ভান্ডারিয়ায় কৃষকদের আলোর পথ দেখাচ্ছে আমাদের পথচলা সংগঠন ভান্ডারিয়ায় কৃষকদের আলোর পথ দেখাচ্ছে আমাদের পথচলা সংগঠন - ajkerparibartan.com
ভান্ডারিয়ায় কৃষকদের আলোর পথ দেখাচ্ছে আমাদের পথচলা সংগঠন

3:48 pm , April 9, 2023

মোঃ তরিকুল ইসলাম, ভান্ডারিয়া প্রতিবেদক ॥ পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার ভিটাবাড়িয়া ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম উত্তর শিয়ালকাঠী। এ গ্রামের শতকরা ৮৫ ভাগ মানুষই কৃষি কাজের সাথে সম্পৃক্ত। বৈশ্বিক মহামারি করোনায় এই গ্রামের কৃষরা যখন দিশেহারা, আগামী দিনগুলোতে খেয়ে পরে বেঁচে থাকাটাই দায়। তখন কৃষকদের দুর্দশা দেখে তাদের পাশে এগিয়ে আসেন শিক্ষিত যুবক ওষুধ ব্যবসায়ী রফিকুল  ইসলাম মিলন সিকদার। তিনি ২০২১ সালে এলাকার কৃষকদের নিয়ে গঠন করেন “আমাদের পথচলা” নামক সংগঠন। উদ্যোগ নেয় কৃষকদের থেকে দৈনিক ১০ টাকা সঞ্চয়ের। বর্তমানে এ সংগঠনের দেড়শ সদস্যদের সঞ্চয় প্রায় আট লক্ষ টাকা। কৃষকরা বলছেন আলোর পথ দেখাচ্ছে আমাদের পথচলা সংগঠন।
উত্তর শিয়ালকাঠী গ্রামের কৃষক নাসির হাওলাদার জানান, রফিকুল ইসলাম মিলনের চিন্তা ছিলো কৃষকদের নিয়ে। কিভাবে গ্রামের কৃষকদের অবস্থার উন্নতি করা যায়। ২০২১ সালের শুরুতে মিজান মার্কেট নামক স্থানে তাকে সহ গ্রামের কয়েকজন কৃষকদের নিয়ে এক সভায় মিলিত হন। সভায় তাৎক্ষনিক সিদ্ধান্ত নিয়ে জরুরী ভিত্তিতে গ্রামের কৃষকদের ডাকা হয়েছিলো। সকলের সমর্থনে সেদিন গঠন করা হয়েছিলো আমাদের পথচলা সংগঠনটির। প্রথম দিনই ৮০ জন কৃষক সদস্য হন। পরে ঐক্যবদ্ধ কৃষকদের উদ্যোগ নেয়া হয় দৈনিক ১০ টাকা সঞ্চয়ের। সঞ্চয়ের সেই টাকা দিয়ে ২০২২ সালের শুরুরদিকে প্রায় ১ লক্ষ ৬৫ হাজার টাকা দিয়ে একটি সরিষা ভাঙ্গার মেশিন ও সরিষা কিনে তৈরি করা হয় খাঁটি সরিষার তেল। ৩২০ টাকা কেজি দামে সংগঠনের সদস্যরাই এই তেল ক্রয় করেন। সরিষার উচ্ছিষ্ট অংশ দিয়ে গো খাদ্য খৈল তৈরী এবং কৃষিপণ্যতে ব্যবহার করেন এলাকার চাষিরা। এবছর সংগঠনটি উপজেলার দক্ষিন শিয়ালকাঠি গ্রামে নিজেদের উদ্যোগে ও উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় ৬ হেক্টর জমিতে প্রায় আড়াই লক্ষ টাকা ব্যয়ে তৈল বীজ জাতীয় শস্য সূর্যমুখীর চাষ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে সূর্যমুখীর ফলন ভালো হওয়ার স্বপ্ন দেখছেন কৃষক।
কৃষক শহিদুল শিকদার বলেন, মিলন সিকদারের হাত ধরে এই গ্রামে কৃষকদের ভাগ্যের পরিবর্তন হচ্ছে। এই উপজেলায় কৃষকদের নিয়ে অন্যরকম দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। গ্রামের তরুণ ও যুবকদের কৃষিকাজের পরামর্শ দেন এবং অনেকেই কৃষিকাজ করে সফল হয়েছেন।
আমাদের পথ চলা সংগঠনের উদ্যোক্তা রফিকুল ইসলাম মিলন সিকদার বলেন, আমার পেশা ওষুধ ব্যবসা। আমি ছোট বেলা থেকেই কৃষি নিয়ে কাজ করি। কৃষকদের পাশে থাকতে এবং তাদের সাথে কাজ করতে সংগঠনটি গঠন করি। আমাদের উৎপাদিত কৃষি পণ্য বিষ মুক্ত।  এই সংগঠনের মাধ্যমে আমাদের গ্রামে কৃষির বিপ্লব করতে চাই।
উপজেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, ভান্ডারিয়া উপজেলায় সূর্যমুখীর চাষাবাদের ব্যাপক সম্ভাবনা রয়েছে। অন্য ফসলের তুলনায় এটা খুব লাভজনক। আমাদের পথ চলা সংগঠনের মাধ্যমে কৃষকরা ১০ টাকা সঞ্চয় করে ছয় একর জমিতে সূর্যমূখীর চাষ করেছেন। এটা একটি ভাল উদ্যোগ। কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT