নগরীতে কমেছে শীতের তীব্রতা, এবার আসছে বৃষ্টি নগরীতে কমেছে শীতের তীব্রতা, এবার আসছে বৃষ্টি - ajkerparibartan.com
নগরীতে কমেছে শীতের তীব্রতা, এবার আসছে বৃষ্টি

3:35 pm , January 10, 2023

হেলাল উদ্দিন ॥ টানা কয়েক দিন শীতে থরথর কাপনির পর কিছুটা স্বস্তি ফিরেছে বরিশালে। বেড়েছে দিনের ও রাতের তাপমাত্রা। পৌষের এই শেষ বেলায় সর্বোচ্চ প্রায় ২৯ ডিগ্রী তাপমাত্রা অনেকটা অপ্রত্যাশিতই বটে। আবহাওয়া অফিস এই খুশি বা স্বস্তির খবরটির পাশাপাশি দুঃসংবাদও দিয়েছে। জানিয়েছে ১২ জানুয়ারী হালকা বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে বরিশালে। আর তেমনটি হলে ১২ জানুয়ারীর পর তাপমাত্রা অনেক কমে আসবে। যা মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহের পর্যায়ে পড়তে পারে।
জানুয়ারীর প্রথম সপ্তাহ থেকে সারা দেশের ন্যায় বরিশালেও হাড়কাপানো শীত শুরু হয়। সর্ব শেষ গত দুদিন আগে তাপমাত্রা কমে ১০ ডিগ্রীর নিচে চলে যায়। শুরু হয় মৃদু শৈত্য প্রবাহ। হালকা থেকে ধমকা বাতাস শীতের তীব্রতা আরো বাড়িয়ে দেয়। প্রায় ঘর বন্দী হয়ে পড়ে নগরবাসী।
এমন অবস্থায় গতকাল সকাল থেকেই শুরু হয় রোদের ঝলকানী। ছিলো না শীতল বাতাসও। যে কারনে গতকাল শীতের তেমন একটা অনূভুতি না থাকায় মানুষের জীবন যাত্রা ছিলো অনেকটাই স্বাভাবিক।
বরিশাল আবহাওয়া অফিস বলছে শীত কম অনূভুত হওয়ার মূল কারন হচ্ছে তাপমাত্রার বৃদ্ধি ঘটা। মঙ্গলবার বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৮ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। আর বেলা ৩ টার দিকে সর্ব নি¤œ তাপমাত্রা রেকর্ড হয়েছে ১২ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। কমেছে বাতাসের আদ্রতাও। গত কয়েক দিন ধরে যেখানে আদ্রতা ছিলো ৯০ এর ঘরে সেখানে মঙ্গলবার আদ্রতা কমে দাড়িয়েছিলো ৩৪ শতাংশে। বাতাস একেবারেই যে থাকবে না তা নয়। ঘন্টায় সর্বনি¤œ ৯ থেকে দমকা আকারে ১৬ কিলোমিটার পর্যন্ত গতিবেগ থাকবে।
বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র পর্যক্ষেক প্রনব কুমার বলেন বুধবার প্রায় একই আবহাওয়া বিরাজ করতে পারে। তবে ১২ তারিখ বরিশালে বৃষ্টিপাতের সম্ভাবনা রযেছে। যার ধরন হবে গুড়ি গুড়ি বা হালকা। ওই সময়ে পুরো দিন মেঘলাচ্ছন্ন থাককেব। যে কারনে তাপমাত্রা কমে শীতের তীব্রতা বৃদ্ধি পাবে। এর পর নিকট কয়েক দিনে বৃষ্টি বা তুষার পাতের সম্ভাবনা না থাকলেও শীতের তীব্রতা থেকে যাবে। পুরো মাঘ জুড়ে ধারা অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT