বিআরটিএ’র লাইসেন্স প্রদানসহ ৬ দফা দাবি ব্যাটারিচালিত যানবাহন চালকদের বিআরটিএ’র লাইসেন্স প্রদানসহ ৬ দফা দাবি ব্যাটারিচালিত যানবাহন চালকদের - ajkerparibartan.com
বিআরটিএ’র লাইসেন্স প্রদানসহ ৬ দফা দাবি ব্যাটারিচালিত যানবাহন চালকদের

3:33 pm , January 18, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ ব্যাটারিচালিত যানবাহনের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় প্রস্তাবিত “থ্রি হুইলার নীতিমালা ২০২১” অনুযায়ী বিআরটিএ কর্তৃক সরকার অনুমোদিত বৈধ লাইসেন্স প্রদানের দাবিসহ ৬ দফা দাবি আদায়ে কঠোর আন্দোলনের হুশিয়ারী দিয়ে বরিশালে সংবাদ সম্মেলন করেছে ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। বুধবার নগরীর ফকিরবাড়ি রোডস্থ বাসদ কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ বরিশাল জেলার সংগঠক শাহিন শরীফ। তিনি বলেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের অন্তর্ভুক্ত ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ। নগরীতে অবস্থানরত ব্যাটারিচালিত ইজিবাইক ও রিক্সার চালকবৃন্দ দীর্ঘ ১২ বছর ধরে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্সের দাবিতে আন্দোলন করছেন। তাদের দাবিসমূহ হলো : ব্যাটারিচালিত যানবাহনের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় প্রস্তাবিত “থ্রি হুইলার নীতিমালা ২০২১” অনুযায়ী বিআরটিএ  কর্তৃক সরকার অনুমোদিত বৈধ লাইসেন্স দেয়া, ব্যাটারিচালিত যানবাহনের জন্য ট্রাফিক মামলার জরিমানা অনধিক ৫০০ টাকা নির্ধারন করা, শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলিতে পার্কিং স্ট্যান্ড নির্ধারণ করা, মহাসড়কে থ্রি হুইলার চলাচলের জন্য সার্ভিস লেন চালু করা, ব্যাটারিচালিত যানবাহনের চালকদের কাছ থেকে জোরপূর্বক চাঁদা আদায়-হয়রানি বন্ধ করা, ব্যাটারিচালিত যানবাহনের চালকদের প্রশাসনিক উদ্যোগে প্রশিক্ষণের ব্যবস্থা করা।
এই ৬ দফা দাবিতে ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সকাল ১০টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বিভাগীয় সমাবেশ করা হবে।  এই সমাবেশ আয়োজন  করতে গিয়ে কিছু পরিস্থিতির সম্মুখীন হয়েছি, যা জনগনকে জানানো দরকার।
লিখিত বক্তব্যে তিনি বলেন, বিভাগীয় সমাবেশের জন্য সংগ্রাম পরিষদের পক্ষ থেকে সর্বপ্রথম গত ২০ ডিসেম্বর সিদ্ধান্ত নেয়া হয়। স্থান হিসেবে শহীদ মিনার চত্বর নির্ধারণ করে প্রচারপত্র বিলি শুরু করেন। কিন্তু কয়েকদিনের মধ্যেই শহীদ মিনারের চত্বরে সিটি কর্পোরেশনের সংস্কার কাজ শুরু হয়, যা দীর্ঘদিন স্থায়ী হবে বলে জানতে পারি। বাধ্য হয়ে কর্মসূচী বঙ্গবন্ধু উদ্যানে স্থানান্তর করে জেলা প্রশাসককে মৌখিকভাবে ও পরবর্তীতে লিখিতভাবে অবহিত করা হয়। কিন্তু তাদের কিছুই জানানো হয়নি। সর্বশেষ গত ১৭ জানুয়ারি চিঠির মাধ্যমে অবহিত হই যে আমাদের কর্মসূচির বিষয়ে বরিশাল সিটি কর্পোরেশনের কাছে মতামত চাওয়া হয়েছে এবং আমরা প্রশাসনের সাথে যোগাযোগ করলে আমাদেরকেও বরিশাল সিটি কর্পোরেশনে যোগাযোগ করতে বলা হয়। বিষয়টি আমাদেরকে খুবই অবাক করেছে কারণ এর আগে পর্যন্ত সবসময়ই জেলা প্রশাসনের কাছ থেকেই বঙ্গবন্ধু উদ্যান বরাদ্দ নেয়া হত এবং সর্বশেষ বিরোধী দলের সমাবেশ এই প্রক্রিয়ায়ই হয়েছে। আমরা মনে করি সভা-সমাবেশ নাগরিকদের গনতান্ত্রিক অধিকার। কিন্তু বরিশালে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্সের দাবিতে সংগ্রাম পরিষদ ও শ্রমিক ফ্রন্টের এই সমাবেশকে কেন্দ্র করে যেভাবে আমাদের কোন সিদ্ধান্ত না দিয়ে ঝুলিয়ে রাখা হয়েছে ও অন্য জায়গায় মতামত নিতে বলা হয়েছে তা গণতান্ত্রিক সংস্কৃতির পরিপন্থী বলে আমরা মনে করি।
তিনি বলেন, আমরা দৃঢ় কন্ঠে ঘোষণা করতে চাই আমরা শ্রমিকদের বৈধ লাইসেন্সের দাবিতে  ১২ বছর ধরে আপোষহীন সংগ্রাম করে আসছি এবং সকল বাধা অতিক্রম করে আমরা আমাদের বিভাগীয় সমাবেশ ও সফল করব। সংবাদ সম্মেলনে ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিদের কেন্দ্রীয় উপদেষ্টা মনীষা চক্রবর্তী, বরিশাল জেলার সংগঠক দুলাল মল্লিক, আব্দুল মানিক হাওলাদারসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT