প্রাথমিক থেকেই স্মার্ট বাংলাদেশের নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে : খান মামুন প্রাথমিক থেকেই স্মার্ট বাংলাদেশের নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে : খান মামুন - ajkerparibartan.com
প্রাথমিক থেকেই স্মার্ট বাংলাদেশের নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে : খান মামুন

3:32 pm , March 21, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ বিশিষ্ট সমাজসেবক ও মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন বলেছেন, নতুন প্রজন্ম হচ্ছে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল সৈনিক। তাই তাদেরকে প্রাথমিক থেকেই স্মার্ট বাংলাদেশের নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। ডিজিটাল প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলা করতে না পারলে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখা যাবে না। এজন্য নতুন প্রজন্মকে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তোলার বিকল্প নাই। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল সদর আসনের সংসদ সদস্য কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি কে পুনরায় নির্বাচিত করতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান তিনি।
গতকাল মঙ্গলবার বরিশাল সিটি কর্পোরেশনের ২৩ নং ওয়ার্ডের ৯৫ নং পশ্চিম সাগরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মাহমুদুল হক খান মামুন বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ এখন দৃশ্যমান। ডিজিটাল বাংলাদেশের সফলতার পর স্মার্ট বাংলাদেশের যাত্রা শুরু হয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা শুধু স্বপ্ন দেখান না, স্বপ্ন বাস্তবে রুপ দান করেন।
তিনি আরও বলেন, আজকের নতুন প্রজন্মই আগামী দিনের স্মার্ট বাংলাদেশের নেতৃত্বে দেবে। জাতির পিতাও নতুন প্রজন্মকে নিয়ে ভাবতেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সব কর্মকান্ডের কেন্দ্র বিন্দুতে রয়েছে নতুন প্রজন্ম। আজকের বাংলাদেশের শিক্ষার্থীরা যাতে বিশ্বমানের সুশিক্ষায় সুনাগরিক হয়ে গড়ে উঠতে পারে সেই লক্ষ্যে কাজ করছেন তিনি। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রাথমিক থেকে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।
তিনি আরো বলেন, জননেত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিশ্বমানের করার জন্য কাজ করে চলছেন। উপজেলা শহরে থাকা মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারিকরণ করেছেন। তিনি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছেন। নতুন নতুন ভবন করে দিচ্ছেন। তিনি দেশের কৃষি শিক্ষা ও তথ্যপ্রযুক্তির ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছেন। জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় গড়ে তুলছেন। প্রধানমন্ত্রীর কারণেই বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীরা বিনামূল্যে বই পায়, বই উৎসব হয়। বরিশালেও একইভাবে শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হচ্ছে। অবকাঠামোগত ও শিক্ষার মান আগের চেয়ে বহুগুন বেড়েছে।
বিসিসির ২৩ নং ওয়ার্ডের কাউন্সিলর এনামুল হক বাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিসিসি’র ২০ নং ওয়ার্ড কাউন্সিলর জিয়াউর রহমান বিপ্লব, বরিশাল সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহিদুর রহমান মাহাদ, অবসরপ্রাপ্ত শিক্ষক সুনিল হালদার। অনুষ্ঠিত ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ২৩ নং ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সহ সভাপতি প্রিন্স সরদার।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT