প্রাথমিকের বৃত্তিতে বরিশালে রেকর্ড প্রাথমিকের বৃত্তিতে বরিশালে রেকর্ড - ajkerparibartan.com
প্রাথমিকের বৃত্তিতে বরিশালে রেকর্ড

3:14 pm , February 28, 2023

হেলাল উদ্দিন ॥ দীর্ঘ বছর পর অনুষ্ঠিত প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফলে বরিশালে রেকর্ড সৃষ্টি হয়েছে। গতকাল প্রকাশিত ফলাফলে দেড় সহ¯্রাধিক শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। যতদূর জানা গেছে বিগত কোন সময়ে জেলায় প্রাথমিকে এত সংখ্যক বৃত্তি পাওয়ার ঘটনা ঘটেনি।
ফলাফলের পরিসংখ্যান থেকে জানা গেছে জেলায় এবার সাধারণ ও ট্যালেন্টপুল মিলিয়ে এক হাজার ৫৭৮ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। যাদের মধ্যে সাধারণ এক হাজার ৪৯ টি এবং ট্যালেন্টপুলে ৫২৯ টি।
পরিসংখ্যান থেকে আরো জানা গেছে, জেলার মধ্যে সব চেয়ে বেশি বৃত্তি পেয়েছে বরিশাল সদর উপজেলা থেকে। এই উপজেলায় ১২৫ জন শিক্ষার্থী ট্যালেন্টপুল এবং ২৪১ জন সাধারণ বৃত্তি পেয়েছে। এর পরই রয়েছে মেহেন্দিগঞ্জ উপজেলার অবস্থান। এ উপজেলায় ৬৬ জন ট্যালেন্টপুল এবং ১৫১ জন সাধারণ বৃত্তি পেয়েছে। এছাড়া বাকেরগঞ্জ থেকে ৬৫ জন ট্যালেন্টপুল ১৩৯ জন সাধারন, উজিরপুর থেকে ৫২ জন ট্যালেন্টপুল ১০৯ জন সাধারণ, গৌরনদীতে   ৪২ জন ট্যালেন্টপুল ৯৭ জন সাধারণ, বানারীপাড়ায়  ৩৮ জন ট্যালেন্টপুল ১০৩ জন সাধারণ, বাবুগঞ্জ উপজেলায় ৩৪ জন ট্যালেন্টপুল ৩৭ জন সাধারণ, মুলাদীতে ৪৮ জন ট্যালেন্টপুল ৯৭ জন সাধারণ, হিজলায় ২৮ জন ট্যালেন্টপুল ৩৭ জন সাধারণ এবং আগৈলঝাড়া থেকে ৩১ জন ট্যালেন্টপুল ও ৩১ জন সাধারন বৃত্তি পেয়েছে।
২০২০ ও ২০২১ সালে করোনা পরস্থিতির কারণে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না হওয়ায় প্রাথমিক বৃত্তি দেওয়া সম্ভব হয়নি। ২০২২ সালের ২৮ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় ২০২২ সাল থেকে প্রাথমিক বৃত্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। গত ৩০ ডিসেম্বর একযোগে সারাদেশে প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার বরিশাল জেলা থেকে ৮ হাজার ৫৯৭ জন বৃত্তি পরীক্ষায় অংশ নেয়।
২০১৫ সাল থেকে বৃত্তির অর্থের পরিমাণ বৃদ্ধি করা হয়। আগে ট্যালেন্টপুল বৃত্তি পাওয়াদের মাসে ২০০ টাকা করে দেওয়া হলেও ২০১৫ সাল হতে ৩০০ টাকা এবং সাধারণ গ্রেডে মাসে ১৫০ টাকার পরিবর্তে ২২৫ টাকা করে দেওয়া হচ্ছে। তাছাড়া উভয় ধরনের বৃত্তিপ্রাপ্তদের প্রতি বছর ২২৫ টাকা করে এককালীন দেওয়া হচ্ছে।
পঞ্চম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাক্রম অনুসারে ২০ শতাংশ শিক্ষার্থী নিয়ে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলা, প্রাথমিক গণিত, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এ চারটি বিষয়ে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট নম্বর ছিল ১০০ এবং সময় ছিল ২ ঘণ্টা।
বরিশাল জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহন লাল দাস বলেন, বৃত্তির ফলাফল প্রকাশ করা হয়েছে। অফিসের বাইরে থাকায় সঠিক সংখ্যাটা বলতে পারবো না। তবে ফলাফল অনেক ভাল হয়েছে। উল্লেখ্য সার্ভার জটিলতার কারণ দেখিয়ে মঙ্গলবার বিকেলেই ফলাফল স্থগিত ঘোষণা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT