ভোলার ইলিশা-১ কূপে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন ভোলার ইলিশা-১ কূপে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন - ajkerparibartan.com
ভোলার ইলিশা-১ কূপে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন

4:02 pm , April 28, 2023

মোঃ আফজাল হোসেন, ভোলা ॥ আবারো ভোলায় নতুন কূপে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। ইলিশা-১ নামের একটি কূপে আগুন প্রজ্জ্বলনের মাধ্যমে গ্যাস প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছে বাপেক্স। মিলবে ২শ বিএসএফ ঘনফুট গ্যাস।
শুক্রবার সকাল ৭ টায় আগুন প্রজ্জ্বলন করে অগ্নি ব্যবস্থাপনার মাধ্যমে বাপেক্সের তত্ত্বাবধায়নে রাশিয়ান কোম্পানী গ্যাসপ্রোম গ্যাস উত্তোলনের কাজ করছে।
এখানে ১৮০ থেকে ২০০ বিসিএফ ঘনফুট গ্যাসের মজুদের সম্ভাবনা দেখছে বাপেক্স। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ মে আনুষ্ঠানিকভাবে গ্যাস উত্তোলন করার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাপেক্স। ভোলার শাহবাজপুর ও ভোলা নর্থ নামের আলাদা দুটি গ্যাসক্ষেত্রে ৯ টি কূপ খনন করা হয়। এসব কূপে মোট গ্যাস মজুদের পরিমান ১.৭ টিসিএফ ঘনফুট বলে নিশ্চিত করেছে বাপেক্স কর্তৃপক্ষ। এর আগে গত ৯ মার্চ ইলিশা-১ নামের এ কূপের খনন কাজ শুরু করে বাপেক্সের একটি প্রতিনিধি দল। গ্যাসের সম্ভাবনা যাচাই করতে আগামী অক্টোবর থেকে নতুন করে তেল-গ্যাস অনুসন্ধান করবে বাপেক্স এর ভূ-তাত্ত্বিক বিভাগ। বাপেক্স  এর ভূ-তাত্ত্বিক  বিভাগের  জিএম মোঃ আলমগীর হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, এখন পরীক্ষা চলছে। মাটির ৩ হাজার ৪৩৩ মিটার গভীরতায় এ গ্যাসের সন্ধান মেলে। যা প্রায় ৪ কিলোমিটার বিস্তৃত। ১৯৯৪-৯৫ সালে ভোলার শাহবাজপুরে প্রথম গ্যাসের সন্ধান মেলে। একের পর এক গ্যাসের সন্ধান মেলায় নতুন করে সম্ভাবনা দেখছে ভোলাবাসী।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT