প্রতিষ্ঠার ১৬ বছর পর নিজস্ব ভবনে বরিশাল মহানগর পুলিশ প্রতিষ্ঠার ১৬ বছর পর নিজস্ব ভবনে বরিশাল মহানগর পুলিশ - ajkerparibartan.com
প্রতিষ্ঠার ১৬ বছর পর নিজস্ব ভবনে বরিশাল মহানগর পুলিশ

2:58 pm , January 16, 2023

নিজস্ব প্রতিবেদক ॥ প্রতিষ্ঠার প্রায় ১৬ বছর পরে বরিশাল মহানগর পুলিশ নতুন সদর দপ্তর  পেলো। গণপূর্ত অধিদপ্তর প্রায় ২৭ কোটি টাকা ব্যয়ে নগরীর বান্দ রোডে ওয়াপদা কমপ্লেক্সের পাশে প্রায় ১ একর জমির ওপর বরিশাল মহানগর পুলিশ-বিএমপি’র বিশাল সদর দপ্তর কমপ্লেক্স-এর নির্মান কাজ সম্পন্ন করেছে। ইতোমধ্যে বিএমপি কমিশনার, অতিরিক্ত কমিশনার ও প্রায় সব উপ-পুলিশ কমিশনারদের দপ্তর নব নির্মিত ভবনে স্থানন্তর করা হয়েছে। শুধুমাত্র উপ-কমিশনার-উত্তর ও ট্রাফিক বিভাগের উপ-কমিশনারের দপ্তর বর্তমান অবস্থানেই থেকে যাচ্ছে।
তবে চূড়ান্ত সাজসজ্জার কাজ চলায় পুলিশ বিভাগ থেকে এখনো আনুষ্ঠানিক ভাবে নবনির্মিত ভবনটি বুঝে নেয়া হয়নি। চলতি মাসেই ভূ-গর্ভে গাড়ী পার্কিং-এর ব্যবস্থা সহ ৬ তলা বিএমপি’র সদর দপ্তর ভবনটি বুঝিয়ে দেয়ার লক্ষ্যে কাজ চলছে বলে গণপূর্ত বিভাগ থেকে  বলা হয়েছে। নব নির্মিত ভবনে লিফট, বৈদ্যুতিক সাব-স্টেশন সহ সব ধরনের আধুনিক সুযোগ সুবিধা রয়েছে।
২০০৬ সালের ২৬ অক্টোবর নগরীর বান্দরোডে ওয়াপদা কমপ্লেক্সের অতিথিশালায় বরিশাল মহানগর পুলিশের সদর দপ্তর স্থাপন করে এ পুলিশ ইউনিটের আনুষ্ঠানিক কার্যক্রমের সূচনা হয়। বরিশালের তৎকালীন সিটি মেয়র ও সদর আসনের এমপি মজিবর রহমান সারোয়ায় সেদিন বিএমপি’র আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন। শুরুতে একজন কমিশনার এবং এক উপ-কমিশনার আর ১ থানার ওসি নিয়ে পুলিশের এ নতুন ইউনিটের কার্যক্রম শুরু হয়। প্রাথমিকভাবে বিএমপি’র জনবল মঞ্জুরি ছিলো প্রায় সাড়ে ১২শ । পরবর্তিতে নগরীতে আরো ৩টি থানা সহ বর্তমানে মোট ৪টি পুলিশ স্টেশন নিয়ে বিএমপি’র অনুমোদিত জনবল প্রায় ২ হাজারের কাছে। তবে নগরীর নথুল্লাবাদ, রূপাতলি, বরিশাল বিশ^বিদ্যালয় ও চরমোনাইতে আরো ৪টি থানা স্থাপনের প্রস্তাবনা রয়েছে ইউনিটের তরফ থেকে।
সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে ওয়াপদার প্রায় ১ একর জমি বিএমপি’র জন্য বরাদ্দের পর সদর দপ্তর ভবনের নির্মান কাজ শুরু হয় ২০১৮ সালের দিকে। নানা চড়াই উৎরাই পেরিয়ে অতি সম্প্রতি গণপূর্ত অধিদপ্তর এ ভবনের নির্মান কাজ সম্পন্ন  করেছে।
গণপূর্ত অধিদপ্তরের কাছে থেকে পরিপূর্ণভাবে বুঝে নেয়ার পরেই ভবনটি আনুষ্ঠানিক উদ্বোধনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে বিএমপি কমিশনার সাইফুল ইসলাম জানিয়েছেন। তার মতে, নিজস্ব ভবনে বিএমপি’র সদর দপ্তর স্থাপনের মধ্যে দিয়ে নগরবাসীর জন্য পুলিশের সেবা আরো সম্প্রসারিত হবে। পাশাপাশি বাড়ী ভাড়া বাবদ সরকারের অনেক অর্থ সাশ্রয় হবে বলেও জনান তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT