মেডিকেলের ভর্তি যুদ্ধে শেবাচিমে অংশ নিয়েছে প্রায় চার হাজার শিক্ষার্থী মেডিকেলের ভর্তি যুদ্ধে শেবাচিমে অংশ নিয়েছে প্রায় চার হাজার শিক্ষার্থী - ajkerparibartan.com
মেডিকেলের ভর্তি যুদ্ধে শেবাচিমে অংশ নিয়েছে প্রায় চার হাজার শিক্ষার্থী

3:39 pm , March 10, 2023

বিশেষ প্রতিবেদক ॥ বঙ্গবন্ধু উদ্যান বা বেলস পার্ক ময়দানে সারিবদ্ধ মানুষের দীর্ঘ লাইন আর পুলিশের ব্যস্ততা দেখে প্রথমে মনে হলো হয়তো পুলিশের কোনো প্রশিক্ষণের অংশ এটি। কৌতূহল মিটাতে শুক্রবার সকাল পৌনে দশটয়ে সারিবদ্ধ লাইনে দাঁড়ানো একজন যুবকের কাছে জানতে চাইলে সে জানালেন, এটি এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীদের লাইন। সকাল নটার মধ্যে সাড়ে তিনশত আবেদনকারী এই লাইনে দাঁড়িয়েছেন। এখানে অনেকটাই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে অতিনিরাপত্তা সচেতনতায়। অভিভাবকদের অনেকেই চিৎকার চেচামেচি করছেন। লাইনে দাঁড়ানো অর্ধেকের বেশি নারী শিক্ষার্থী। তাদের একজন আফসানা জানালেন, সোয়া নটা থেকে এই লাইনে দাঁড়িয়ে আছি আমরা। এখন আর পাঁচ মিনিট বাকী। ঠিক দশটায় পরীক্ষা শুরু হবে তাই টেনশন হচ্ছে।
একটু অনুসন্ধানে জানা গেল, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজেকে কেন্দ্র করে মেডিকেলের ভর্তি পরীক্ষায় বরিশালে প্রায় চার হাজার শিক্ষার্থী অংশ নিয়েছেন। চলতি বছর এই পরীক্ষা গ্রহণের জন্য খুব কড়াকড়ি নিয়ম আরোপ করা হয়েছে। ১০টা থেকে ১১টা পর্যন্ত একঘন্টার এই পরীক্ষা বরিশালের ৩টি ক্যাম্পাসে একইসময়ে অনুষ্ঠিত হচ্ছে। মেডিকেল কলেজ ও ইনস্টিটিউট অব হেলথ কেন্দ্রের বাইরে অবিভাবকের ভিড় চোখে পড়লেও শিক্ষার্থীদের কোনো লাইন চোখে পড়েনি। সুশৃঙ্খল পরিবেশ দেখা গেছে ১৭০০ ও ১৫০০ শিক্ষার্থীদের এই কেন্দ্র দুটিতে।
শের ই বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মনিরুজ্জামান শাহিন জানালেন, এখানে ২৩০টি আসনের বিপরীতে ৩ হাজার ৭৩২ জন অনলাইনে আবেদন করেন।এদের মধ্যে ১ হাজার ৫৬২ জন শের-ই বাংলা মেডিকেল কলেজে এবং একই ক্যাম্পাসের ইনস্টিটিউট অব হেলথ্ টেকনোলজীতে ১ হাজার ৮শ’ এবং বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজে ৩৭০ জন পরীক্ষার্থীর ?আসন বিন্যাস করা হয়েছে।
এরই ধারাবাহিকতায় সারাদেশে এমবিবিএস প্রথম বর্ষের ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা বরিশালের তিনটিসহ সারাদেশের ১৯টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। একটি আসনের জন্য ৩২ জন শিক্ষার্থী আবেদন করছেন। এতে অংশ নিতে মোট আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন পরীক্ষার্থী বলে জানা গেছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT