোগে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি পেশ - ajkerparibartan.com
পাবিলিক লাইব্রেরী সচল ও সমৃদ্ধকরণে নাগরিক কমিটির উদ্যোগে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি পেশ

3:53 pm , September 26, 2023

খবর বিজ্ঞপ্তি ॥ পাবলিক লাইব্রেরী সচল ও সমৃদ্ধকরণে নাগরিক কমিটির উদ্যোগে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দিয়েছে নেতৃবৃন্দ। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে জেলাপ্রশাসক মো. শহিদুল ইসলামের কাছে এই স্মারকলিপি প্রদান করা হয়। একই সাথে নেতৃবৃন্দ ’ বরিশাল রিপোটার্স ইউনিটির প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে’ এই মর্মেও স্মারকলিপি দেন। স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মো. মাহাবুব উদ্দীন বীর বিক্রম, সেক্টর কমান্ডারস ফোরামের বিভাগীয় সভাপতি প্রদীপ কুমার ঘোষ পুতুল সহ সেক্টর কমান্ডারস ফোরামের নেতৃবৃন্দ, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি শুভংকর চক্রবর্তী সহ নেতৃবৃন্দ, বিশিস্ট সাংবাদিক, লেখক অরুপ তালুকদার, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ বরিশাল শাখার সভাপতি কাজল ঘোষ লেখক, গবেষক ও সাংবাদিক আনিসুর রহমান খান, লেখক অধ্যাপক ফয়জুন্নাহার শেলী, বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি স্বপন খন্দকার, নারী নেত্রী , সাবেক কাউন্সিলর নিগার সুলতানা হনুফা, বরিশাল রিপোটার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস, সম্পাদক মিথুন সাহা. বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সম্পাদক গাজী শাহরিয়াজ পঞ্চসিড়ি গ্রুপ থিয়েটার সম্পাদক মিজানুর রহমান, চারুকলা বরিশাল এর সদস্য অ্যাডভোকেট সুভাষ দাস, সাংবাদিক সুশান্ত ঘোষ, আলী জসিম, গাজী শাহ রিয়াজ, কামরুল আহসান, মঈনুল ইসলাম, মুশফিক, রবিউল ইসলামসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।
এই সময়ে নাগরিক কমিটির নেতৃবৃন্দ এ্ডহক কমিটি বাতিল, পাবলিক লাইব্রেরীর উন্নতিকল্পে সৃজনশীল কর্মসূচী গ্রহণ, নতুন পাঠক তৈরীতে প্রচার প্রচারাভিযান, ভবন সংস্কার, তহবিল বৃদ্ধিতে উদ্যোগে নেয়া সহ ৭ দফা দাবী সম্বলিত স্মারকলিপি জেলা প্রশাসসকের কাছে তুলে দেন । এই সময়ে নেতৃবৃন্দ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কয়েকজন ব্যাক্তিবর্গের রিপোর্টার্স ইউনিটির বিরুদ্ধে বিভিন্ন মিথ্যা অভিযোগে ক্ষুব্ধতা প্রকাশ করে জেলা প্রশাসকের নজরে আনেন। এ ছাড়া উদ্ভূত পরিস্থিতি ব্যাখ্যা, বরিশাল রিপোর্টার্স ইউনিটির অবস্থান কে সমর্থন করে অর্ধ শত সাংবাদিক, রাজনৈতিক, মুক্তিযোদ্ধা, পেশাজীবী সাংস্কৃতিক সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিবর্গের স্বাক্ষর সম্বলিত স্মারকলিপি তুলে দেয়া হয়।
এর আগে বুধবার রাতে বরিশাল রিপোটার্স ইউনিটির সাথে বরিশালের বিভিন্ন সামাজিক রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে এক মত বিনিময় সভায় মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ সকল নাগরিক সংগঠন ও ব্যাক্তি নিয়ে ‘পাবিলিক লাইব্রেরী সচল ও সমৃদ্ধকরণে নাগরিক কমিটি’ গঠিত হয়। সভায় আলোচনা শেষে সর্বসম্মতিক্রমে প্রবীণ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দীন আহমেদ-বীরবিক্রম কে আহ্বায়ক, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি শুভংকর চক্রবর্ত্তীকে যুগ্ম আহ্বায়ক এবং বরিশাল রিপোটার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস কে সদস্য সচিব করে “ বরিশাল পাবলিক লাইব্রেরী সচল ও সমৃদ্ধকরনে ১০১ সদস্য বিশিষ্ট একটি নাগরিক কমিটি করা হয়।
বুধবার আহুত এই সভায় সবাই সর্বান্তকরণে পাবলিক লাইব্রেরী সচল করার লক্ষ্যে এডহক কমিটি ভেঙে দিয়ে ‘ প্রতিনিধিত্বশীল কার্যকর পরিচালনা পর্ষদ গঠনের দাবী জানায়। সেই সাথে বরিশাল রিপোটার্স ইউনিটির বর্তমান অবস্থান কে সমর্থন জানিয়ে পাবলিক লাইব্রেরীর যে কোন উন্নয়ন প্রকল্পে সভায় উপস্থিত নেতৃবৃন্দ কে নিয়ে কার্যক্রম চালিয়ে নেয়ার অঙ্গীকার করা হয়। সেই সাথে বরিশাল রিপোর্টার্স ইউনিটি নিয়ে কটুক্তিকারীর বক্তব্য প্রত্যাহার না করা হলে ব্যবস্থা নেয়ার দাবী জানানো হয়। সভায় উপস্থিত সদস্যরা বলেন কয়েকজন ব্যাক্তি সারা দেশের কাছে গণমাধ্যম প্রতিনিধিত্বশীল সংগঠনের মধ্যে বরিশাল রিপোর্টার্স ইউনিটির আলাদা মর্যাদা রয়েছে। কিন্তু কটুক্তি মিথ্যা প্রচারণা চালিয়ে গণমাধ্যমের ভাবমূর্তি কলুষিত করার চেষ্টা করছে। সভায় সমিমিলিত প্রতিরোধের মাধ্যমে এই ধরনের উস্কানি প্রতিহত করে পাবলিক লাইব্রেরীর কল্যাণে সবাইকে সম্পৃক্ত হবার আহবান জানানো হয়।
সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা মাহাবুব উদ্দীন আহমেদ-বীর বিক্রম, বরিশাল জেলা পরিষদের চেয়াম্যান ও মহানগর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সম্পাদক তালুকদার মো. ইউনুস, সেক্টর কমান্ডারস ফোরামের বিভাগীয় সভাপতি প্রদীপ কুমার ঘোষ পুতুল সহ সেক্টর কমান্ডারস ফোরামের নেতৃবৃন্দ, বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অরিফ হোসেন, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি শুভংকর চক্রবর্তী সহ নেতৃবৃন্দ, বিশিস্ট সাংবাদিক লেখক ও বীরমুক্তিযোদ্ধা অরুপ তালুকদার, বীর মুক্তিযোদ্ধা আইনজীবী ও সাংবাদিক তপন চক্রবতী, বীর মুক্তিযোদ্ধা এম এ জি কবীর ভুলু, বাংলদেশ শিক্ষক সমিতি বরিশাল আঞ্চলিক শাখার সভাপতি সুনীল বরন হালদার, সম্পাদক আবুল কালাম, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ বরিশাল শাখার সভাপতি কাজল ঘোষ, বিডিইআরএম সভাপতি বীর মুক্তিযোদ্ধা ললিত কুমার দাস, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ এর সম্পাদক স্নেহাংশু কুমার বিশ্বাস, বাংলাদেশ আন্ত:বিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সহ-সভাপতি ও একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি বরিশাল জেলার সদস্য সচিব বাহাউদ্দিন গোলাপ, নাগরিক সমাজের সদস্য সচিব ডাঃ মিজানুর রহমান, গবেষক ’আমরা মুক্তিযোদ্ধার সন্তান এর সভাপতি হাসান মাহামুদ বাবু, সম্পাদক এহসান রাব্বি, লেখক অধ্যাপক ফয়জুন্নাহার শেলী, বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি স্বপন খন্দকার, গ্রুপ থিয়েটার ফেডারেশান এর সাংগঠনিক সম্পাদক বাসুদেব ঘোষ, সাবেক কাউন্সিলর নিগার সুলতানা হনুফা, বরিশাল রিপোটার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস, সম্পাদক মিথুন সাহা, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ এর সাবেক সম্পাদক, পঞ্চসিড়ি গ্রুপ থিয়েটার সম্পাদক মিজানুর রহমান, খেয়ালী গ্রুপ থিয়েটার এর সম্পাদক অপূর্ব কুমার দাস, শব্দাবলী গ্রুপ থিয়েটারের সম্পাদক অনিমেষ সাহা লিটু, উত্তরণ সাংস্কৃতিক সংগঠন এর পক্ষে মো. শাহেদ, চারুকলা বরিশাল এর সাবেক সম্পাদক সুভাষ দাস নিতাই সহ বিভিন্ন সাংবাদিক , সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। সভায় বরিশাল রিপোটার্স ইউনিটি ও সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ এর বিরুদ্ধে কটুক্তিকারী ব্যাক্তির বিরুদ্ধে নিন্দা জানিয়ে তা প্রত্যাহারের আহবান জানানো হয়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT