বরিশাল সেক্টরে বিমানের নতুন সময়সূচি কার্যকর হচ্ছে ৯ মার্চ বরিশাল সেক্টরে বিমানের নতুন সময়সূচি কার্যকর হচ্ছে ৯ মার্চ - ajkerparibartan.com
বরিশাল সেক্টরে বিমানের নতুন সময়সূচি কার্যকর হচ্ছে ৯ মার্চ

3:23 pm , March 3, 2023

বিশেষ প্রতিবেদক ॥ বরিশাল সেক্টরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর নতুন সময়সূচি ৯ মার্চ থেকে কার্যকর হবে। তবে শনিবারের বর্ধিত ফ্লাইট চালু হচ্ছে ২৫ মার্চ। বিমানের দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে। গত অক্টোবরের শেষভাগে কার্যকর হওয়া শীতকালীন সময়সূচিতে যাত্রী সুবিধার কথা বিবেচনায় না নিয়ে বরিশাল সেক্টরে বিমান কর্তৃপক্ষ দুপুরের দিকে ফ্লাইট সময়সূচি নির্ধারন করায় যাত্রীরা ক্রমে রাষ্ট্রীয় আকাশ পরিবহন সংস্থা থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেন। বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পাশাপাশি সরকারের উচ্চ পর্যায় থেকেও পর্যবেক্ষন দেয়ায় কর্তৃপক্ষ নতুন সময়সূচি নির্ধারন করেন গত সপ্তাহে। নতুন সময়সূচি অনুযায়ী শুক্র ও রোববার ঢাকা থেকে সকাল ৮টা ২৫ মিনিটে  ও বরিশাল থেকে সকাল সাড়ে ৯টা  এবং বৃহস্পতিবার ঢাকা থেকে বিকেল সোয়া ৪টা ও বরিশাল থেকে বিকেল ৫টা ২০ মিনিটে ফ্লাইট পরিচালন কার্যকর হবে ৯ মার্চ থেকে। পাশাপাশি শনিবারে বরিশাল সেক্টরে ৪র্থ ফ্লাইট চালু হচ্ছে ২৫ মার্চ থেকে। শনিবারের ফ্লাইটও ঢাকা থেকে সকাল ৮টা ২৫ মিনিটে ও বরিশাল থেকে সকাল সাড়ে ৯ টায় চলাচল করবে বলে বিমানের সেন্ট্রাল কন্ট্রোল এর দায়িত্বশীল সূত্রে বলা হয়েছে।
গত বছর ঈদ উল আযহা পরবর্তী দক্ষিণাঞ্চলের মানুষ কর্মস্থলে ফিরে  যাবার পরে সড়ক, নৌ ও আকাশ পথে চলাচল সাময়িকভাবে সীমিত থাকার সুযোগে বরিশাল সেক্টরে বিমানের দৈনিক ফ্লাইট সপ্তাহে ৩ দিনে হ্রাস করা হয়। গত অক্টোবরের শেষভাগে কার্যকর শীতকালীন সময়মসূচিতে বরিশাল সেক্টরে সপ্তাহে ৬টি ফ্লাইট পরিচালনের ঘোষণা দিয়ে পরে তা তিন দিনেই সীমিত রাখে বিমান।
পাশাপাশি সময়সূচি যাত্রী বান্ধব না হওয়ায় সাধারণ যাত্রীরা  রাষ্ট্রীয় বিমান থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেন। বৃহস্পতিবার বিকেলে এবং অন্য ৬ দিন সকালে বরিশাল সেক্টরে বিমান চলাচল করলেও বর্তমানে তা দুপুরে নির্ধারন করায় রাষ্ট্রীয় বিমানে ভ্রমনে দক্ষিণাঞ্চলের সাধারন যাত্রীরা ক্রমশ আগ্রহ হারিয়ে ফেলছেন। ‘সপ্তাহে কোন ৩দিন বিমান চলাচল করে তা খুঁজে যাতায়াত করতে সাধারন মানুষের তেমন কোন আগ্রহ ছিলনা। যাত্রীদের অভিযোগ, ‘বিমানে ভ্রমনের জন্য তারা ঢাকায় যান না, ঢাকায় যাবার জন্যই বিমানকে ব্যবহার করতে চান’।
করোনা মহামারীর কারণে বন্ধের পর স্বাধীনতার সূবর্ণ জয়ন্তির প্রভাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ২০২১ সালের ২৬ মার্চ বরিশালের আকাশে আবার ডানা মেলে জাতীয় পতাকাবাহী বিমান। সেদিন সদ্য সংগ্রহ করা ৭৪ আসনের ‘ড্যাস এইট কিউ-৪০০’ উড়োজাহাজ নিয়ে বরিশালের মাটি স্পর্শ করেন সদর আসনের এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অবঃ) জাহিদ ফারুক। এ উপলক্ষে দীর্ঘ ২৭ বছর পরে একই ফ্লাইটে বরিশালে আসেন বিমানের তৎকালীন ব্যাবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল।  বিমানের নতুন উড়োজাহাজ করোনা সংকটে সব ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় ব্যাকটেরিয়া ও ভাইরাস ৯৯.৯৮% পর্যন্ত দূর করতে ‘হেপা কিলট্রেশন’ পদ্ধতি অনুযায়ী পরিচালিত হচ্ছে। এমনকি যাত্রীদের জন্য বিমান অভ্যন্তরে প্রতি ৩-৪ মিনিট পর বাতাস বিশুদ্ধ করারও ব্যবস্থা রয়েছে। যাত্রী সুবিধার কথা বিবেচনা করেই নতুন প্রজন্মের উড়োজাহাজগুলোর জানালার আকার বড় এবং পা রাখার স্থানও প্রশস্ত করা হয়েছে ।
উল্লেখ্য, ১৯৯৫ সালের ৩ ডিসেম্বর বরিশাল বিমানবন্দর ও জাতীয় পতাকাবাহী বিমান ফ্লাইট চালুর পরে দীর্ঘ চড়াই উৎরাই পেরিয়ে কোনমতে তা টিকে আছে। গত বছরের ২৭ জুন পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেয়ার পরে একটি মহলের অপতৎপরতায় বরিশাল সেক্টর থেকে বিমান গুটিয়ে নেয়ার তৎপরতা শুরু হয়। অভিযোগ রয়েছে, বেসরকারী এয়ারলাইন্স-এর মনোপলি ব্যবসার লক্ষ্যে একটি মহল বরিশাল সেক্টরে বিমান বন্ধের তৎপরতা শুরু করে। তবে নানামুখি আত্মঘাতি কর্মকান্ড ও যাত্রী বিরূপ সময়সূচির পরেও গত বছর বরিশাল সেক্টরে বিমানে যাত্রী ভ্রমনের হার ছিল ফ্লাইট প্রতি ৭০%-এরও বেশী। এমনকি বরিশাল সেলস অফিসে রাজস্ব আয় এখনো লক্ষ্যমাত্রার প্রায় দ্বিগুন বলে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের মতে বিমানের বরিশাল সেলস অফিসে এখন প্রতিমাসে রাজস্ব আয় প্রায় ২০ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার প্রায় আড়াইগুন।
অন্যসব সেলস অফিসের মত বিমানের বরিশাল সেলস অফিস থেকে দেশ বিদেশের যেকোন রুটের টিকেট সংগ্রহ ছাড়াও তা কণফার্ম এবং আরো নানা ধরণের সেবা লাভ সম্ভব হচ্ছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT