যে নামাজে বিনয় নেই, সেটা নামাজ নয় যে নামাজে বিনয় নেই, সেটা নামাজ নয় - ajkerparibartan.com
যে নামাজে বিনয় নেই, সেটা নামাজ নয়

3:37 pm , February 10, 2023

জুম্মাবার
বিশেষ প্রতিবেদক ॥ যে নামাজে বিনয় নেই, সে নামাজ কোনো নামাজই নয়। সে নামাজ আল্লাহ কখনোই গ্রহণ করেননা। পবিত্র কোরআনে স্পষ্ট উল্লেখ রয়েছে – হে মুমিনগণ! ধৈর্য্য ও সালাতের মাধ্যমে তোমরা সাহায্য প্রার্থনা করো, নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সহিত আছেন।’ (সুরা বাকারা, আয়াত: ১৫৩)। এভাবেই মুসল্লীদের উপস্থিতি নিয়ে  জুম্মাবারের আলোচনা শুরু করেন বরিশালের কালেক্টর জামে মসজিদের ঈমাম হাফেজ আব্দুল্লাহ আল মামুন।
তিনি বলেন, নির্ভেজাল বা খাস ইবাদত সরাসরি আল্লাহর কাছে পৌঁছে যায়। যে ইবাদতে ভেজাল থাকে সেটা কখনো পৌঁছেনা। ভেজাল অনেকভাবে হতে পারে। পোশাকে, খাবারে, ওজু ও গোসলে পরিপূর্ণ আল্লাহর আদেশ পালন না হলেই ভেজাল হয়। আল্লাহ রাব্বুল আলামীন আমাদের সৃষ্টি করেছেন তার ইবাদত করার জন্য। পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বলেন, আমি মানুষ ও জ্বীন জাতিকে কেবল আমার ইবাদতের জন্যেই সৃষ্টি করেছি। (সূরা যারিয়াত: ৫৬)
মানুষ আল্লাহর ইবাদত করবে,  কিভাবে করবে তা সবকিছু আল্লাহ নিজে নবী রাসুলদের মাধ্যমে শিখিয়ে দিয়েছেন। স্বয়ং আল্লাহতায়ালা বলে দিয়েছেন, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেবো। (সূরা মুমিন আয়াত-৬০)
তাহলে আল্লাহ ডাকতে বলেছেন, সেই ডাকাতো অবশ্যই পবিত্র হতে হবে। বিনয়ের সাথে হতে হবে  বলে উল্লেখ করেন ইমাম মামুন।
তিনি আরো বলেন, রাসুলে করিম (সাঃ)  সর্বকালের সর্বশ্রেষ্ঠ ইবাদতকারী। মহান সৃষ্টিকর্তার দাসত্ব তিনি সবচেয়ে বেশি পালন করেছেন। তিনি সর্বশ্রেষ্ঠ মানুষ ছিলেন। আমাদের তাঁর অনুসরণ করতে বলা হয়েছে। তিনি সর্বশেষ নবী ও রাসুল এবং সব নবী-রাসুলের সর্দার। কিন্তু এত সব বিশেষ বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও আল্লাহতায়ালা পবিত্র কোরআনে জায়গায় জায়গায় তাকে বান্দা ও দাস হিসেবে উল্লেখ করেছেন। আবার পুরো মানবজাতির মাঝে তিনিই একমাত্র ব্যক্তি, যাকে আল্লাহতায়ালা মেরাজের সম্মানে ভূষিত করেছিলেন। এক রাতে পবিত্র মক্কা নগরী থেকে বায়তুল মোকাদ্দাসে নিয়ে যাওয়া, সেখান থেকে সপ্ত আকাশ পাড়ি দিয়ে সরাসরি আল্লাহর  সাক্ষাত লাভ করা এবং সবশেষে আবার সেই রাতেই নিজের ঘরে ফিরে আসা- এমন কোনো ঘটনা মানব ইতিহাসে একমাত্র তার জীবনেই ঘটেছিলো।আল্লাহতায়ালা এমন মহান ঘটনাটির বিবরণ  দিয়েছেন –
মহান সেই সত্তা যিনি তার বান্দাকে রাতের বেলা মসজিদে হারাম থেকে মসজিদে আকসায় নিয়ে গেলেন। (সূরা বনি ইসরাইল: ১) এ থেকেই অনুমান করা যায়, মহান প্রভুর গোলামি ও দাসত্বের পূর্ণতার মধ্যেই নিহিত একজন মানুষের পরিপূর্ণ সফলতা।
নামাজ রোজা হজ যাকাত ইত্যাদি আমলের মাধ্যমে মানুষ তার প্রভুর ইবাদত ও দাসত্ব করে থাকে। কিন্তু দাসত্বের পূর্ণ রূপ প্রকাশ পায় দোয়ার মধ্য দিয়ে। হয়তো নিজের কোনো প্রয়োজনে কিংবা পরকালীন মুক্তির আশায় সে যখন প্রভুর সামনে হাত তুলে দোয়া করতে থাকে, কান্নাকাটি করতে থাকে, তখন তার ভেতর-বাহির সবটাই আল্লাহর গোলামিতে ডুবে থাকে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT