বরিশাল মডেল মসজিদে নানা সমস্যা ও অব্যবস্থাপনায় হতাশ মুসুল্লীরা বরিশাল মডেল মসজিদে নানা সমস্যা ও অব্যবস্থাপনায় হতাশ মুসুল্লীরা - ajkerparibartan.com
বরিশাল মডেল মসজিদে নানা সমস্যা ও অব্যবস্থাপনায় হতাশ মুসুল্লীরা

3:38 pm , March 21, 2023

বিশেষ প্রতিবেদক ॥ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরেও সদ্য নির্মিত বরিশাল মহানগরীর মডেল মসজিদে নানা সমস্যা ও অব্যবস্থাপনায় মুসুল্লীদের মাঝে হতাশা সৃষ্টি হচ্ছে। উদ্বোধনের পরদিন বিপুল সংখ্যক পুরুষের সথে মহিলারাও এ মসজিদের নির্দিষ্ট স্থানে জুম্মার নামাজ আদায় করলেও তা এখন বন্ধ রাখা হয়েছে। দেশের সবগুলো জেলা ও উপজেলা সদরে একটি করে মডেল মসজিদ নির্মান প্রকল্পের আওতায় প্রায় ১৪ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে বরিশাল মহানগরীর ‘আমতলা সিএন্ডবি কলোনী’তে গত বৃহস্পতিবার জেলা সদরের মসজিদটিও আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সংক্রান্ত প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে দেশের ৫০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের সাথে এ মসজিদটিরও উদ্বোধন করেন। কিন্তু প্রকল্প পরিকল্পনা অনুযায়ী এখনো মসজিদটির কাজ সম্পন্ন না হওয়ায় গণপূর্ত অধিদপ্তর তা হস্তান্তর করেনি বলে জানিয়েছে ইসলামী ফাউন্ডেশনের দায়িত্বশীল সূত্র। এ ব্যাপারে গত ৫ দিন ধরে গণপূর্ত অধিদপ্তরের বরিশাল নির্মান বিভাগের নির্বাহী প্রকৌশলীর সাথে তার সেল ফোনে যোগাযোগের বহু চেষ্টা করেও তা সম্ভব হয়নি। তবে অধিদপ্তরের উপ-বিভাগীয় প্রকৌশলী জানান, প্রকল্প অনুযায়ী মসজিদটি ৯৮% কাজ  শেষ হয়েছে। অবশিষ্ট কাজ দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করে তা ইসলামী  ফাউন্ডেশনের কাছে হস্তান্তরের কথা জানান তিনি।তবে সরেজমিনে দেখা গেছে, মসজিদটি মূল গেটের নির্মান কাজ এখনো চলমান। গণপূর্ত অধিদপ্তরের মতে, প্রকল্প নকশায় এখানে কোন গেট নির্মানের কথা নয়। কিন্তু যেহেতু জমির মালিক গণপূর্ত অধিদপ্তর, তাই আল্লাহর ঘরের নিরাপত্তা ও সৌন্দর্য বর্ধনে ভিন্ন খাতের তহবিল থেকে একটি গেট নির্মান করা হচ্ছে। তবে মসজিদের খোলা চত্বরে পর্যাপ্ত আলো না থাকায় মুসুল্লীদের চলাফেরায় সমস্যা সৃষ্টি হচ্ছে। মসজিদটির তৃতীয় তলায় মহিলাদের নামাজ আদায়ের ভিন্ন ব্যবস্থা থাকলেও গত শুক্রবার জুমার নামাজের পরে তা বন্ধ রাখা হয়েছে। এমনকি মসজিদ এলাকায় মহিলাদের প্রবেশ এবং তৃতীয় তলায় ওঠানামার জন্য কোন আলাদা পথ বা সিঁড়ির ব্যবস্থা করা হয়নি। মসজিদটির দোতালায় মার্বেল পাথর  দিয়ে খোলা চত্বরটি মোড়া হলেও বৃষ্টি হলেই সেখানে পানি জমে পিচ্ছিল হয়ে যাচ্ছে। ফলে মুসুল্লীদের চলাচলে ঝুঁকি বাড়ছে। মসজিদটিতে এখনো কোন ঘড়ি ও নামাজের সময়সূচী স্থাপন করা হয়নি। এমনকি প্রায় সাড়ে ১৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ মডেল মসজিদের নামাজের স্থানে কোন কার্পেট বা জায়নামাজেরও ব্যবস্থা রাখা হয়নি প্রকল্প-প্রস্তাবনায়। ফলে শীত বা ঠান্ডার সময় মার্বেল পাথরের ওপর নামাজ আদায় কষ্টকর হবে বলে মন্তব্য মুসুল্লীদের।
মসজিদ ভবনটির পুরো নিচতলায় গাড়ি পার্কিং-এর ব্যবস্থা রাখা হয়েছে। কিন্তু ৪ তলার এ বিশাল মসজিদটির দেখাশোনা সহ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে মাত্র দুজন কেয়ার টেকারের পদ সৃষ্টি করা হয়েছে। এ ছাড়া অতি স্বল্প বেতনে মসজিদটিতে একজন ইমাম ও মুয়াজ্জিন নিয়োগ দেয়া হয়েছে। তবে কোন নৈশ প্রহরীর পদ সৃষ্টি করা হয়নি।
ফলে দৃষ্টিনন্দন এ বিশাল মসজিদটি আগামী দিনগুলোতে কতটা পরিস্কার পরিচ্ছন্ন ও সুন্দর থাকবে তা নিয়েও সংশয় রয়েছে মুসুল্লীদের মাঝে। পাশাপাশি সরকারী এ মডেল মসজিদে পুরুষের পাশাপাশি নারীদের নামাজের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করারও দাবী জানানো হয়েছে মুসুল্লীদের তরফ থেকে।
এ ব্যাপারে ইসলামী ফাউন্ডেশনের বরিশালের উপ-পরিচালকের সাথে আলাপ করা হলে তিনি জানান, গণপূর্ত অধিদপ্তর এখনো মসজিদটি হস্তান্তর করেনি। পাশাপাশি যেসব সমস্যা রয়েছে, মসজিদ কমিটির সভাপতি ও জেলা প্রশাসকের মতামত নিয়ে সম্ভব সবকিছু করবেন বলেও জানান তিনি। পাশাপাশি রমজান মাসে সাময়িকভাবে হাফেজ নিয়োগ সহ খতম তারাবির নামাজ আদায় এবং নিয়মিত ইফতারির ব্যবস্থা করা হচ্ছে বলেও জানিয়েছেন উপ-পরিচালক।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT