ডিসেম্বরের মধ্যে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে বরিশাল বিভাগ ডিসেম্বরের মধ্যে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে বরিশাল বিভাগ - ajkerparibartan.com
ডিসেম্বরের মধ্যে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে বরিশাল বিভাগ

3:36 pm , March 21, 2023

বিশেষ প্রতিবেদক ॥  বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা এই প্রত্যয়কে সামনে রেখে বুধবার তৃতীয়  পর্যায়ের অবশিষ্ট এবং ৪র্থ পর্যায়ে সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের আওতায় দক্ষিণাঞ্চলের ৬ জেলার ১৮টি উপজেলায় প্রায় ৫ হাজার বসতঘর হস্তান্তর করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে  জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন বলে  জানিয়েছেন বরিশালের বিভাগীয় কমিশনার আমিন উল আহসান। বুধবার বিকেলে বরিশাল সাকিট হাউজে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় তিনি একথা জানান।
প্রধানমন্ত্রী বরিশালের বানরীপাড়াসহ দেশের ৩টি উপজেলায় সংযুক্ত থেকে উপকারভোগীর সাথে সরাসরি কথা বলবেন। বানারীপাড়া উপজেলার  উত্তরপাড় আশ্রয়ণ প্রকল্পের দুজন মহিলা ও ২ জন পুরুষ উপকার ভোগীর সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি কথা বলবেন বলে বিভাগীয় কমিশনার জানিয়েছেন।
একই সাথে প্রধানমন্ত্রী বরিশাল বিভাগের ১৮ টি উপজেলাকে শতভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করবেন। ইতোপূর্বে এ বিভাগের ঝালকাঠির কাঠালিয়া এবং পটুয়াখালীর দশমিনা উপজেলাকে শতভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। এনিয়ে দক্ষিণাঞ্চলের ৪২টি উপজেলার ২০টি ভূমিহীন-গৃহহীন মুক্ত হচ্ছে। এমনকি বরিশাল বিভাগকে শতভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণার লক্ষ্যে সুবিধাভোগীদের তালিকা চূড়ান্ত করে ঘর নির্মাণের কাজ চলমান রয়েছে বলেও জানান বিভাগীয় কমিশনার।  আগামী ৩০ জুনের মধ্যে দ্বীপ জেলা ভোলা ছাড়া বরিশাল বিভাগের সবকটি জেলা শতভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে বলে জানিয়ে বিভাগীয় কমিশনার বলেন, চলতি বছরের মধ্যেই ভোলা জেলাকেও এর আওতায় এনে সমগ্র দক্ষিণাঞ্চলেকেই ‘ভূমিহীন ও গৃহহীনমুক্ত’ করা সম্ভব হবে।
ভূমিহীন এবং গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান কার্যক্রমের আওতায় বরিশাল বিভাগে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ১৩ হাজার ২৪১ টি এবং তৃতীয় পর্যায়ে দুই ধাপে ৬ হাজার ৭৬০টি সহ মোট ২০ হাজার ১টি ঘর তৈরী করে হস্তান্তর করা হয়েছে। বুধবার তৃতীয় পর্যায়ের অবশিষ্ট এবং চতুর্থ পর্যায়ে মোট ৪ হাজার ৭৭৯টি  ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি সহ ঘর প্রদান করা হবে বলে বিভাগীয় কমিশনার জানিয়েছেন। নতুন এসব ঘর অত্যন্ত মজবুত ও টেকসইভাবে তৈরী হয়েছে বলে দাবী করে বিভাগীয় কমিশনার জানান, ৪র্থ পর্যায়ে প্রতিটি ঘর নির্মাণে ২ লাখ ৮৪ হাজার ৫শ টাকা বরাদ্দ করা হয়। এছাড়া প্রত্যেক উপকারভোগীকে স্থানভেদ ৫০ হাজার থেকে পাঁচ লক্ষ টাকা মূল্যের দুই শতাংশ করে জমি রেজিস্ট্রি করে দেয়া হচ্ছে বলেও জানিয়েছেন বরিশালের বিভাগীয় কমিশনার আমিন উল আহসান।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT