যাত্রী সেবায় নানা পদক্ষেপ গ্রহন লোকসান কাটিয়ে লাভে ফিরেছে বিআরটিসি বরিশাল বাস ডিপো যাত্রী সেবায় নানা পদক্ষেপ গ্রহন লোকসান কাটিয়ে লাভে ফিরেছে বিআরটিসি বরিশাল বাস ডিপো - ajkerparibartan.com
যাত্রী সেবায় নানা পদক্ষেপ গ্রহন লোকসান কাটিয়ে লাভে ফিরেছে বিআরটিসি বরিশাল বাস ডিপো

3:32 pm , January 11, 2023

টানা ৩ অর্থ বছর লাভের ধারা অব্যাহত

আবু তালহা রিমন ॥ লোকসান কাটিয়ে লাভে ফিরেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) বরিশাল বাস ডিপো ও প্রশিক্ষন কেন্দ্র। গত টানা ৩ অর্থ বছর ধরে ধারাবাহিক লাভ করছে দক্ষিনাঞ্চলের সরকারী পরিবহন নিয়ন্ত্রন ও পরিচালনাকারী এই প্রতিষ্ঠানটি। বিগত যে কোন সময়ের চেয়ে যাত্রী পরিবহনে সর্বোচ্চ সংখ্যক গাড়ি চলাচল ও যাত্রী সেবার মানোন্নয়নে অধিক সংখ্যক এসি গাড়ির সংযোজন, ওয়াইফাই ও সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়া বেসিক ড্রাইভিং প্রশিক্ষন,আইসিটি বিষয়ক কার্যক্রম এবং জনসাধারনকে তথ্য প্রদানের জন্য ওয়েব সাইট চালুসহ বেশ কিছু কার্যক্রম চলমান রয়েছে।
তথ্য অনুযায়ী সর্ব শেষ অর্থ্যাৎ ২০২১-২২ অর্থ বছরে বরিশাল ডিপোতে আয় হয়েছে ১৯ কোটি ৫৯ লাখ ৫১œ হাজার ৭৮ টাকা। যার বিপরীতে ব্যয় হয়েছে ১৮ কোটি ২৫ লাখ ৯৪ হাজার ৯৬৮ টাকা। সে হিসাবে ওই অর্থ বছরে মোট লাভ হয়েছে ১ কোটি ৩৩ লাখ ৫৬ হাজার ১১০ টাকা। যা এ যাবৎ কালে ডিপোর ইতিহাসে সর্বোচ্চ পরিমান লাভ। এছাড়া ২০২০-২১ অর্থ বছরে ১৩ কোটি ২০ লাখ ৬৮ হাজার ১১৩ টাকা আয়ের বিপরীতে ব্যয় হয়েছে ১৩ কোটি ৭ লাখ ৮৮ হাজার ৩২৫ টাকা। লাভ ছিলো ১২ লাখ ৭৯ হাজার ৭৮৮ টাকা।
দীর্ঘ বছর লোকসানের পর প্রতিষ্ঠানটি লাভের মুখ দেখে ২০১৯-২০ অর্থ বছরে। এ অর্থ বছরে মোট আয় হয়েছিলো ১১ কোটি ৯১ লাখ ৫২ হাজার ৯৮৫ টাকা আর ব্যয় হয়েছিলো ১১ কোটি ৬১ লাখ ১১ হাজার ৩৮৪ টাকা। ৩০ লাখ ৪১ হাজার ৬০১ টাকা লাভ করে দীর্ঘ দিনের লোকসানের বদনাম গোছাতে সক্ষম হয়েছিলো ডিপোটি। কিন্তু ২০১৮-১৯ অর্থ বছরেও ৭২ লক্ষাধিক টাকা লোকসানে ছিলো ডিপোটি। ওই অর্থ বছরে মোট ১৩ কোটি ৪৬ লাখ ৫৪ হাজার ৬৫৫ টাকা আয়ের বিপরীতে ব্যয় হয়েছিলো ১৪ কোটি ১৯ লাখ ৩০ হাজার ১৬২ টাকা। ২০১৭-১৮ অর্থ বছরেও আয়ের চেয়ে ব্যয় ছিলো ব্যয় বেশী ছিলো প্রতিষ্ঠানটির। মোট ১৬ কোটি ৬১ লাখ ৮১ হাজার ২৬৭ টাকা আয় করে ওই অর্থ বছরে ব্যয় হয়েছিলো ১৭ কোটি ২৭ লাখ ৪ হাজার ৬৬০ টাকা। মোট লোকসানের পরিমান ছিলো ৬৫ লাখ ২৩ হাজার ৩৯৩ টাকা।
বিআরটিসি বরিশাল বাস ডিপোর ম্যানেজার (অপারেশন) মোঃ জামশেদ আলী বলেন। তিনি বলেন, গত ৫ বছরে বরিশাল ডিপোতে মোট আয় তিন গুন বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন বর্তমানে বরিশাল থেকে প্রতিদিন ১৩ রুটে বিআরটিসি বাস চলাচল করে। ডিপোর মোট গাড়ির সংখ্যা ৭১ টি, তার মধ্যে ডিপোর নিয়ন্ত্রনে সচল বাস ৪৭ টি, র্দীঘ মেয়াদী ইজারায় পরিচালিত বাসের সংখ্যা ৫ টি, সর্বমোট চলমান বাস ৫২ টি। ভারী মেরামতাধীন ১ টি, বিইআর প্রস্তাবিত ৬ টি এবং বিইআর ঘোষিত বাসের সংখ্যা ১২ টি। এছাড়া প্রশিক্ষনের জন্য ট্রেনিং গাড়ির সংখ্যা ৫ টি, ট্রেনিং কার ৪ টি অবানিজ্যিক জিপ রয়েছে ১ টি। ডিপোর পে-কোর্সের মাধ্যমে বেসিক ড্রাইভিং প্রশিক্ষন (হেভি) ১৮ জন ও (লাইট) দেওয়া হয়েছে ১৭৯ জন কে। আপগ্রেডিং ড্রাইভিং (লাইট) ২২ জন ৯০ জনকে মহিলা বিষয়ক অধিদপ্তর এর বেসিক ড্রাইভিং প্রশিক্ষন দেওয়া হয়েছে। সরকারী অর্থায়নে গত ৫ বছরে মোট ৬০০ জন প্রশিক্ষণার্থিদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষণ শেষে প্রতি প্রশিক্ষনার্থীদের ১২ হাজার টাকা প্রদান এবং বিনামূল্যে ড্রাইভিং সনদ,লাইসেন্স ও প্রশিক্ষণ উপকরণ দেয়া হয়।
এছাড়াও ডিপোর আইসিটি বিষয়ক কার্যক্রমে ব্যাপক অগ্রগতি হয়েছে। ডিপোর সকল তথ্য জনসাধরণের অবগতির জন্য ওয়েব সাইটের মাধ্যমে প্রকাশ করা হচ্ছে। অনলাইনে ড্রাইভিং প্রশিক্ষন ভর্তি কার্যক্রম গ্রহন,এপিএএমএস সফটওয়্যারে বার্ষিক র্কম সম্পাদন র্কাযক্রম আপলোড করা হচ্ছে। ব্যবস্থাপক জামশেদ আলী আরো বলেন ওয়াই-ফাই সংযোজন করা হয়েছে অশোক লিল্যান্ড এসি বাসে। বর্তমানে ৩৩ টি বাসে ভিটিএস সার্ভিস ও ১০ বাসে সিসি ক্যামেরা ও অশোক লিল্যান্ড এসি বাসে ভেহিক্যাল ট্রাকিং সার্ভিস সংযোজন করা হয়েছে। হরতাল,পরিবহন র্ধমঘট,জরুরী অবস্থা,প্রাকৃতিক দুর্যোগ, রাষ্ট্রীয় জরুরী, বিশ^ ইজতেমা, মুক্তিযোদ্ধা সমাবেশ এবং অনুরুপ যে কোন পরিস্থিতিতে বিশেষ সড়ক পরিবহন সেবা প্রদান করে যাচ্ছে বিআরটিসি বরিশাল ডিপো। উল্লেখ্য ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয় বরিশাল বিআরটিসি বাস ডিপো।

 

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT