প্রেস বিজ্ঞপ্তি প্রেস বিজ্ঞপ্তি - ajkerparibartan.com
প্রেস বিজ্ঞপ্তি

3:57 pm , January 29, 2023

প্রখ্যাত শিক্ষাবিদ ও আলেমে দ্বীন, বহু গ্রন্থ লেখক ও চিন্তাবিদ, বাংলাদেশ ফোরকানিয়া-হাফেজিয়া শিক্ষক সমিতির প্রতিষ্ঠাতা আহবায়ক, মাদরাসা ফয়জুল উলম (আজিমপুর) ঢাকার প্রতিষ্ঠাতা, আজিমপুর (গোরস্তান) শাহী মসজিদের সুদীর্ঘ ৫০ বছরের অবৈতনিক খাতিব বড়হুজুর আল্লামা মোহাম্মদ আবদুল্লাহ্ রহ: এর ২০তম ওফাতা দিবস। তিনি ১৯১৫খ্রী: ব্রাহ্মণবাড়ীয়া জেলার কসবা থানার অন্তর্গত দেলী গ্রামে জন্মগ্রহণ করেন এবং ৩০ জানুয়ারী, ২০০৩ খ্রী: ইন্তেকাল করেন। ভারতের দেওবন্দ ও সাহরানপুরে অধ্যয়নকালে তাঁর উস্তায আল্লামা শাব্বির আহমদ উসমানী রহ: এর তত্ত্বাবধানে তিনি পাকিস্তান পাকিস্তান প্রতিষ্ঠার আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।
আশরাফুল উলুম বড় কাটরা মাদরাসা, লালবাগ মাদরাসা, তাঁতী বাজার ইসালমিয়া মাদরাসা, ফরিদাবাদ মাদরাসা, দেওভোগ মাদরাসা-নারায়নগঞ্জ,মাদরাসা নূরিয়া-কামরাঙ্গিরচর, লালমাটিয়া মাদরাসাসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দ্বীনি ইলম শিক্ষাদানের দায়িত্ব পালন করেছেন। বড়হুজুর রহ: ১৯৭৫ খ্রী: ঢাকার আজিমপুরে ‘মাদরাসা ফয়জুল উলুম আজিমপুর’ প্রতিষ্ঠা করেন।

তিনি সমসাময়িক শিক্ষা ও সমাজ ব্যবস্থার উপর বেশ কিছু গ্রন্থ রচনা করেন। রচিত গ্রন্থগুলোর মধ্যে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামামের মক্কা বিজয় (ফতেহ মক্কা), সমাজতান্ত্রিক বিভীষিকার অন্তরালে বাংলাদেশের মুসলমান, অগ্নিপরীক্ষা, ছঁড়ৎধহ ইধংবফ ঊফঁপধঃরড়হ ঘববফ ড়ভ ঃযব উধু, ইতিহাসের আলোকে আত্মকলহের ভয়াবহ পরিণাম, চাঁদ দেখা (মূল: রুবাইয়াত-ই হিলাল-মুফতী মুহাম্মদ শফি), শাহাদাতুল আক্বওয়াম আলা সিদক্বিল ইসলাম (মূল: হাকীমুল উম্মাত মাওলানা আশরাফ আলী থানবী রহ:) অন্যতম। ১৯৭৮ খ্রী: কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের প্রত্যাবসনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি সারাদেশে মাসজিদ, মাদরাসা, মক্তব ও দ্বীনি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। দেশের বিভিন্নস্থানে বড়হুজুর রহ: ওয়াজ ও নসিহতের মাধ্যমে দ্বীনের প্রচার ও প্রসারে অনবদ্য অবদান রাখেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT