বরিশালে সোনারগাঁও টেক্সটাইল মিলের শ্রমিকদের মহাসড়ক অবরোধ বরিশালে সোনারগাঁও টেক্সটাইল মিলের শ্রমিকদের মহাসড়ক অবরোধ - ajkerparibartan.com
বরিশালে সোনারগাঁও টেক্সটাইল মিলের শ্রমিকদের মহাসড়ক অবরোধ

3:32 pm , March 21, 2023

যানজটে নাকাল শিক্ষার্থীরা
বিশেষ প্রতিবেদক ॥ বকেয়া বেতন পরিশোধে এবং নিয়মিত উৎপাদন অব্যাহত রাখা সহ কর্তৃপক্ষের নানা অন্যায় অব্যাবস্থপনার প্রতিবাদে বরিশালের সোনারগাঁও টেক্সটাইল মিলের নারী ও পুরুষ শ্রমিকরা মঙ্গলবার সকাল থেকে বরিশাল-পটুয়াখালী/ভোলা-লক্ষ্মীপুর-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখে। নিয়মিত বেতনÑভাতা পরিশোধ সহ নানা অব্যবস্থাপনা ও অনিয়মের প্রতিবাদে প্রায়সই বরিশাল মহানগরীর রূপাতলী এলাকায় খান সন্স গ্রুপের এ মিলটির শ্রমিকরা মহাসড়ক অবরোধ করছে। তবে এসব শ্রমিকদের অভিযোগ, মিল কর্তৃপক্ষ নিয়মিত বেতন-ভাতা পরিশোধ না করলেও প্রায়শই নানা দমন পীড়ন চালাচ্ছে। ফলে বাধ্য হয়েই তাদের রাস্তায় নামতে হচ্ছে।
মঙ্গলবার এ অবরোধের সময় শত শত যানবাহনে কয়েক হাজার যাত্রী ছাড়াও বরিশাল বিশ^বিদ্যালয়, মেরিন একাডেমী, ইঞ্জিনিয়ারিং কলেজ ও শরীর চর্চা কলেজেরও বিপুল সংখ্যক শিক্ষার্থী ও শিক্ষক অবরুদ্ধ এ মহাসড়কে আটকা পড়েন। এমনকি পরীক্ষা থাকায় বিশ^বিদ্যালয়ের অনেক ছাত্র-ছাত্রীকে এ মহাসড়কে অবরুদ্ধ হয়ে রাস্তায়ই কান্নায় ভেঙে পড়তে দেখা গেছে।
কোতয়ালী থানা সহ মহানগর পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাগন ঘটনাস্থলে পৌছে মিল কর্তৃপক্ষ ও শ্রমিক নেতৃবৃন্দের সাথে কথা বলে পরিস্থিতি স্বাভাবিক করতে দু’ঘন্টারও বেশী সময় লেগে যায়। ততক্ষনে বরিশাল সহ সারা দেশের সাথে ৩টি জেলার সড়ক পরিবহন বন্ধ থাকায় বিশাল যানজট সৃষ্টি হয় দুটি মহাসড়কে।
এ বিষয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মোঃ আলী আশরাফ ভূঞা জানান, এ ঘটনায় বিচারের পাশাপাশি শ্রমিকদের উপর নির্যাতন বন্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
বিএমপি’র কোতয়ালী থানার ওসি আনোয়ার হোসেন জানিয়েছেন, আপাতত পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। উভয়পক্ষ কর্মসূচী প্রত্যাহার করে আলাপ আলোচনার মাধ্যমে পরিস্থিতি উন্নয়নের কথা জানিয়েছে বলেও জানান তিনি।
উল্লেখ্য সোনারগাঁও টেক্সটাইলে বর্তমানে প্রায় সাড়ে তিনশো শ্রমিক কাজ করেন। শ্রমিকদের বেতন কম প্রদান সহ নানা অভিযোগে প্রায়ই আন্দোলন হচ্ছে প্রতিষ্ঠানটিতে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT