বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৫০ বছর উদ্যাপন বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৫০ বছর উদ্যাপন - ajkerparibartan.com
বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৫০ বছর উদ্যাপন

4:11 pm , May 28, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দিতে নতুন প্রজন্মকে গড়ে ওঠার আহ্বান জানিয়ে গতকাল বরিশালে নানা আয়োজনে জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদ্যাপন করা হয়। কর্মসূচির মধ্যে ছিলো আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ, প্রমাণ্যচিত্র প্রদর্শন ও আনন্দ র‌্যালি। ১৯৭২ সালের ১০ অক্টোবর চিলির রাজধানী শান্তিয়াগোয় বিশ্ব শান্তি পরিষদের প্রেসিডেন্সিয়াল কমিটির সভায় বাঙালি জাতির মুক্তি আন্দোলন এবং বিশ্ব শান্তির পক্ষে বঙ্গবন্ধুর অবদানের স্বীকৃতিস্বরূপ ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদানের জন্য শান্তি পরিষদের মহাসচিব রমেশ চন্দ্র প্রস্তাব উপস্থাপন করেন। বিশ্বের ১৪০ দেশের শান্তি পরিষদের ২০০ প্রতিনিধির উপস্থিতিতে বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।
১৯৭২ সালের ১০ অক্টোবরের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ১৯৭৩ সালের মে মাসে এশিয়ান পিস অ্যান্ড সিকিউরিটি কনফারেন্স অনুষ্ঠান উপলক্ষে শান্তি পরিষদ ঢাকায় দুই দিনব্যাপী এক সম্মেলনের আয়োজন করে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বিশ্ব শান্তি পরিষদের শাখাগুলোর বহু প্রতিনিধি এই সভায় যোগ দেন। অধিবেশনের দ্বিতীয় দিন ২৩ মে বাংলাদেশ জাতীয় সংসদের উত্তর প্লাজায় উম্মুক্ত চত্বরে সুসজ্জিত প্যান্ডেলে বিশ্ব শান্তি পরিষদ আয়োজিত অনুষ্ঠানে আন্তর্জাতিক কূটনীতিদের বিশাল সমাবেশে বিশ্ব শান্তি পরিষদের তৎকালীন মহাসচিব রমেশ চন্দ্র বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদান করেন। এরপর তিনি বলেন, ‘শেখ মুজিব শুধু বঙ্গবন্ধু নন, আজ থেকে তিনি বিশ্ববন্ধুও বটে।’
বরিশাল শিল্পকলা একাডেমিতে আলোচনা সভায় আলোচকরা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে নতুন প্রজন্মকে বেড়ে উঠতে হবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আজকের প্রজন্ম আগামীতে নেতৃত্ব দিবে।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, বিভাগীয় কমিশনার মোঃ আমিন উল আহসান। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন। বিশেষ অতিথি ছিলেন পুলিশ কমিশনার মো: সাইফুল ইসলাম বিপিএম, অতিরিক্ত ডিআইজি মোঃ শহীদুল্লাহ, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক গৌতম বাড়ৈ ও অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ফরহাদ সরদার।
আলোচনা শেষে জেলা তথ্য অফিস ‘বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু’ প্রমাণ্যচিত্র প্রদর্শনের আয়োজন করে। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এর আগে সকালে বরিশাল সার্কিট হাউজ থেকে আনন্দ র‌্যালি বের হয়ে সড়কের বিভিন্ন স্থান ঘুরে শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়। বিভাগীয় কমিশনার মোঃ আমিন উল আহসান আনন্দ র‌্যালিতে নেতৃত্ব দেন।
অনুষ্ঠানে সরকারি-বেসরকারি দপ্তরের প্রধানরা, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT