ব্যবসা নয়, সুশিক্ষা দান করতে এসেছে গ্লোবাল বিশ্ববিদ্যালয় : ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ব্যবসা নয়, সুশিক্ষা দান করতে এসেছে গ্লোবাল বিশ্ববিদ্যালয় : ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান - ajkerparibartan.com
ব্যবসা নয়, সুশিক্ষা দান করতে এসেছে গ্লোবাল বিশ্ববিদ্যালয় : ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান

3:52 pm , January 21, 2023

গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা অনুষ্ঠিত

বিশেষ প্রতিবেদক ॥ গ্লোবাল বিশ্ববিদ্যালয় বরিশালের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। কোন রকম ব্যবসায়িক চিন্তা থেকে নয়, দক্ষিণাঞ্চলের শিক্ষার্থীদের সুশিক্ষা দান করতে এসেছে এই প্রতিষ্ঠানটি।
গতকাল ২১ জানুয়ারী শনিবার দুপুরে বরিশালের নথুল্লাবাদ বাস টার্মিনাল সংলগ্ন প্রশাসনিক ভবনে আয়োজিত সিন্ডিকেট সভায় এসব বলেন গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সৈয়দা আরজুমান বানু নার্গিস। এসময় সভায় উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের সদস্য সচিব ও গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এ্যাডভোকেট জাহাঙ্গীর কবীর নানক, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনিসুজ্জামান, রেজিস্টার এনায়েত হোসেনসহ ১১ সদস্যের সিন্ডিকেট সদস্যরা। সভায় বিগত বছরের বাজেট অনুমোদনসহ বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো, শিক্ষার মানোন্নয়নসহ বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানান আরজুমান বানু নার্গিস। তিনি আরো বলেন,  আমরা এই শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে কোনো ব্যবসা করতে আসিনি। এসেছি দক্ষিণাঞ্চলের শিক্ষার্থীদের সুশিক্ষিত করতে। আমাদের স্বপ্ন গ্লোবাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে পরিনত হবে। দেশের মধ্যে একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে দৃষ্টান্ত স্থাপন করবে। দেশের বিভিন্ন স্থান হতে শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বরিশালে এই বিশ্ববিদ্যালয়ে ছুটে আসবে। এসময় তিনি শিক্ষা বিস্তারের লক্ষ্যে নিজস্ব ক্যাম্পাসের জন্য বাবুগঞ্জে জমি দান,  করোনাকালীন সংকটে শিক্ষকদের সহযোগিতা প্রদানসহ বিভিন্ন বিষয়ের উল্লেখ করে বলেন, আমরা মনে করি শিক্ষকদের সম্মান মর্যাদা বজায় রাখতে পারলে সুশিক্ষা নিশ্চিত করা সহজ হয়। তাই করোনাকালীন সংকট মুহুর্তেও আমাদের শিক্ষকদের আমরা পূর্ণ বেতন-ভাতা দিয়ে গেছি। মেধাবী  শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ এবং মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য বিনামূল্যে শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে।
বরিশাল শহরে অবস্থিত প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়টির নাম গ্লোবাল বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলির সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বরিশাল বিভাগের শিক্ষার্থীদের চাহিদা বিবেচনা করে ২০১৫ সালে এই বিশ্ববিদ্যালয়টি স্থাপন করেন এবং একই সময় এটি সরকার কর্তৃক অনুমোদিত বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি লাভ করে। গত সাত বছর ধরে এই শিক্ষা প্রতিষ্ঠানটি দক্ষিণাঞ্চলের শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে দাবী করে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের সদস্য সচিব  জাহাঙ্গীর কবির নানক বলেন, দেশের শিক্ষাঙ্গন এক সময় অন্ধকারে নিমগ্ন ছিলো। আমাদের সুযোগ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আলোকিত করেছেন। মানুষের মাঝে শিক্ষার আলো পৌঁছে দিতে তিনি বিভিন্ন জেলায় প্রতিষ্ঠা করেছেন ১২৪টি বিশ্ববিদ্যালয় কলেজ। তিনি প্রতিষ্ঠা করেছেন ইঞ্জিনিয়ারিং কলেজ, মেডিকেল কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। দক্ষিণাঞ্চলের শিক্ষার্থীদের জন্য বরিশালে বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে গ্লোবাল বিশ্ববিদ্যালয় এখন আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষার বিস্তার ঘটাচ্ছে।
গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার এনায়েত হোসেন জানান, ২০১৫ সালে ২০০ এর মতো ছাত্রছাত্রী নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু হলেও এখন আমাদের ছাত্র-ছাত্রী সংখ্যা তিন হাজারের উপরে বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT