বরিশালে ব্যতিক্রমী নদী কৃত্য দিবস পালন বরিশালে ব্যতিক্রমী নদী কৃত্য দিবস পালন - ajkerparibartan.com
বরিশালে ব্যতিক্রমী নদী কৃত্য দিবস পালন

4:04 pm , March 14, 2023

বিশেষ প্রতিবেদক ॥ কাগজের নৌকা ও ফুল ভাসিয়ে নদীর প্রতি ভালোবাসা জানিয়ে ব্যতিক্রমী নদী দিবস পালন করেছেন বরিশালের নদী প্রেমিক ও পরিবেশ আন্দোলনের নেতারা। মঙ্গলবার সকালে কীর্তনখোলা নদী তীরবর্তী ত্রিশ গোডাউন ও কেডিসি এলাকায় দাঁড়িয়ে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আন্তর্জাতিক নদী কৃত্য দিবস পালন করেন তারা। এ সময় বরিশাল সাহিত্য সংসদের (বসাস) সভাপতি বীর মুক্তিযোদ্ধা বীরপ্রতীক কেএসএ মহিউদ্দিন মানিক বলেন, বরিশালের ঐতিহ্য, গর্ব এবং উন্নয়নের কেন্দ্রবিন্দু সবটাই এই কীর্তনখোলা নদীকে ঘিরে। এই নদী আজ হুমকীর মুখে। জলের রং পাল্টে যাচ্ছে। সামাজিক আন্দোলনের নেতাদের সাথে দাঁড়িয়ে তাই আমিও নদী রক্ষার দাবী জানাচ্ছি।
এসময় বরিশাল অর্থনীতি সমিতির সভাপতি ও বসাস সহসভাপতি কাজী মিজানুর রহমান বলেন, আন্তর্জাতিক নদীকৃত্য দিবসটি ঐক্যবদ্ধভাবে নদীর জন্য কিছু করণীয় একটি দিবস। প্রতিবছর ১৪ মার্চ এই নদী কৃত্য দিবস  আন্তর্জাতিকভাবে পালিত হচ্ছে। ১৯৯৮ সাল থেকে সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে বলে জানান কাজী মিজানুর রহমান।  ১৯৯৭ সালের মার্চে ব্রাজিলের কুরিতিয়া শহরে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সমাবেশ থেকে আন্তর্জাতিক নদী কৃত্য দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। সেই থেকে বিশ্বের প্রায় সব দেশেই দিবসটি পালন উপলক্ষে নানা আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় বরিশালে সম্মিলিত নদী উদযাপন পর্ষদ এবং বাপার আয়োজনে এই নদী কৃত্য দিবসের আয়োজক বরিশালের নদী গবেষক রফিকুল আলম বলেন, গত কিছুদিন আগে বরিশালের লঞ্চঘাটে ময়লা আবর্জনার স্তুপে ড্রেজার আটকে যায়। টনকে টন প্লাস্টিক বর্জ্য এবং খালগুলো থেকে নির্গত বর্জ্য কীর্তনখোলার জীববৈচিত্র ধ্বংস হবার উপক্রম হয়েছে।
তিনি বলেন, নদী কৃত্য দিবসে এবারের প্রতিপাদ্য ‘নদীর অধিকার সুরক্ষা কর, নদীকে নদীর মত প্রবাহিত হতে দাও ।  আমাদের সকলের একটি মাত্র উচ্চারণ আজ  ‘নদীর সুরক্ষার জন্য এসো হাতে রাখি হাত। যাতে মানুষসহ সকল ধরনের জীব বৈচিত্রের নিরাপদ পানিসহ নদী সমুহের প্রবাহ নিশ্চিত করা যায়।
যথাযথ গুরুত্ব সহকারে দিবসটি উপলক্ষে বরিশালে কীর্তনখোলার কোলঘেষে পালিত হয় মানববন্ধন কর্মসূচি। বীরপ্রতীক মহিউদ্দিন মানিকের সভাপতিত্বে আলোচনা ও মানববন্ধনে অংশ নেন রণজিৎ দত্ত, কাজী এনায়েত হোসেন শিবলু, কাজী মিজানুর রহমান ফিরোজ, শুভংকর চক্রবর্তী, লিংকন বায়েনসহ আরো অনেকে। বক্তারা এসময় নদীর প্রতি মানুষের করনীয় কি, নদীরক্ষায় দায়িত্ব, দায়বদ্ধতা কতটুকু এসব বিষয় স্মরণ ও আলোচনা করেন। সবশেষে নদীতে কাগজের নৌকা এবং নদীর প্রতি ভালবাসার প্রতীক ফুল ছড়িয়ে দেয়া হয়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT