তাপমাত্রা স্বাভাবিকের ওপরে হলেও শেষ রাতের কুয়াশায় বিপন্ন পরিবেশ তাপমাত্রা স্বাভাবিকের ওপরে হলেও শেষ রাতের কুয়াশায় বিপন্ন পরিবেশ - ajkerparibartan.com
তাপমাত্রা স্বাভাবিকের ওপরে হলেও শেষ রাতের কুয়াশায় বিপন্ন পরিবেশ

4:02 pm , February 25, 2023

বিশেষ প্রতিবেদক ॥ মাঘের মধ্যভাগেই দক্ষিণাঞ্চল থেকে শীত বিদায় নিয়ে বসন্তের আবহাওয়ার পরে ফাল্গুনের শুরু থেকে ঠন্ডা ফিরে এলেও গত কয়েকদিন তাপমাত্রার পারদ আবার স্বভাবিকের ওপরে উঠলেও ঘন কুয়াশায় বিপর্যস্ত স্বাভাবিক পরিবেশ। অসময়ের এ কুয়াশা বীজতলা সহ রোপা বোরোর সাথে মাঠে থাকা মাঝ বয়সী গমসহ অন্যান্য রবি ফসলের ঝুঁকি বাড়ছে। অপরদিকে বিগত বছরের মত চলতি বছরের প্রথম মাসেও বরিশাল সহ দক্ষিণাঞ্চলে কোন বৃষ্টি হয়নি। এমনকি আবহাওয়া বিভাগের মতে ফেব্রুয়ারী মাসে বরিশাল অঞ্চলে  স্বাভাবিক ২৭ মিলিমিটার বৃষ্টিপাতের কথা থাকলেও প্রথম ২৫ দিনে কোন বৃষ্টির দেখা মেলেনি। ফলে দক্ষিণাঞ্চল জুড়ে আবহাওয়ার একটি অস্বাভাবিক পরিস্থিতি অব্যাহত রয়েছে। শনিবার শেষরাত থেকে মেঘনা অববাহিকা সহ দক্ষিণাঞ্চল জুড়ে মাঝারী কুয়াশায় নৌ ও সড়ক যোগাযোগ কিছুটা বিপর্যস্ত ছিল। তবে ফাল্গুনের মধ্যভাগে কুয়াশার এ অস্বাভাবিক দাপটের মধ্যেও শনিবার সকাল ৬টায় বরিশালে সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১.২ ডিগ্রী সেলসিয়াস। যা স্বভাবিকের প্রায় ৬ ডিগ্রি বেশী। আবহাওয়া বিভাগের মতে, ফেব্রুয়ারী মাস জুড়ে বরিশালে সর্বনি¤œ স্বাভাবিক তাপমাত্রা থাকার কথা ১৪.৯ ডিগ্রি সেলসিয়াস। ভোলা ও পটুয়াখালীতে শনিবার সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২১.৪ ডিগ্রী।
এমনকি দক্ষিণাঞ্চল জুড়ে দিনের সর্বোচ্চ তাপমাত্রাও ইতোমধ্যে স্বাভাবিকের যথেষ্ট ওপরে। গত দুদিন ধরে দক্ষিণাঞ্চল জুড়ে বসন্তের পরিবর্তে গ্রীষ্মের আবহ বিরাজ করছে। শুক্রবার দুপুরে বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। অথচ আবহাওয়া বিভাগের  মতে এসময়ে সর্বোচ্চ স্বাভাবিক তাপমাত্রা থাকার কথা ২৮.২ ডিগ্রি। পটুয়াখালীতে শুক্রবার দুপুরে তাপমাত্রার পারদ ৩৩ ডিগ্রিতে উঠে যায়। কিন্তু এসময়ে জেলাটিরে সর্বোচ্চ স্বাভাবিক তাপমাত্রা থাকার কথা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস।
মাঘের তাপমাত্রায় বসন্তের আমেজের সাথে ঘন কুয়াশায় আম সহ মৌসুমী ফলের মুুকল ও গুটির পাশাপাশি বোরো বীজতলার ক্ষতি আশংকা তরান্বিত হয়েছে। এমনকি ফাল্গুনের মধ্যভাগে তাপমাত্রার পারদ স্বাভাবিকের ওপরে উঠলেও মাঝারী থেকে ঘন কুয়াশায় ফল ও ফসলের ক্ষতি আরো বাড়ছে।
আবহাওয়ার এ বিরূপ আচরনে গমের ছত্রাকবাহী ‘ব্লাস্ট’ সহ ভাটি এলাকায় বিলম্বিত আবাদের গোল আলুও ‘লেট ব্লাইট’ রোগে আক্রান্তের সম্ভাবনা ক্রমশ বাড়ছে। এমনকি এবার আবহাওয়ার বিরূপ আচরনে দক্ষিণাঞ্চলে বোরো সহ শীতকালীন সবজি আবাদ ও উৎপাদনে এখনো অনুকুল পরিবেশ নেই। বরিশাল কৃষি অঞ্চলের ১১ জেলায় এবার বীজতলা তৈরীর লক্ষ্য অতিক্রম করলেও পৌষের শুরু থেকে তাপমাত্রা অব্যাহতভাবে স্বাভাবিকের নিচে থাকার পাশাপাশি ঘন কুয়াশায় ‘কোল্ড ইনজুরী’ নিয়ে শংকিত ছিলেন কৃষি যোদ্ধারা। চলতি রবি মৌসুমে দক্ষিণাঞ্চলের ১১ জেলায় ৩ লাখ ৭০ হাজার হেক্টরে বোরো ধান আবাদের মাধ্যমে প্রায় ১৭ লাখ টন চাল পাবার লক্ষ্য স্থির করেছে কৃষি মন্ত্রনালয়।
বিদায়ী শীত মৌসুমে দক্ষিণষাঞ্চল জুড়ে তাপমাত্রার পারদ স্বাভাবিকের অনেক নিচে নামার সাথে বসন্তের এ সময়েও তাপমাত্রার পারদ স্বাভাবিকের অনেক ওপরে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT