বৃষ্টির অভাবে দক্ষিণাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতি আরো নাজুক হতে পরে বৃষ্টির অভাবে দক্ষিণাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতি আরো নাজুক হতে পরে - ajkerparibartan.com
বৃষ্টির অভাবে দক্ষিণাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতি আরো নাজুক হতে পরে

3:18 pm , March 4, 2023

 

বিশেষ প্রতিবেদক ॥ কোভিড-১৯ এবং ডেঙ্গু থেকে আপাতত রেহাই মিললেও ফেব্রুয়ারীর ২৮ দিনে বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ও পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালসহ দক্ষিণাঞ্চলের অপর ৪টি জেলা হাসপাতাল এবং ৪২টি উপজেলার সরকারী হাসপাতালগুলোতে আরো প্রায় ৫ হাজার ডায়রিয়া আক্রান্ত মানুষ চিকিৎসা গ্রহণ করেছেন। এ নিয়ে চলতি বছরের প্রথম দুমাসেই দক্ষিণাঞ্চলের সরকারী হাসপাতালে চিকিৎসা সেবা গ্রহণ করেছেন প্রায় ১০ হাজার ডায়রিয়া রোগী। এর বাইরে চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বার ও প্রাইভেট ক্লিনিকগুলোতে দ্বিগুন ডায়রিয়া রোগী চিকিৎসা গ্রহণ করেছে বলে জানা গেছে। গত বছর জুড়েই সমগ্র দক্ষিণাঞ্চলে ডায়রিয়া দাপিয়ে বেড়ালেও  পরিস্থিতি থেকে কবে রেহাই মিলবে সেই বিষয়ে কোন স্পষ্ট ধারণা দিতে পারছে না স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল মহল। তবে ডায়রিয়া প্রতিরোধে বিশুদ্ধ পানি পান এবং সুষম খাবার গ্রহণের পাশাপাশি বাসি ও ভেজাল খাবার পরিহারের তাগিদ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডা. হুমায়ন শাহিন খান।
সদ্য বিদায়ী বছরে দক্ষিণাঞ্চলের সরকারী হাসপাতালগুলোতে প্রায় ৭০ হাজার ডায়রিয়া রোগী চিকিৎসা গ্রহণ করেন। তবে গত বছরের শুরু থেকে চলতি বছরের ফেব্রুয়ারী পর্যন্ত এ অঞ্চলে কোন ডায়রিয়া রোগীর মৃত্যু না হলেও ২০২১ সালে করোনার মারাত্মক ঝুঁকির মধ্যেই দক্ষিণাঞ্চলের ৬ জেলায় আরো ৭২ হাজার ডায়রিয়া রোগী সরকারী হাসপাতালে চিকিৎসা গ্রহণের পাশাপাশি মৃত্যু হয়েছিল প্রায় ৭৫ জনের।
এখনো প্রতিদিন ১৮০ থেকে ২শ মানুষ ডায়রিয়া আক্রান্ত হয়ে সরকারী হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য আসছেন। বরিশাল, পটুয়াখালী ও দ্বীপজেলা ভোলার অবস্থা তুলনামূলকভাবে খারাপ। গত দু মাসে শুধু ভোলাতেই প্রায় ৩ হাজার, বরিশালে দু হাজার, পটুয়াখালীতে ১৯শ এবং পিরোজপুরে দেড় হাজার ডায়রিয়া রোগী সরকারী হাসপাতালগুলোতে চিকিৎসা গ্রহণ করেছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। বরগুনা ও ঝালকাঠীতে প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ ডায়রিয়া আক্রান্ত হচ্ছেন। আগাম শীতের বিদায় সহ চলতি বছরের শুরু থেকে বৃষ্টিপাতের পরিমান শূন্যের কোঠায় থাকায় ডায়রিয়াসহ জনস্বাস্থ্য পরিস্থিতি অতীতের চেয়ে আরো বেশী ঝুঁকিপূর্ণ হয়ে  উঠতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা ।
এ অঞ্চলের সরকারী হাসপাতালে স্যালাইনসহ বিভিন্ন চিকিৎসা সামগ্রী পর্যাপ্ত মজুদের কথা বলছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর। প্রায় ৪৫ হাজার ব্যাগ (১ হাজার সিসি) ও ২৫ হাজার ব্যাগ (৫শ সিসি) স্যালাইন সহ এ্যান্টিবায়োটিক ক্যাপসুল সহ সব ধরণের চিকিৎসা সামগ্রীর পর্যাপ্ত মজুদের কথা বলেছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT